আফগানদের কাছে ২২৪ রানের লজ্জার হার বাংলাদেশের – BD Sports 24
  • আফগানদের কাছে ২২৪ রানের লজ্জার হার বাংলাদেশের

    September 9th, 2019

    ক্রীড়া প্রতিবেদক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    চট্টগ্রাম, ৯ সেপ্টেম্বর: টেস্টে নবীন সদস্য আফগানিস্তানের কাছে ২২৪ রানে লজ্জাজনকভাবে হেরে গেছে ১৯ বছর ধরে টেস্ট খেলা বাংলাদেশ। আর অধিনায়ক হিসেবে প্রথম টেস্টে নেতৃত্ব দিতে এসেই টেস্ট জয় করে ইতিহাস সৃষ্টি করলেন রশিদ খান। ব্যাট হাতে রহমত শাহ ও আসগর আফগান এবং বল হাতে রশিদ খানের অসাধারণ নৈপুণ্যই বাংলাদেশের বিপক্ষে একমাত্র টেস্টে ২২৪ রানের বিশাল জয় এনে দেয় আফগানদের।

     

    টেস্ট জিততে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন রশিদ খান। এক টেস্টে শিকার করেছেন ১১ উইকেট। চট্টগ্রামের জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামে বাংলাদেশের বিপক্ষে একমাত্র টেস্টের প্রথম ইনিংসে রশিদ খান ৫৫ রান খরচায় শিকার করেন ৫ উইকেট। দ্বিতীয় ইনিংসেও রশিদ খান তার পারফরম্যান্সের ধারাবাহিকতা অব্যাহত রাখেন। ৪৯ রান খরচায় শিকার করেন ৬ উইকেট। গতকাল চতুর্থ দিন শেষে ৪৬ রান খরচায় ৩ উইকেট নিয়েছিলেন রশিদ খান। আজ পঞ্চম দিনে এসে মাত্র ৩ রান খরচায় আরও তিন উইকেট নিজের ঝুলিতে নিলে ১৭৩ রানে গুটিয়ে যায় বাংলাদেশের দ্বিতীয় ইনিংস। ফলে ২২৪ রানের বিশাল জয়ে নতুন ইতিহাস রচনা করে রশিদ খানের আফগানিস্তান। ৩ টেস্ট খেলে দু’টিতেই জয়ের মুখ দেখলো যুদ্ধবিধ্বস্ত এই দেশটি।

     

    আফগানিস্তান প্রথম টেস্টে ভারতের কাছে হারলেও দ্বিতীয় টেস্টে অপর নবীন টেস্ট দল আয়ারল্যান্ডকে পরাজিত করে প্রথম জয়ের স্বাদ পায়।

     

    আগের দিনের ১৩৬/৬ এ অবস্থায় পঞ্চম দিনে বৃষ্টির কারণে মধ্যাহ্ন বিরতির আগে ১৩ বল খেলা হয়। বাংলাদেশের স্কোর তখন ১৪৩/৬। এরপর বৃষ্টির কারণে দ্বিতীয় সেশনে কোনো বল গড়ায়নি মাঠে। বৃষ্টি বন্ধ হলে তৃতীয় সেশনে এসে খেলা শুরু হয়। খেলা শুরুর প্রথম বলেই অবিবেচকের মতো আউট হন অধিনায়ক সাকিব। জহির খানের বলে উইকেটের পেছনে আফসার জাজাইয়ের হাতে ধরা পড়ে বিদায় নেন সাকিব। ৪৪ রান করেন তিনি।

     

    অষ্টম উইকেটে সৌম্য ও মিরাজ ২৩ রানের জুটি গড়ে বিচ্ছিন্ন হন। রশিদ খানের বলে এলবিডব্লিউ হয়ে বিদায় নেন ১২ রান করা মিরাজ। এরপর রশিদ খান তার পরের ওভারের তৃতীয় বলে তাইজুল ইসলামকে এলবিডব্লিউ’র ফাঁদে ফেলে সাজঘরে ফেরত পাঠান। দলীয় রান তখন ১৬৬। রানের খাতা খুলতে পারেননি তাইজুল।

     

    এরপর ৭ রান তুলতেই সৌম্য সরকারকে এক দুর্দান্ত ডেলিভারিতে সামনে দাঁড়ানো ইব্রাহিম জাদরানের ক্যাচে পরিণত করলে ১৭৩ রানে গুটিয়ে যায় বাংলাদেশের দ্বিতীয় ইনিংস। ১৫ রান করেন সৌম্য সরকার। ফলে ২২৪ রানের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে রশিদ খান বাহিনী।

     

    রশিদ খান একাই শিকার করেন ৬ উইকেট। জহির খান তিনটি এবং মোহাম্মদ নবী নেন ১ উইকেট।

     

    খেলা শেষে বিদায়ী টেস্টে মোহাম্মদ নবীকে গার্ড অব অনার প্রদান করে আফগান ক্রিকেটাররা। আসগর আফগান ও রশিদ খানকে ছাড়া গার্ড অব অনার দেয়ায় আফগান ক্রিকেটাররা আবারো তাকে ব্যাট উঁচিয়ে গার্ড অব অনার প্রদান করে। এর মধ্য দিয়ে ৩ টেস্ট খেলেই টেস্ট ক্রিকেটকে বিদায় জানান অভিজ্ঞ আফগান অলরাউন্ডার মোহাম্মদ নবী।

     

    ম্যাচসেরা হন আফগান অধিনায়ক রশিদ খান।

     

    সংক্ষিপ্ত স্কোর

    টস: আফগানিস্তান

    আফগানিস্তান প্রথম ইনিংস : ৩৪২/১০ (১১৭ ওভার) (রহমত শাহ ১০২, আসগর আফগান ৯২, রশিদ খান ৫১ ও আফসার জাজাই ৪১; তাইজুল ৪/১১৬ ও নাইম হাসান ২/৪৩ ও সাকিব ২/৬৪)।

    বাংলাদেশ প্রথম ইনিংস: ২০৫/১০ (৭০.৫ ওভার) (মুমিনুল ৫২, মোসাদ্দেক অপ. ৪৮, লিটন দাস ৩৩; রশিদ খান ৫/৫৫ ও মোহাম্মদ নবী ৩/৫৬)।

    আফগানিস্তান দ্বিতীয় ইনিংস: ২৬০/১০ (৯০.১ ওভার) (ইব্রাহিম জাদরান ৮৭, আসগর আফগান ৫০ ও আফসার জাজাই অপ. ৪৮; সাকিব ৩/৫৮, মিরাজ ২/৩৫, নাইম ২/৬১ ও তাইজুল ২/৮৬)।

    বাংলাদেশ দ্বিতীয় ইনিংস: ১৭৩/১০ (৬১.৪ ওভার) (সাকিব ৪৪, সাদমান ৪১, মুশফিকুর রহীম ২৩; রশিদ খান ৬/৪৯ ও জহির খান ৩/৫৯)।

    ফল: আফগানিস্তান ২২৪ রানে জয়ী

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম /বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা