অবিশ্বাস্য জয়ে হাজারতম টেস্ট স্মরণীয় করে রাখলো ইংল্যান্ড – BD Sports 24
  • অবিশ্বাস্য জয়ে হাজারতম টেস্ট স্মরণীয় করে রাখলো ইংল্যান্ড

    August 4th, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    বার্মিংহাম, ৪ আগস্ট: বার্মিংহাম টেস্টে ভারতের বিপক্ষে অবিশ্বাস্য ৩১ রানের জয়ে হাজারতম টেস্ট স্মরণীয় করে রাখলো ইংল্যান্ড। সেইসাথে বিশ্বের প্রথম দল হিসেবে নিজেদের হাজারতম টেস্টে জয়ের কৃতিত্ব দেখালো ইংলিশরা। এতে করে ৫ ম্যাচ টেস্ট সিরিজে ১-০তে এগিয়ে গেলো স্বাগতিকরা। আর হাজারতম টেস্টে ৩৫৮তম জয় পেলো ইংল্যান্ড।

    গতকাল তৃতীয় দিনে ইংল্যান্ড দ্বিতীয় ইনিংসে ১৮০ রানে অলআউট হওয়ায় জয়ের জন্য ভারতের প্রয়োজন ছিল ১৯৪ রান। তৃতীয় দিন শেষে ৩৬ ওভার মোকাবেলায় ভারত ৫ উইকেটে ১১০ রান সংগ্রহ করে। ফলে জয়ের জন্য ভারতের প্রয়োজন ছিল ৮৪ রান।

    আজ চতুর্থ দিনে ৫ উইকেট হাতে থাকতেও ৮৪ রান করে জয়লাভে ব্যর্থ হয় ভারত। মাত্র ১৮.২ ওভার মোকাবেলায় ৫২ রান যোগ করতেই ১৬২ রানে ভারতের দ্বিতীয় ইনিংস গুটিয়ে গেলে ৩১ রানে জিতে যায় ইংল্যান্ড।

    অধিনায়ক কোহলি ৪৩ রানে এবং দিনেশ কার্তিক ১৮ রানে অপরাজিত থেকে চতুর্থ দিনের খেলা শুরু করেন। চতুর্থ দিনে ভারতীয় শিবিরে প্রথম আঘাতটি হানেন দলের অভিজ্ঞ পেসার জেমস অ্যান্ডারসন। দিনেশ কার্তিক ১৮ রানের সাথে মাত্র ২ রান যোগ করতেই বিদায় নেন। জেমস অ্যান্ডারসন দিনেশ কার্তিককে বিদায় করে দেন।

    এরপর কোহলি ও হার্ডিক পান্ডিয়া কিছুটা ঘুরে দাঁড়ানোর চেষ্টা চালান। কিন্তু অপর পেসার বেন স্টোকস ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিকে এলবিডব্লিউ’র ফাঁদে ফেললে সপ্তম উইকেট হারায় ভারত। কোহলি ১৭তম টেস্ট ফিফটির সাহায্যে ৫১ রান করে আউট হন। বেন স্টোকস ওই ওভারের ষষ্ঠ বলে মোহাম্মদ সামিকে উইকেটরক্ষক জনি বেয়ারস্টোর হাতে ক্যাচ দিতে বাধ্য করলে অষ্টম উইকেটের পতন ঘটে ভারতের। সামি রানের খাতা খুলতে পারেননি। দলীয় রান তখন ১৪১।

    এরপর আঘাত হানেন ইংলিশ স্পিনার আদিল রশিদ। ১১ রান করা ইশান্ত শর্মা আদিল রশিদের ঘূর্ণিতে এলবিডব্লিউ হয়ে প্যাভিলিয়নে ফেরত যান। সেইসাথে নবম উইকেট হারায় ভারত।

    ভারতের ইনিংসে শেষ পেড়েকটি ঠুকে দেন বেন স্টোকস। স্টোকস তার ১৫তম ওভারের দ্বিতীয় বলে হার্ডিক পান্ডিয়াকে অ্যালিস্টার কুকের ক্যাচে পরিণত করলে ১৬২ রানে গুটিয়ে যায় ভারতের দ্বিতীয় ইনিংস। হার্ডিক পান্ডিয়ার ব্যাট থেকে আসে ৩১ রান। ৮ বল মোকাবেলায় ০ রানে অপরাজিত ছিলেন উমেশ যাদব।

    ইংলিশ পেসার বেন স্টোকস ৪০ রান খরচায় একাই ৪ জন ভারতীয় ব্যাটসম্যানের প্রাণ সংহার করেন। এছাড়া অপর দুই পেসার স্টুয়ার্ট ব্রড ও জেমন অ্যান্ডারসন দুটি করে এবং স্যাম কারান ও আদিল রশিদ একটি করে উইকেট নেন।

    ম্যাচসেরা হন টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় ম্যাচ খেলা ইংল্যান্ডের স্যাম কারান। দুই ইনিংসে ব্যাট হাতে ২৪ ও ৬৩ রান করেন তিনি। বল হাতে ৪ ও ১ উইকেট নেন কারান।

    আগামী ৯ আগস্ট থেকে লর্ডসে শুরু হবে সিরিজের দ্বিতীয় টেস্ট ম্যাচটি।

     

    সংক্ষিপ্ত স্কোর:

    টস: ইংল্যান্ড

    ইংল্যান্ড প্রথম ইনিংস: ২৮৭/১০ (৮৯.৪ ওভার) (জো রুট ৮০, জনি বেয়ারস্টো ৭০, জেনিংস ৪২, বেন স্টোকস ২১, স্যাম কারান ২৪; রবিচন্দ্রন অশ্বিন ৪/৬২, মোহাম্মদ সামি ৩/৬৪)।

    ভারত প্রথম ইনিংস: ২৭৪/১০ (৭৬ ওভার) (বিরাট কোহলি ১৪৯, ধাওয়ান ২৬, পান্ডিয়া ২২, বিজয় ২০, রাহানে ১৫, অশ্বিন ১০; স্যাম কারান ৪/৭৪, আদিল রশিদ ২/৩১, জেমস অ্যান্ডারসন ২/৪১ এবং বেন স্টোকস ২/৭৩)।

    ইংল্যান্ড দ্বিতীয় ইনিংস: ১৮০/১০ (৫৩ ওভার)(স্যাম কারান ৬৩, জনি বেয়ারস্টো ২৮, ডেভিড মালান ২০; ইশান্ত শর্মা ৫/৫১, অশ্বিন ৩/৫৯ ও উমেশ যাদব ২/২০)।

    ভারত দ্বিতীয় ইনিংস: ১৬২/১০ (৫৪.২ ওভার) (বিরাট কোহলি ৫১, হার্ডিক পান্ডিয়া ৩১, দিনেশ কার্তিক ২০; বেন স্টোকস ৪/৪০, স্টুয়ার্ট ব্রড ২/৪৩ ও অ্যান্ডারসন ২/৫০)

    ফল: ইংল্যান্ড ৩১ রানে জয়ী।

    সিরিজ: পাঁচ ম্যাচের সিরিজে ১-০তে এগিয়ে ইংল্যান্ড।

    ম্যাচসেরা: স্যাম কারান (ইংল্যান্ড)।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা

    No posts here...