অস্ট্রেলিয়ার বিদায়, ফাইনালে ইংল্যান্ড – BD Sports 24
  • অস্ট্রেলিয়ার বিদায়, ফাইনালে ইংল্যান্ড

    July 11th, 2019

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    বার্মিংহাম, ১১ জুলাই: ১২তম বিশ্বকাপ ক্রিকেট আসরে সেমিফাইনাল থেকেই বিদায় নিয়েছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। আজ বৃহস্পতিবার বার্মিংহামে দ্বিতীয় সেমিফাইনালে স্বাগতিক ইংল্যান্ডের কাছে বলতে গেলে পাত্তাই পায়নি ক্যাঙ্গারুরা। ৮ উইকেটের পরাজয়ে সেমিফাইনাল থেকেই বিদায় ঘণ্টা বাজে তাদের। অস্ট্রেলিয়ার করা ২২৩ রানের জবাবে ৩২.১ ওভারে ২ উইকেটে ২২৬ রান স্কোরবোর্ডে জমা করে ইংল্যান্ড। ফলে ১০৭ বল বাকি থাকতেই জয়ের বন্দরে ভিড়ে স্বাগতিকরা। সেইসাথে ফাইনালে জায়গা করে নেয় মরগান বাহিনী।

    ২৭ বছর পর বিশ্বকাপের ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করলো ইংলিশরা। ইংল্যান্ড শেষবার বিশ্বকাপের ফাইনালে খেলেছিল ১৯৯২ সালে বিশ্বকাপের পঞ্চম আসরে। এরপর গত ৬ আসরে ফাইনালে যেতে ব্যর্থ হয় ইংল্যান্ড। এর আগে অবশ্য দ্বিতীয় ও চতুর্থ আসরের ফাইনালে খেলেছিল তারা। তিন আসরে ফাইনালে খেললেও শিরোপা জিততে ব্যর্থ হয় ইংল্যান্ড।

    অস্ট্রেলিয়ার করা ২২৩ রানের জবাবে ব্যাট করতে নেমে দুই ইংলিশ ওপেনার জেসন রয় ও জনি বেয়ারস্টো ১৭.২ ওভার মোকাবেলায় ১২৪ রানের পার্টনারশিপ গড়ে উড়ন্ত সূচনা এনে দেন স্বাগতিকদের। জনি বেয়ারস্টো অসি পেসার মিচেল স্টার্কের বলে এলবিডব্লিউ’র ফাঁদে পা দিলে প্রথম উইকেট হারায় স্বাগতিকরা। জনি বেয়ারস্টো করেন ৩৪ রান।

    দ্বিতীয় উইকেটে জেসন রয় ও জো রুট ২৩ রানের জুটি গড়েন। ওপেনার জেসন রয় ৬৫ বলে ৯ বাউন্ডারি ও ৫ ছক্কায় ৮৫ রান করে ফিরে যান। জেসন রয়-এর উইকেটটি নেন অপর অসি পেসার প্যাট কামিন্স। উইকেটের পেছনে উইকেটরক্ষক অ্যালেক্স ক্যারির হাতে ধরা পড়ে বিদায় নেন জেসন রয়।

    তৃতীয় উইকেটে জো রুট ও অধিনায়ক মরগান ৭৯ রানের অবিচ্ছিন্ন পার্টনারশিপ গড়ে দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন। জো রুট ৪৯ ও ইয়ন মরগান ৪৫ রানে অপরাজিত থাকেন।

    এর আগে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে ২২৩ রানে গুটিয়ে যায় অস্ট্রেলিয়ার ইনিংস। শুরুতেই ইংলিশ বোলারদের তোপের মুখে মাত্র ১৪ রানে তিন উইকেট হারায় অস্ট্রেলিয়া। ডেভিড ওয়ার্নার ৯, পিটার হ্যান্ডসকম্ব ৪ রান করলেও অধিনায়ক অ্যারন ফিঞ্চ রানের খাতা খুলতে পারেননি।

    দলের এই অবস্থায় হাল ধরেন সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথ। চতুর্থ উইকেটে উইকেটরক্ষক অ্যালেক্স ক্যারিকে সাথে নিয়ে ১০৩ রানের পার্টনারশিপ গড়ে দলের বিপদ কাটাতে ভূমিকা রাখেন। মূলত এই দুই ব্যাটসম্যানের ১০৩ রানের পার্টনারশিপের কল্যাণে দুইশ’ রানের ওপরে স্কোর করতে সক্ষম হয় অস্ট্রেলিয়া। অ্যালেক্স ক্যারি ৪৬ রান করে আউট হন।

    ১১৮ রানে শূন্য রানে বিদায় নেন মার্কাস স্টয়নিস। ১৫৭ রানে গ্লেন ম্যাক্সওয়েলের বিদায়ে ষষ্ঠ উইকেট হারায় অসিরা। ম্যাক্সওয়েলের ব্যাট থেকে আসে ২২ রান। ১৬৬ রানে কামিন্স সাজঘরে ফিরে গেলে সপ্তম উইকেটের পতন ঘটে অস্ট্রেলিয়ার। কামিন্স করেন ৬ রান।

    অষ্টম উইকেটে স্টিভেন স্মিথ মিচেল স্টার্ককে সঙ্গী করে ৫১ রানের আরও একটি পার্টনারশিপ গড়েন। ব্যক্তিগত ৮৫ রানে দুর্ভাগ্যজনক রান আউট হয়ে ফিরে যান স্টিভেন স্মিথ। দলীয় রান তখন ২১৭। ক্যারিয়ারের ২৩তম অর্ধশত রানের দেখা পান আজ তিনি। তার ১১৯ বলের ইনিংসে ৬টি বাউন্ডারির মার ছিল।

    স্মিথের বিদায়ের পর আর মাত্র ৬ রান তুলতেই মিচেল স্টার্ক ও জেসন বেহরেনডর্ফ সাজঘরে ফিরে গেলে ৪৯ ওভারে ২২৩ রানে অলআউট হয় অস্ট্রেলিয়া। স্টার্ক ২৯ এবং বেহরেনডর্ফ ১ রান করতে সক্ষম হন। নাথান লায়ন ৫ রানে অপরাজিত ছিলেন।

    ইংলিশ বোলারদের মধ্যে ক্রিস ওকস ও আদিল রশিদ তিনটি করে, জোফরা আর্চার দুটি এবং মার্ক উড নেন ১ উইকেট।

    ম্যাচসেরা হন ইংলিশ পেসার ক্রিস ওকস।

    ১২তম বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ডের প্রতিপক্ষ নিউজিল্যান্ড। আগামি ১৪ জুলাই ফাইনালে মুখোমুখি হবে তারা। লর্ডসে বাংলাদেশ সময় বিকেল ৩.৩০টায় শুরু হবে খেলাটি।

    সংক্ষিপ্ত স্কোর

    টস: অস্ট্রেলিয়া
    অস্ট্রেলিয়া: ২২৩/১০ (৪৯ ওভার) (স্টিভেন স্মিথ ৮৫, অ্যালেক্স ক্যারি ৪৬, মিচেল স্টার্ক ২৯; ওকস ৩/২০, আদিল রশিদ ৩/৫৪ ও জোফরা আর্চার ২/৩২)।

    ইংল্যান্ড: ২২৪/২ ( ওভার) (জেসন রয় ৮৫, জনি বেয়ারস্টো ৩৪, জো রুট অপ. ৪৯ ইয়ন মরগান অপ. ৪৫; স্টার্ক ১/৭০ ও কামিন্স ১/৩৪)

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা