অনূর্ধ্ব-২১ নারী হকি দল ও ভারত হকি একাডেমি দলের প্রস্তুতি সিরিজ কাল থেকে – BD Sports 24
  • অনূর্ধ্ব-২১ নারী হকি দল ও ভারত হকি একাডেমি দলের প্রস্তুতি সিরিজ কাল থেকে

    August 19th, 2019

    ক্রীড়া প্রতিবেদক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    ঢাকা, ১৯ আগস্ট: আগামী ৯-১৫ সেপ্টেম্বর সিঙ্গাপুরে অনুষ্ঠিত হতে যাওয়া ওমেন্স জুনিয়র এএইচএফ কাপের আসরকে সামনে রেখে ভারতের সাই-জাতীয় হকি একাডেমির নারী দলের সাথে ছয়টি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশের অনূর্ধ্ব ২১ নারী হকি দল।

    Sports Authority of India (SAI)- এর অধীনস্থ ভারতীয় একাডেমি দলটি ১৯ আগস্ট সোমবার সন্ধ্যায় ঢাকায় এসে পৌছায়। ২০ আগস্ট মঙ্গলবার বিকেল চারটায় মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে সিরিজের প্রথম ম্যাচটি শুরু হবে। উদ্বোধনী ম্যাচে উপস্থিত থাকবেন যুব ও ক্রীড়া সচিব ড. জাফর উদ্দীন।

    এই সিরিজকে সামনে রেখে আজ সোমবার বিকেলে বাংলাদেশ হকি ফেডারেশনের কনফারেন্স রুমে একটি সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। যেখানে দলের প্রস্তুতি সম্পর্কে তথ্য দেন নারী হকি দলের উপদেষ্টা কোচ ড. অজয় কুমার বানসাল।

    সহকারী কোচ হেদায়েতুল ইসলাম রাজীব ও শহীদুল্লাহ টিটু, হকি ফেডারেশনের জ্যেষ্ঠ সহ-সভাপতি আব্দুর রশিদ শিকদার ও নির্বাহী সদস্য বদরুল ইসলাম দিপু ও খাজা তাহের লতিফ মুন্না এ সময় উপস্থিত ছিলেন।

    সম্মেলনে জ্যেষ্ঠ সহ-সভাপতি আব্দুর রশীদ শিকদার বলেন, ‘ওমেন্স জুনিয়র এএইচএফ কাপ সামনে রেখে এই প্রস্তুতি সিরিজে মেয়েদের লক্ষ্য থাকবে ম্যাচ টেম্পারমেন্টের সাথে খাপ খাইয়ে নেয়া।’ নারী হকি দলের বিদেশের মাটিতে টুর্নামেন্টে খেলার কোনো অভিজ্ঞতা নেই। আর সিঙ্গাপুরে সবগুলি ম্যাচই হবে ফ্লাডলাইটের আলোয়। আর এ দলটির ফ্লাডলাইটের আলোতে খেলারও অভিজ্ঞতা নেই। এ কারণে ৬ ম্যাচ প্রস্তুতি সিরিজের দু’টি ম্যাচ ফ্লাডলাইটের আলোতে খেলানোর ব্যবস্থা করেছি আমরা।

    উপদেষ্টা কোচ অজয় কুমার বানসাল বলেন- ‘ভারত থেকে আগত সাই ন্যাশনাল হকি একাডেমি দলটি সারা বছর অনুশীলনের মধ্যে থাকে। কিছুদিন আগে দলটি কেনিয়ায় সিরিজ খেলে এসেছে। এই অভিজ্ঞ দলটির বিরুদ্ধে জয়-হারের থেকেও অভিজ্ঞতা অর্জনের দিকে বেশি গুরুত্ব দিতে হবে বাংলাদেশকে।‘

    তিনি আরও বলেন, দলটি নতুন হলেও বেশ ট্যালেন্টেড। শেষ চারদিনে এদের নিয়ে কাজ করে আমার তাই মনে হয়েছে। এখন তাদের প্রয়োজন বেশি বেশি খেলা এবং নিয়মিত অনুশীলন চালিয়ে যাওয়া।

    নারী দলের খেলোয়াড় সাদিয়া খানম বলেন, আমাদের প্রস্তুতি ভালো হয়েছে, কোচদের কাছ থেকে আমরা ভালোই শিখতে পেরেছি। অনুশীলনে আমরা সবাই চেষ্টা করেছি ভালো করার। ভারতীয় দলটির বিরুদ্ধে ২/৩টি ম্যাচ জেতার কথাও জানান সাদিয়া খানম।

    সহকারী কোচ হেদায়েতুল ইসলাম রাজীব বলেন, গত ৩ বছর ধরে এই দলটি নিয়ে কাজ করছি আমি। গত তিন বছরে মাসে ৮/৯ দিন করে অনুশীলন করানো হয়েছে। কিন্তু গত ২ মাস ধরে ৬১ জনকে নিয়ে নিয়মিত অনুশীলন হয়েছে। এর আগে কলকাতার সাথে যারা খেলেছিলো অনুশীলন ক্যাম্পে এরা সবাই অংশ নিয়েছে। তিনি আরও বলেন, অনুশীলনের সময় নিজেদের মধ্যে প্রস্তুতি ম্যাচও খেলেছে নারী হকি দল। এতে করে দলের দুর্বল দিকগুলো শুধরানোর চেষ্টা করা হয়েছে।

    সিরিজের প্রথম অনুশীলন ম্যাচটি হবে ২০ আগস্ট মঙ্গলবার। এরপর ২২, ২৩, ২৫, ২৬ ও ২৮ আগস্ট বাকি ৫টি ম্যাচ অনুষ্ঠিত হবে। সবক’টি ম্যাচই হবে মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা