আয়ারল্যান্ডকে বিধ্বস্ত করে বিশ্বকাপের টিকিট নিশ্চিত ডেনমার্কের – BD Sports 24
  • আয়ারল্যান্ডকে বিধ্বস্ত করে বিশ্বকাপের টিকিট নিশ্চিত ডেনমার্কের

    November 15th, 2017

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    ডাবলিন, ১৫ নভেম্বর: ক্রিস্টিয়ান এরিকসেনের দুর্দান্ত হ্যাটট্রিকে আয়ারল্যান্ডকে ৫-১ গোলে বিধ্বস্ত করে রাশিয়া বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে ডেনমার্ক। ডাবলিনে অনুষ্ঠিত ইউরোপিয়ান প্লে-অফের দ্বিতীয় লেগের ম্যাচে ডেনমার্কের কাছে পাত্তাই পায়নি আয়ারল্যান্ড। একে একে পাঁচ গোল হজম করেছে আয়ারল্যান্ড।

    শনিবার কোপেনহেগেন অনুষ্ঠিত প্রথম লেগের ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছিল। সে কারণে দুই লেগ মিলিয়ে ৫-১ ব্যবধানে এগিয়ে থেকে রাশিয়ায় খেলা নিশ্চিত করেছে ড্যানিশরা। কোপেনহেগেনে অ্যাওয়ে ম্যাচে ডেনমার্ককে রুখে দেবার পরে গতকাল নিজেদের মাটিতে আয়ারল্যান্ড ছিল আত্মবিশ্বাসী। শুরু থেকেই তারা আগ্রাসী হয়ে খেলতে থাকে। তার ফলও পেয়ে যায় মাত্র ৬ মিনিটেই। শেন ডাফির গোলে লিড পায় স্বাগতিকরা। বিরতির আগেই অবশ্য দুই গোল দিয়ে এগিয়ে যায় ডেনমার্ক। বিরতির পরে আরো তিন গোলে রাশিয়ার টিকিট নিশ্চিত করে ডেনমার্ক।

    ম্যাচ শেষে ২৫ বছর বয়সী এরিকসেন বলেছেন, এটা সত্যিই অসাধারণ অনুভূতি। দীর্ঘদিন ধরে বিশ্বকাপে খেলার জন্য আমরা লড়াই করেছি। এই দিনটির জন্য আমরা অধীর আগ্রহে অপেক্ষায় ছিলাম। শুধুমাত্র আমার হ্যাটট্রিকের জন্য নয়, দলের জয় পাওয়াটাই গুরুত্বপূর্ণ ছিল।

    ২৯ মিনিটে আন্দ্রেস ক্রিস্টেনসেনর প্রচেষ্টা থেকে সাইরাস ক্রিস্টি আত্মঘাতি গোলের মাধ্যমে ড্যানিশদের সমতায় ফিরতে সহযোগিতা করে। কিন্তু ৩২ মিনিটে এরিকসেনের জোরালো শটে ডেনমার্কের এগিয়ে যাবার মধ্যে কোনো সৌভাগ্য ছিল না। দ্বিতীয়ার্ধে ১০ মিনিটের ব্যবধানে এরিকসেন আরো দুই গোল করে হ্যাটট্রিক পূরণ করেছেন। ৯০ মিনিটে বদলী খেলোয়াড় নিকলাস বেনডেটনার পেনাল্টি থেকে শেষ গোলটি করলে বড় জয় নিয়েই মাঠ ছাড়ে ডেনমার্ক। অন্যদিকে ২০০২ সালের পরে আরো একবার বিশ্বকাপে খেলার আশা অপূর্ণই রয়ে গেল আয়ারল্যান্ডের।

    আয়ারল্যান্ডের কোচ মার্টিন ও’নীল বলেছেন, আমরা সত্যিই দারুণ হতাশ। ম্যাচের শেষে এসে বড় ব্যবধানের পরাজয় মেনে নেয়া যায় না। মাত্র দুই মিনিটের ব্যবধানে দুই গোলই আমাদের পিছিয়ে দিয়েছিল। আমাদের ঐ সময় ম্যাচ বাঁচাতে মরিয়া হয়ে উঠতে হয়েছে। আর এই সুবিধাটাই নিয়েছে ডেনমার্ক। যোগ্য দল হিসেবেই তারা আজ জিতেছে।

    ইতোমধ্যেই ২০২০ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বকে সামনে রেখে ও’নীলের সাথে চুক্তি বৃদ্ধি করেছে আয়ারল্যান্ড। আরো একবার দলের তারকা মিডফিল্ডার ওয়েস হুলাহানকে বদলী বেঞ্চে বসিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন ও’নীল। ৩৫ বছর বয়সী এই মিডফিল্ডার আয়ারল্যান্ডের জাতীয় দলের চারজনের মধ্যে একজন যারা আন্তর্জাতিক ক্যারিয়ারকে বিদায় জানানোর দ্বারপ্রান্তে রয়েছেন। বিরতির পরে অবশ্য হুলাহানকে মাঠে নামিয়েছিলেন আয়ারল্যান্ডের কোচ।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা