ইংল্যান্ডের সিরিজ জয় – BD Sports 24
  • ইংল্যান্ডের সিরিজ জয়

    January 21st, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    সিডনি, ২১ জানুয়ারি: উইকেটরক্ষক জশ বাটলারের সেঞ্চুরিতে দু’ম্যাচ হাতে রেখেই অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতে নিয়েছে সফরকারী ইংল্যান্ড। মেলবোর্নে প্রথম এবং ব্রিসবেনে দ্বিতীয় ওয়ানডে ম্যাচে হারের পর আজ সিডনিতে তৃতীয় ওয়ানডে ম্যাচে স্বাগতিক অস্ট্রেলিয়া ১৬ রানে হেরে গেলে ওয়ানডে সিরিজ হাতছাড়া হয় অসিদের।

    দেশের মাটিতে এই প্রথম এবং সব মিলিয়ে ষষ্ঠবারের মত দ্বিপক্ষীয় সিরিজের প্রথম তিন ম্যাচই হারের স্বাদ পেয়েছে ক্যাঙ্গারুরা। ৮৩ বলে অপরাজিত ১০০ রানের ইনিংস খেলে ম্যাচসেরা হন ইংলিশ ক্রিকেটার জস বাটলার।

    টস জিতে প্রথমে ফিল্ডিং বেছে নেয় অসিরা। ব্যাট হাতে শুরুটা ভালো হয়নি ইংল্যান্ডের। ৪৫ রানের মধ্যে ওপেনার জেসন রয় ওএ্যালেক্স হেলসের উইকেট হারায় ইংলিশরা। রয় ১৯ ও তিন নম্বরে নামা অ্যালেক্স হেলস ১ রান করে আউট হন।

    এরপর ৪৫ রানের জুটি গড়েন আরেক ওপেনার জনি বেয়ারস্টো ও টেস্ট অধিনায়ক জো রুট। ১৭ রানের ব্যবধানে প্যাভিলিয়নমুখী হন দু’জনই। ৩১ বলে ২৭ রান করে ফিরেন ইংল্যান্ডের হয়ে শততম ম্যাচ খেলতে নামা রুট। বেয়ারস্টোর ব্যাট থেকে আসে ৩৯ রান।

    ১০৭ রানে চতুর্থ উইকেট হারানোর পর দলের হাল ধরেন অধিনায়ক মরগান ও বাটলার। অস্ট্রেলিয়ার বোলারদের বিপক্ষে রানের গতি ধরে রাখেন তারা।

    কিন্তু ৫০ বলে ৪১ রান করা মরগানকে শিকার করে অস্ট্রেলিয়াকে ম্যাচে ফেরার উপলক্ষ এনে দেন হ্যাজেলউড। এতে আত্মবিশ্বাসী হয়ে কিছুক্ষণ পরই ৬ রান করা মঈন আলীকেও বিদায় করে অস্ট্রেলিয়া। এতে ৬ উইকেটে ১৮৯ রানে পরিণত হয় ইংল্যান্ড।

    সেখান থেকে দক্ষতার সাথে দলকে শক্ত অবস্থানে নিয়ে যান বাটলার ও ক্রিস ওকস। সপ্তম উইকেটে মাত্র ৭২ বল মোকাবেলা করে অবিচ্ছিন্ন ১১৩ রান যোগ করেন তারা। ফলে ৫০ ওভারে ৬ উইকেটে ৩০২ রানের বড় সংগ্রহ পায় ইংল্যান্ড।

    ওয়ানডে ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি তুলে ১০০ রানে অপরাজিত থাকেন বাটলার। ৬টি চার ও ৪টি ছক্কায় ৮৩ বল মোকাবেলা করে নিজের ইনিংসটি সাজান ইনিংসের শেষ বলে ২ রান নিয়ে সেঞ্চুরি পূর্ণ করেন বাটলার।

    জয়ের জন্য খেলতে নেমে ৪৪ রানের মধ্যে ২ উইকেট হারায় অস্ট্রেলিয়াও। ওপেনার ডেভিড ওয়ার্নার ৮ ও তিন নম্বরে নামা ক্যামেরন হোয়াইট ১৭ রানে ফিরেন। প্রথম দু’ম্যাচেই সেঞ্চুরি করা আরেক ওপেনার অ্যারন ফিঞ্চ এ ম্যাচে বড় ইনিংস খেলার পথে ছিলেন। কিন্তু ৫৩ বলে ৬২ রানে থামতে হয় তাকে।

    ১১৩ রানে তৃতীয় ব্যাটসম্যান হিসেবে ফিঞ্চের বিদায়ের পর অস্ট্রেলিয়ার জয়ের আশা ধরে রাখেন অধিনায়ক স্টিভেন স্মিথ ও মিচেল মার্শ। কিন্তু দু’জনের কেউই বড় ইনিংস খেলতে পারেননি। স্মিথ ৪৫ ও মার্শ ৫৫ রান করেন। ২১০ রানের মধ্যে তাদের ফিরে যাওয়ায় অস্ট্রেলিয়ার ম্যাচ জয়ের আশা অনেকটা শেষ হয়ে যায়।

    এরপরও অস্ট্রেলিয়াকে আশা দেখিয়েছেন মার্কস স্টয়নিজ ও উইকেটরক্ষক টিম পেইন। কিন্তু তারা ব্যর্থ হয়েছেন। স্টয়নিজ ও পেইন জুটির ৬৬ বলে ৭৪ রানের সুবাদে শেষ পর্যন্ত ৫০ ওভারে ৬ উইকেটে ২৮৬ রান পর্যন্ত যেতে পারে অস্ট্রেলিয়া। স্টয়নিজ ৫৬ ও পেইন ৩১ রান করেন। ইংল্যান্ডের পক্ষে ২টি করে উইকেট নেন উড, ওকস ও আদিল রশিদ।

    আগামী ২৬ জানুয়ারি ওভারে চতুর্থ ওয়ানডেতে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া-ইংল্যান্ড।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা