অবসরের ঘোষণা হাদারির – BD Sports 24
  • অবসরের ঘোষণা হাদারির

    August 7th, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    কায়রো, ৭ আগস্ট: আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন রেকর্ড সৃষ্টিকারী গোলরক্ষক মিসরের ৪৫ বছর বয়সী এল হাদারি। রাশিয়া আসরে অংশগ্রহণের মাধ্যমে তিনি বিশ্বের সবচেয়ে বয়সী খেলোয়াড় হিসেবে বিশ্বকাপে খেলার রেকর্ড সৃষ্টি করেছেন।

    সোমবার রাতে তিনি নিজের ফেসবুকে লিখেছেন, ‘দীর্ঘ ক্যারিয়ার শেষে আমি আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দিচ্ছি।’

    ‘হাই ডাম’ নামে পরিচিত এল হাদারি তার ২২ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে নিজ দেশের হয়ে ১৫৯টি ম্যাচে জয়লাভ করেছেন। চারবার জয় করেছেন আফ্রিকান নেশন্স কাপের শিরোপা।

    ৪৫ বছর ১৬১ দিন বয়সে বিশ্বকাপ ফুটবলে অংশগ্রহণের মাধ্যমে তিনি ভেঙে দিয়েছেন কলম্বিয়ান স্টপার ফরিদ মনড্রাগনের বিশ্ব রেকর্ডটি। দীর্ঘদিন মনড্রাগনই বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বয়সি খেলোয়াড় হিসেবে অংশ নেয়ার রেকর্ডটি ধরে রেখেছিলেন।

    হাদারি আরো লিখেছেন, ‘শেষ পর্যন্ত সবচেয়ে গুরুত্বপূর্ণ, বৃহৎ আসর বিশ্বকাপে খেলার স্বপ্ন পূরণ করতে পেরে আমি গর্বিত।’

    লিভারপুলের তারকা মোহাম্মদ সালাহ’র অনুপ্রেরণায় উজ্জীবিত ফারাওরা ১৯৯০ সালের পর প্রথমবারের মত বিশ্বকাপে অংশগ্রহণ করলেও সেখানে খুব একটা সুবিধা করতে পারেনি। কোনো জয় না নিয়েই গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে তারা। তবে ওই আসরে নিজেকে ঠিকই আলোকিত করেছেন হাদারি। সৌদি আরবের বিপক্ষে অন্তত অর্ধেক বয়সি খেলোয়াড়ের পেনাল্টি রুখে দিয়ে সবাইকে মুগ্ধ করেন তিনি।

    দলের জাদুকরী তারকা সালাহ ‘কিংবদন্তি’ উপাধিতে ভূষিত করেছেন হাদারিকে। অভিজ্ঞ এ খেলোয়াড়ের অবসরের ঘোষণার পর এক টুইট বার্তায় সালাহ বলেন, ‘স্বর্ণালী প্রজন্মের একজন নতুন কিংবদন্তি আজ আমাদের ছেড়ে চলে যাচ্ছেন। তার প্রতি শুভ কামনা রইল।’

    জাতীয় দল থেকে চলে গেলেও তিনি মিসরের শীর্ষস্থানীয় ক্লাব ইসমাইলির হয়ে খেলা চালিয়ে যাবেন। সৌদি আরবের ক্লাব আল তাউন ছেড়ে আসার পর গত জুলাইয়ে তিনি জন্মভূমির ওই ক্লাবের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন। বাসস।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/এমএকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা