আবারও ব্যাটিং ব্যর্থতা: এবার অলআউট ১৪৯ রানে – BD Sports 24
  • আবারও ব্যাটিং ব্যর্থতা: এবার অলআউট ১৪৯ রানে

    July 14th, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    জ্যামাইকা, ১৩ জুলাই: এন্টিগা টেস্টের মতোই আবারও ব্যাটিং ব্যর্থতা বাংলাদেশের ব্যাটসম্যানদের। জ্যামাইকা টেস্টের প্রথম ইনিংসে ১৪৯ রানে অলআউট হয়েছে বাংলাদেশ। এন্টিগা টেস্টের দুই ইনিংসের স্কোর ছিল ৪৩ ও ১৪৪। এবার জ্যামাইকা টেস্টের প্রথম ইনিংসের স্কোর ১৪৯। কিঞ্চিৎ উন্নতি!

    দলীয় ২০ রানেই প্রথম উইকেটের পতন ঘটে। গ্যাব্রিয়েলের বলে এলবিডব্লিউ’র শিকার হয়ে বিদায় নেন ১২ রান করা লিটন দাস। যদিও রিপ্লেতে দেখা গেছে বল স্ট্যাম্পের অনেক বাইরে ছিল। কিন্তু লিটন দাস রিভিউ নেননি। রিভিউ নিলে বেঁচে যেতেন তিনি। একই রানে ০ রানে বিদায় নেন ওয়ানডাউনে নামা মুমিনুল হক। গ্যাব্রিয়েলের বলে স্লিপে সাই হোপের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরেন মুমিনুল।

    এরপর একই রানে তামিম ইকবালকে এলবিডব্লিউ’র অজুহাতে আঙুল তুলেন আম্পায়ার। রিভিউ নেন তামিম। রিভিউতে প্রাণ ফিরে পান তামিম ইকবাল। এরপর অধিনায়ক সাকিব আল হাসানকে সাথে নিয়ে ৫৯ রানের পার্টনারশিপ গড়েন। এই জুটি ৮১ বলে ৫০ রান স্কোরবোর্ডে যোগ করেন।

    বাংলাদেশ শিবিরে আবারও ক্যারিবীয়দের জোড়া আঘাত। গ্যাব্রিয়েলের পর এবার অধিনায়ক জেসন হোল্ডার। একই ওভারে সাকিব আল হাসান এবং মাহামুদুল্লাহ রিয়াদকে ফিরিয়ে দেন জেসন হোল্ডার। ৩২ রান করা অধিনায়ক সাকিব জেসন হোল্ডারের বলে সরাসরি বোল্ড হন। ১ বল পরেই মাহামুদুল্লাহ এলবিডব্লিউ’র ফাঁদে পা দিলে চতুর্থ উইকেটের পতন ঘটে। দলীয় রান তখন ৭৯। মাহামুদুল্লাহ রানের খাতা খুলতে পারেননি।

    পঞ্চম উইকেটে তামিম ইকবাল ও মুশফিকুর রহীম ৩৮ রানের পার্টনারশিপ গড়েন। এরপর অভিষিক্ত কেমু পলের জোড়া আঘাতে ১১৭ রানে আরও দুই উইকেটের পতন ঘটে সফরকারীদের। তামিম ইকবাল ব্যক্তিগত ৪৭ রানে কেমু পলের বলে বোল্ড হয়ে বিদায় নেন। কেমু পলের পরের বলেই উইকেটরক্ষক নুরুল হাসান এলবিডব্লিউ হয়ে সাজঘরে ফিরেন। নুরুল হাসান ০ রানে বিদায় নেন।

    আবারও আঘাত হানেন জেসন হোল্ডার। জেসন হোল্ডারের এবারের শিকার মুশফিকুর রহীম। দলীয় ১২৮ রানে জেসন হোল্ডারের বলে মুশফিকুর রহীম সাই হোপের হাতে ক্যাচ দিয়ে বিদায় নিলে সপ্তম উইকেট হারায় বাংলাদেশ। মুশফিকুর রহীমের ব্যাট থেকে আসে ২৪ রান।

    ১৩৫ রানে মেহেদী হাসান মিরাজকে এলবিডব্লিউ’র শিকারে পরিণত করেন মিগুয়েল কামিন্স। মিরাজ ৩ রানের বেশি এগুতে পারেননি। শেষদিকে জেসন হোল্ডার তাইজুল ইসলাম ও আবু জায়েদের ‍উইকেট নিজের ঝুলিতে নিলে এক ইনিংসে ৫ উইকেট শিকারের কৃতিত্ব দেখান হোল্ডার। ১৪৯ রানে ১৮ রান করা তাইজুলকে সরাসরি বোল্ড করে দেন হোল্ডার। এরপর হোল্ডার আবু জায়েদকেও বোল্ড করে দিলে ১৪৯ রানে অলআউট হয় বাংলাদেশ। আবু জায়েদ বিদায় নেন ০ রানে। ফলোঅন এড়াতে ব্যর্থ হয় বাংলাদেশ। ১৪৯ রানে অলআউট হওয়ায় ফলোঅনে পড়ে তারা। সেইসাথে প্রথম ইনিংসে ২০৫ রানে এগিয়ে থাকে স্বাগতিকরা।

    বাংলাদেশের চার-চারজন ব্যাটসম্যান ০ রানে বিদায় নেন। এরা হলেন- মুমিনুল হক, মাহামুদুল্লাহ রিয়াদ, নুরুল হাসান এবং আবু জায়েদ।

    জেসন হোল্ডার ৪৪ রান খরচায় ৫টি, শ্যানন গ্যাব্রিয়েল ১৯ রান খরচায় দুটি, কেমু পল ২৫ রান খরচায় দুটি এবং মিগুয়েল কামিন্স ৩৪ রান খরচায় নেন ১ উইকেট।

    বাংলাদেশকে ফলোঅন না করিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে ওয়েস্ট ইন্ডিজ। দ্বিতীয় দিন শেষে ৯ ওভার মোকাবেলায় ১ উইকেটে ১৯ রান করে ওয়েস্ট ইন্ডিজ। ফলে দ্বিতীয় দিন শেষে ২২৪ রানের লিড নিয়েছে স্বাগতিকরা।

    ওপেনার ক্রেগ ব্রেথওয়েট ৮ রান করে আউট হন। সাকিবের বলে বোল্ড হয়ে বিদায় নেন প্রথম ইনিংসে সেঞ্চুরি করা ব্রেথওয়েট। জ্যামাইকা টেস্টের প্রথম ইনিংসে উইকেটশূন্য সাকিব দ্বিতীয় ইনিংসে এসে এই টেস্টে প্রথম উইকেট শিকার করলেন সাকিব। দিন শেষে ডেভন স্মিথ ৮ এবং কেমু পল ০ রানে অপরাজিত ছিলেন।

    জ্যামাইকা টেস্টের প্রথম দিন শেষে প্রথম ইনিংসে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহে ছিল ২৯৫/৪। হেটমেয়ার ৮৪ এবং রোস্টন চেজ ১৬ রানে অপরাজিত ছিলেন।

    কিন্তু আজ দ্বিতীয় দিনে এসে বাংলাদেশের বোলারদের দাপটে আগের দিনের রানের সাথে ৫৯ রান যোগ করতেই অর্থাৎ ৩৫৪ রানে গুটিয়ে যায় স্বাগতিকদের প্রথম ইনিংস। বাংলাদেশের তরুণ স্পিনার মেহেদী হাসান মিরাজ ৯৩ রান খরচায় একাই শিকার করেন ৫ উইকেট।

     

    সংক্ষিপ্ত স্কোর

    টস: বাংলাদেশ

    ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংস: ৩৫৪/১০ (১১২ ওভার) (ক্রেগ ব্রেথওয়েট ১১০, সিমরন হেটমেয়ার অপ. ৮৬ কাইরন পাওয়েল ২৯, সাই হোপ ২৯, এবং রোস্টন চেজ ২০, জেসন হোল্ডার অপ. ৩৩; মেহেদী হাসান মিরাজ ৫/৯৩, আবু জায়েদ ৩/৩৮ তাইজুল ইসলাম ২/৮২)।

    বাংলাদেশ প্রথম ইনিংস: ১৪৯/১০ (৪৬.১ ওভার) (তামিম ইকবাল ৪৭, সাকিব আল হাসান ৩২, মুশফিকুর রহীম ২৪, তাইজুল ইসলাম ১৮; জেসন হোল্ডার ৫/৪৪, গ্যাব্রিয়েল ২/১৯, কেমু পল ২/২৫)।

    ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় ইনিংস (দ্বিতীয় দিন শেষে): ১৯/১ (৯ ওভার) (ব্রেথওয়েট ৮, ডেভন স্মিথ অপ. ৮ ও কেমু পল অপ. ০; সাকিব ১/১)।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা