অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের শিরোপা পুনরুদ্ধার ভারতের – BD Sports 24
  • অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের শিরোপা পুনরুদ্ধার ভারতের

    October 7th, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    ঢাকা, ৭ অক্টোবর: এশিয়া কাপ অনূর্ধ্ব-১৯ ক্রিকেটের শিরোপা পুনরুদ্ধার করলো ভারত। প্রথম পাঁচ আসরে শিরোপা জয়ের পর ষষ্ঠ আসরে সেরা হতে পারেনি ভারত। তবে সপ্তম আসরের ফাইনালে আজ শ্রীলংকাকে ১৪৪ রানের বড় ব্যবধানে হারিয়ে এশিয়া কাপের শিরোপা পুনরুদ্ধার করলো ভারত।

    মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাটিং বেছে নেয় ভারত। ব্যাট হাতে শুভ সূচনা করে ভারত। দুই ওপেনার ইয়াসাসভি জিসওয়াল ও অনুজ রাওয়াত ১৫১ বলে ১২১ রানের জুটি গড়েন। দু’জনই হাফ-সেঞ্চুরির স্বাদ নেন।

    রাওয়াত ৫৭ রানে ফিরলেও সেঞ্চুরির দিকেই এগিয়ে যাচ্ছিলেন জিসওয়াল। শেষ পর্যন্ত সেঞ্চুরি বঞ্চিত হন জাইসওয়াল। ৮৫ রানে থেমে যান তিনি। ১১৩ বল মোকাবেলা করে ৮টি চার ও ১টি ছক্কায় নিজের ইনিংসটি সাজান জিসওয়াল।

    তিন নম্বরে ব্যাট হাতে নামা দেবদূত পাদিক্কাল ৩১ রানের বেশি করতে পারেননি। তবে চতুর্থ উইকেটে জুটি বেঁধে অধিনায়ক সিমরান সিং ও আয়ুশ বাদোনি দলকে বড় সংগ্রহ এনে দেন।

    ইনিংসের শেষ ৫৫ বলে অবিচ্ছিন্ন ১১০ রান যোগ করেছেন সিমরান ও বাদোনি। সিমরান ৩টি ও ৪টি ছক্কায় ৩৭ বলে ঝড়ো ৬৫ রান করেন। হাফ-সেঞ্চুরির স্বাদ পেয়েছেন বাদোনিও। অধিনায়কের চেয়ে বেশি মারমুখী ছিলেন তিনি। মাত্র ২৮ বলে ২টি চার ও ৫টি ছক্কায় ৫২ রান করেন বাদোনি। তাদের দুরন্ত জুটির কল্যাণে ৫০ ওভারে ৩ উইকেটে ৩০৪ রানের সংগ্রহ পায় ভারত।

    প্রথমবারের মতো শিরোপা জয়ের জন্য ৩০৫ রানের টার্গেটে খেলতে নেমে দলীয় ২০ রানে প্রথম উইকেট হারায় শ্রীলংকা। এরপর দ্বিতীয় উইকেটে নিশান মাদুশাকা ও পাসিন্দু সুরিয়াবান্দরা লড়াই করার চেষ্টা করেন। কিন্তু বড় লক্ষ্যের জন্য বড় জুটি গড়তে পারেননি তারা। ৪৬ রান যোগ করেন তারা। মাদুশাকা ৪৯ ও সুরিয়াবান্দারা ৩১ রানে ফিরেন।

    এরপর আর কোনো বড় জুটি গড়তে পারেনি শ্রীলংকা। কারন ভারতের বাঁ-হাতি স্পিনার হার্স তিয়াগির ঘূর্ণির সামনে পরের দিকের ব্যাটসম্যানরা দাঁড়াতেই পারেনি। যাওয়া-আসার মিছিল করে কোন ব্যাটসম্যানই দু’অংকের কোটা স্পর্শ করতে পারেননি। একমাত্র নাভোদ পারানাবিথানা ছিলেন ব্যতিক্রম। ২টি করে চার ও ছক্কায় ৬১ বলে ৪৮ রান করেন পারানাবিথানা। ফলে কম রানে গুটিয়ে যাবার হাত থেকে রক্ষা পায় শ্রীলংকা। শেষ পর্যন্ত ৬৮ বল বাকী রেখে ১৬০ রানে অলআউট হয় লংকান যুবারা। ভারতের তিয়াগি ৩৮ রানে ৬ উইকেট শিকার ম্যাচ সেরা নির্বাচিত হয়েছেন। টুর্নামেন্ট সেরা হন ভারতেরই জিসওয়াল।

    ১৯৮৯ সালে প্রথম অনুষ্ঠিত হয় এশিয়া কাপ অনুর্ধ্ব-১৯ ক্রিকেট টুর্নামেন্ট। ঐ আসরটি হয়েছিলো বাংলাদেশে। প্রথম আসরেই চ্যাম্পিয়ন হয় ভারত। এরপরের চার আসরেও শিরোপা জিতে তারা। তবে গেল বছর ভারতের সেরা মুকুট ছিনিয়ে নেয় আফগানিস্তান। কিন্তু এক বছর বাদে আবারো শিরোপা পুনরুদ্ধার করলো ভারত।

    এশিয়া কাপের রোল অব অনার :

    সাল          চ্যাম্পিয়ন       রানার্স-আপ

    ১৯৮৯        ভারত              শ্রীলংকা

    ২০০৩        ভারত               শ্রীলংকা

    ২০১২        ভারত              পাকিস্তান

    ২০১৩/১৪   ভারত            পাকিস্তান

    ২০১৬       ভারত              শ্রীলংকা

    ২০১৭       আফগানিস্তান    পাকিস্তান

    ২০১৮        ভারত              শ্রীলংকা

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা