আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা ব্র্যাভোর – BD Sports 24
  • আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা ব্র্যাভোর

    October 25th, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    বার্বাডোজ, ২৫ অক্টোবর: আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার ডুয়াইন ব্র্যাভো। তবে বিশ্ব জুড়ে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি২০ লিগগুলোতে খেলা চালিয়ে যাবেন ‘ডিজে’ ব্র্যাভো খ্যাত এই তারকা অলরাউন্ডার।

    ৩৫ বছর বয়সী ব্র্যাভোর ২০০৪ সালে আন্তর্জাতিক অভিষেক হয়েছিল। বর্ণাঢ্য ক্যারিয়ারে তিনি ক্যারিবীয়দের হয়ে ৪০টি টেস্ট, ১৬৪টি ওয়ানডে ও ৬৬টি টোয়েন্টি২০ ম্যাচে অংশ নিয়েছেন। যদিও তার সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলার মেয়াদ দুই বছরেরও বেশি সময় পার হয়ে গেছে। ২০১৬ সালের সেপ্টেম্বরে তিনি পাকিস্তানের বিপক্ষে সর্বশেষ টি২০ ম্যাচে অংশ নিয়েছিলেন।

    গণমাধ্যমে প্রকাশিত এক বিবৃতিতে ব্র্যাভো বলেছেন, ‘আজ আমি ক্রিকেট বিশ্বকে একটি বিষয় নিশ্চিত করতে চাই যে আজ থেকে সব ধরনের আন্তর্জাতিক ফর্মেট থেকে আমি আনুষ্ঠানিকভাবে বিদায় নিচ্ছি। ১৪ বছর আগে যখন ওয়েস্ট ইন্ডিজের জার্সি গায়ে আমার অভিষেক হয়েছিল এখনো সেই মুহূর্তটির কথা মনে আছে। ২০০৪ সালের জুলাইয়ে ইংল্যান্ডের বিপক্ষে লর্ডস ক্রিকেট গ্রাউন্ডে মেরুন ক্যাপ পাবার মুহূর্তটি আমার ক্যারিয়ারের স্মরণীয় ঘটনা। ঐ সময় যে ধরনের উদ্দীপনা আমি অনুভব করেছিলাম সেটা পুরো ক্যারিয়ার জুড়েই আমি ধরে রাখার চেষ্টা করেছি। তবে সবকিছুর পরেও একটি বিষয় আমি বিশ্বাস করি পেশাদার ক্রিকেটে নিজেকে দীর্ঘদিন ধরে রাখতে হলে প্রথম থেকে যে ধরনের আকাঙ্ক্ষা মনের মধ্যে থাকে তা শেষ পর্যন্ত রাখতে হয়। পরবর্তী প্রজন্মকে জায়গা করে দিতেই আমি আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিচ্ছি।’

    ২০১০ সালে ব্র্যাভো সর্বশেষ টেস্ট ম্যাচ খেলেছিলেন। এরপর গত কয়েক বছর ধরে তিনি নিজেকে ধীরে ধীরে টি২০ বিশেষজ্ঞ হিসেবে গড়ে তুলেন। ব্যাটিংয়ে বড় শট খেলার দক্ষতা, ফিল্ডিংয়ে নিজের যোগ্যতার প্রমান দেয়া ও স্লোয়ার বোলিংয়ের মাধ্যমে নিজেকে টি২০ ক্রিকেটে এক অনবদ্য খেলোয়াড় হিসেবে তুলে ধরেছিলেন। যে কারনে বিশ্ব জুড়ে ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টি২০ লিগগুলোতে ব্র্যাভো ছিলেন অন্যতম আকর্ষণীয় খেলোয়াড়।

    ২০১৪ সালে ধর্মশালায় ভারতের বিপক্ষে সর্বশেষ ওয়ানডে ম্যাচ খেলেছিলেন ব্র্যাভো। আর সিরিজের চতুর্থ ঐ ম্যাচের পরেই ওয়েস্ট ইন্ডিজ বোর্ডের সাথে বিবাদে জড়িয়ে নাটকীয় সিরিজ শেষ না করেই দেশে ফিরে গিয়েছিল ক্যারিবীয় দল। ঐ সিরিজে ওয়ানডে দলের অধিনায়ক ছিলেন ব্র্যাভো। টসের পর পুরো দল তার পিছনে দাঁড়িয়ে তার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছিলো। সিরিজটির পরপরই মূলত ব্র্যাভোর আন্তর্জাতিক ক্যারিয়ার হুমকির মুখে পড়ে। সম্প্রতি ভারতের বিপক্ষে চলমান সিরিজে ব্র্যাভোকে আবারো জাতীয় দলে ফিরিয়ে আনার ব্যপারে আলোচনা হয়েছিল।

    কিন্তু তার আগে অবসরের ঘোষণা দিয়ে নিজের সাথে আর আপোষ করেননি ব্র্যাভো। টেস্টে ৩১.৪২ গড়ে তার রান সংখ্যা ২২০০, এর মধ্যে রয়েছে তিনটি সেঞ্চুরি। এছাড়া ৩৯.৮৩ গড়ে নিয়েছেন ৮৬টি উইকেট।

    ওয়ানডেতে ২৫.৩৬ গড়ে ও ৮২.৩০ স্ট্রাইক রেটে সংগ্রহ করেছে ২৯৬৮ রান। এই ফর্মেটে ২৯.৫১ গড়ে, ৫.৪১ ইকনোমি রেটে দখল করেছেন ১৯৯ উইকেট।

    অবসরের ঘোষণা দিতে গিয়ে ব্র্যাভো বলেছেন, ‘আমার এই সাফল্যের পেছনে যাদের অবদান আছে বিশেষ করে আমার পরিবার ও ছোটবেলায় যেখানে আমি নিজের দক্ষতা বৃদ্ধি করেছি সেই কিউপিসিসি’কে ধন্যবাদ জানাতে চাই। এই যাত্রায় আমার সকল সমর্থককেও ধন্যবাদ জানাচ্ছি যারা শেষ দিন পর্যন্ত আমাকে সমর্থন দিয়ে গেছেন। পুরো ক্যারিয়ারে আমি যে সমস্ত কিংবদন্তি খেলোয়াড়দের সাথে ড্রেসিং রুম ভাগ করতে পেরেছি সেজন্য নিজেকে অত্যন্ত সৌভাগ্যবান মনে করছি।’বাসস।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

    No posts here...

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা