আইসিসির বর্ষসেরা ক্রিকেটার কোহলি – BD Sports 24
  • আইসিসির বর্ষসেরা ক্রিকেটার কোহলি

    January 18th, 2018

    ক্রীড়া ডেস্ক:

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    নয়া দিল্লি, ১৮ জানুয়ারি: আইসিসির বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ভারতের দলপতি বিরাট কোহলি। টেস্ট, ওয়ানডে ও টি-২০ তিন ফরম্যাটেই ব্যাট হাতে দারুণ সাফল্যের স্বীকৃতিস্বরূপ আইসিসির এ খেতাব অর্জন করলেন বিরাট কোহলি।

    আইসিসির বার্ষিক পুরস্কার হিসেবে বর্ষসেরা টেস্ট খেলোয়াড় নির্বাচিত হন অস্ট্রেলিয়া অধিনায়ক স্টিভ স্মিথ। চতুর্থ ভারতীয় খেলোয়াড় হিসেবে সম্মানজনক এ গ্যারি সোবার্স ট্রফি পুরস্কার পেলেন কোহলি। এর আগে তিন ভারতীয় ক্রিকেটার শচিন টেন্ডুলকার (২০১০), রাহুল দ্রাবিড় (২০০৪) এবং রবিচন্দ্রন অশ্বিন (২০১৬) এ পুরস্কার লাভ করেন।

    এক বিবৃতিতে কোহলি বলেন, ‘প্রথমবার গ্যারি সোবার্স ট্রফি জিতলাম এবং এটা আমার জন্য এক বড় সম্মান।’

    ‘এটা সম্ভবত বিশ্ব ক্রিকেটের সর্ববৃহৎ পুরস্কার এবং পর পর দুই ভারতীয় খেলোয়াড়ের এ পুরস্কার পাওয়াটা আরো বেশি বিশেষ কিছু।’

    ২০১২ সালের পর দ্বিতীয়বার বিশ্ব সেরা ওয়ানডে ব্যাটসম্যানের স্বীকৃতিও লাভ করেন কোহলি।

    ভোটের জন্য নির্ধারিত ২০১৬ সালের ২১ সেপ্টেম্বর থেকে ২০১৭ সালের শেষ দিন পর্যন্ত টেস্টে আটটি সেঞ্চুরিসহ ৭৭.৮০ গড়ে মোট ২২০৩ রান করেছেন কোহলি। একই ক্যালেন্ডার ইয়ারে সাতটি সেঞ্চুরিসহ ওয়ানডে ক্রিকেটে তার মোট রান ১৮১৮।

    কেবলমাত্র বর্ষসেরা ক্রিকেটার কিংবা বর্ষসেরা ওয়ানডে ব্যাটসম্যান নয় আইসিসির টেস্ট ও ওয়ানডে অধিনায়কও নির্বাচিত হয়েছেন ভারতীয় ক্রিকেট দলের এই কান্ডারি।

    নিজ মাঠে সব সিরিজ জিতে কোহলির নেতৃত্বেই ২০১৭ সালে ভারত বিশ্ব টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষ স্থান দখর করে। ভারতীয় ওয়ানডে ও টি-২০ দলেরও নেতৃত্ব দিচ্ছেন তিনি।

    সেরা টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষে রয়েছেন অসি অধিনায়ক স্টিভেন স্মিথ। ২০১৫ সালেও তিনি এ পুরস্কার পেয়েছিলেন। ভোটের জন্য নির্ধারিত গত ১৫ মাসে ১৬ টেস্টে ৭৮.১২ গড়ে আটটি সেঞ্চুরি ও পাঁচটি হাফ সেঞ্চুরিসহ মোট ১৮৭৫ রান করেছেন স্মিথ।

    বর্ষ সেরা উদীয়মান ক্রিকেটারের পুরস্কার জিতেছেন পাক পেসার হাসান আলী। এসোসিয়েট ক্রিকেটার অব দ্য ইয়ার পুরস্কার জিতেছেন আফগানিস্তানের রশিদ খান।

    সতীর্থ মোহাম্মদ নবীর সঙ্গে গত বছর আকর্ষণীয় ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) অভিষেক হওয়ার পর থেকেই আন্তর্জাতিক ক্রিকেটে নিজের জাত চেনান ১৯ বছর বয়সী আফগান স্পিনার রশিদ খান।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/এমএকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা