অস্ট্রেলিয়ার বর্ষসেরা টেস্ট ক্রিকেটার স্মিথ – BD Sports 24
  • অস্ট্রেলিয়ার বর্ষসেরা টেস্ট ক্রিকেটার স্মিথ

    February 12th, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    মেলবোর্ন, ১২ ফেব্রুয়ারি: অস্ট্রেলিয়ার বর্ষসেরা টেস্ট ক্রিকেটার নির্বাচিত হয়েছেন জাতীয় দলের অধিনায়ক স্টিভ স্মিথ। এছাড়া বর্ষসেরা ওয়ানডে খেলোয়াড় নির্বাচিত হয়েছেন মারকুটে ওপেনার ডেভিড ওয়ার্নার। ক্রিকেট অস্ট্রেলিয়া(সিএ) গতরাতে মেলবোর্নে জাঁকজমকপূর্ণ এক অনুষ্ঠানে এই অ্যাওয়ার্ড প্রদান করে।

    গত বছর টেস্টে ব্যাট হাতে অসাধারণ পারফরম্যান্স করেছেন স্টিভ স্মিথ। ১১ ম্যাচে ২০ ইনিংসে ১৩০৫ রান করেন তিনি। টেস্ট ফরম্যাটে বিশ্বে তিনিই ছিলেন সর্বোচ্চ রান সংগ্রাহক। ৩টি হাফ-সেঞ্চুরির সাথে ৬টি সেঞ্চুরিও করেছেন এই ক্যাঙ্গারু অধিনায়ক। ভারত ও ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে তিনটি করে সেঞ্চুরি হাকিয়েছেন স্মিথ। এরমধ্যে অ্যাশেজের তৃতীয় টেস্টে ডাবল-সেঞ্চুরি হাঁকিয়ে ২৩৯ রানে থামেন তিনি।

    টেস্ট ফরম্যাটে দুর্দান্ত পারফরমেন্সের কারণেই ক্যারিয়ারে দ্বিতীয়বারের মত বোর্ডার পদক জিতে নেন স্মিথ। ২০১৫ সালে প্রথমবার এই অ্যাওয়ার্ড জিতেছিলেন তিনি। ২৪৬ ভোট পেয়ে এই অ্যাওয়ার্ড জিতেন এই ডান-হাতি ব্যাটসম্যান। ১৬২ ভোট পেয়ে দ্বিতীয় হন ওয়ার্নার। মাত্র ৬ ভোট কম, অর্থাৎ ১৫৬ ভোট পেয়ে তৃতীয় হয়েছেন অফ-স্পিনার নাথান লিঁও। ১৯ বছরের ইতিহাসে সর্বোচ্চ চারবার করে বোর্ডার পদক জিতেছেন অস্ট্রেলিয়ার দুই সাবেক অধিনায়ক রিকি পন্টিং ও মাইকেল ক্লার্ক।

    দ্বিতীয়বারের মত এই পদক জিতে আবেগাপ্লুত স্মিথ বলেন, ‘অবশ্যই আমার জন্য বছরটি দুর্দান্ত ছিলো। ব্যাট হাতে দু’টি সিরিজে আমি শতভাগ সাফল ছিলাম। একইভাবে ভবিষ্যতে আরও ভালো খেলার চেষ্টা করবো এবং সামনে থেকে দলকে নেতৃত্ব দেবো, যাতে দলকে জয়ের অবস্থায় নিয়ে যেতে পারি।’ অস্ট্রেলিয়ার হয়ে এখন পর্যন্ত ৬১ ম্যাচে ২৩টি করে সেঞ্চুরি ও হাফ-সেঞ্চুরিতে ৬০৫৭ রান করেন স্মিথ।

    ২০১৭ সালে ওয়ানডেতে অস্ট্রেলিয়ার হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন ওয়ার্নার। তবে ওয়ানডেতে বিশ্বে সর্বোচ্চ রানের তালিকায় ১৫তম স্থানে ছিলেন তিনি। ১৩ ম্যাচে ৬৯১ রান করেছেন এই বাঁ-হাতি অসি ওপেনার। সীমিত ওভারের বর্ষসেরা হন তিনি।

    টি-২০তে সেরা খেলোয়াড় নির্বাচিত হন ওপেনার অ্যারন ফিঞ্চ। ৫ ম্যাচে ১৫৮ রান ছিলো এই ডান-হাতি ব্যাটসম্যানের।

    ২১ বছর বয়সী জে রিচার্ডসন হয়েছেন ব্র্যাডম্যান বর্ষসেরা তরুণ খেলোয়াড়।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা