অ্যাম্বেসি কাপ ফুটবলে দক্ষিণ কোরিয়ার শিরোপা অক্ষুণ্ন – BD Sports 24
  • অ্যাম্বেসি কাপ ফুটবলে দক্ষিণ কোরিয়ার শিরোপা অক্ষুণ্ন

    October 26th, 2019

    ক্রীড়া প্রতিবেদক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    ঢাকা, ২৬ অক্টোবর: ওয়ালটন অ্যাম্বেসি কাপ ফুটবল টুর্নামেন্টে শিরোপা অক্ষুণ্ন রেখেছে দক্ষিণ কোরিয়া। আজ বিকেলে উত্তরার আর্মড পুলিশ ব্যাটালিয়ন হেডকোয়ার্টার্সের মাঠে দ্বিতীয় আসরের ফাইনালে হাড্ডাহাড্ডি লড়াইয়ে সৌদি আরবকে টাইব্রেকারে ৫-৪ গোলে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন হয় দক্ষিণ কোরিয়া।

     

    সেভেন-এ-সাইড এই টুর্নামেন্ট ফান গেম হলেও প্রতিদ্বন্দ্বিতা ছিল মাঠে। ১৩টি দূতাবাস ও ৩টি বিশেষ দলসহ মোট ১৬ দলের এই টুর্নামেন্ট যতো ফাইনালের দিকে গড়িয়েছে ততো বেড়েছে প্রতিদ্বন্দ্বিতার পারদ। শেষ পর্যন্ত যোগ্যতার প্রমাণ দিয়ে ফাইনালে ওঠে বর্তমান চ্যাম্পিয়ন দক্ষিণ কোরিয়া ও সৌদি আরব।

     

    প্রথমবার ফাইনালে এসে শুরুতেই গোল হজম করলেও কোরিয়াকে দারুণ চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে সৌদি আরব। গোল হজম করার পর তারা মুহূর্মুহু আক্রমণ শানিয়েছে প্রতিপক্ষের গোলপোস্টে। যদিও অন টার্গেটে তিনবার শট নিয়েও প্রথমার্ধে কোনো গোলের দেখা পায়নি তারা। দ্বিতীয়ার্ধের শুরুতে তাদের অধিনায়ক হেডে দারুণ গোল করে ম্যাচে সমতা ফেরান (১-১)। সেই সমতা নিয়ে শেষ হয় নির্ধারিত সময়ের খেলা।

    এরপর ম্যাচ গড়ায় টাইব্রেকারে। সেখানেও চলে হাড্ডাহাড্ডি লড়াই। প্রথম পাঁচটি শটের মধ্যে উভয় দল চারটি করে গোল করে। তাতে ম্যাচ গড়ায় সাডেন ডেথে। সেখানে সৌদি আরবকে ৫-৪ ব্যবধানে হারিয়ে দ্বিতীয়বারের মতো শিরোপা জিতে নেয় দক্ষিণ কোরিয়া।

     

    টুর্নামেন্টের সেরা গোলরক্ষক হয়ে গোল্ডেন গ্লাভস জিতে নিয়েছেন দক্ষিণ কোরিয়ার গোলরক্ষক। পুরো টুর্নামেন্টে ৬ গোল করে সর্বোচ্চ গোলদাতা হয়ে গোল্ডেন বুট জিতে নিয়েছেন সৌদি আরবের ১০ নম্বর জার্সিধারী সাদ আল বিগিনি। গোল্ডেন বল জিতে নিয়েছেন সুইডেন দূতাবাসের হয়ে খেলা একমাত্র নারী সদস্য জোহানা জনসন। তিনি এক সময় সুইডেনের অনূর্ধ্ব-২৩ দলের হয়ে খেলেছিলেন।

     

    ম্যাচ শেষে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুরস্কার বিতরণ করেন ডিন অব দ্য ডিপ্লোম্যাট জর্জ কোচারি। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পুলিশের আর্মড পুলিশ ব্যাটালিয়নের অতিরিক্ত আইপিজি মোশাররফ হোসেন, বিপিএম, ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক এসএম জাহিদ হাসান, নির্বাহী পরিচালক এফএম ইকবাল বিন আনোয়ার (ডন), সাবেক হকি খেলোয়াড় ও মডেল ফয়সাল আহমেদ, কো-স্পন্সর প্রতিষ্ঠানের কর্মকর্তাসহ বিভিন্ন দেশের রাষ্ট্রদূতগণ। উপস্থিত অতিথিবৃন্দদের ওয়ালটন গ্রুপের হোম অ্যাপ্লায়েন্স গিফট হিসেবে দেওয়া হয়।

     

    সমাপনী অনুষ্ঠানে জর্জ কোচারি বলেন, ‘আয়োজক ও পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানকে ধন্যবাদ জানাই। এ নিয়ে দ্বিতীয়বারের মতো হল এই টুর্নামেন্ট। প্রথম আসরেও থাকার সৌভাগ্য হয়েছিল আমার। এবারও আছি। খেলাধুলা হল ইউনিটির জন্য। খেলাধুলা শান্তির জন্য, সাংস্কৃতিক হারমনির জন্য। এবারের আসরে যে ১৬টি দল অংশ নিয়েছে তাদের সবাইকে অভিনন্দন জানাচ্ছি। অভিনন্দন জানাচ্ছি চ্যাম্পিয়ন দক্ষিণ কোরিয়াকে। অভিনন্দন জানাচ্ছি দারুণ লড়াই করা রানার্স-আপ সৌদি আরবকে।’

     

    বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যোগে ‘স্পোর্টস-ফর-পিস’ স্লোগান নিয়ে দ্বিতীয়বারের মতো আয়োজিত এবারের এই টুর্নামেন্টে ১৩টি অ্যাম্বেসিসহ মোট ১৬টি দল অংশ নিয়েছিল।

     

    অংশ নেওয়া দূতাবাসের দলগুলো ছিল অস্ট্রেলিয়া, ভুটান, ইরাক, দক্ষিণ কোরিয়া, মালদ্বীপ, নরওয়ে, পাকিস্তান, ফিলিস্তিন, সৌদি আরব, শ্রীলঙ্কা, সুইডেন, যুক্তরাষ্ট্র ও ভিয়েতনাম। এ ছাড়া বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়, বাংলাদেশে কর্মরত জাতিসংঘের কর্মকর্তাদের ও কূটনৈতিক পুলিশের একটি দল অংশ নিয়েছে। ১৬টি দলকে ভাগ করে নকআউট পদ্ধতিতে খেলা অনুষ্ঠিত হয়। এরপর কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনালের মধ্য দিয়ে শেষ হয়।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

    No posts here...

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা