ইন্টারপোলের দ্বারস্থ আইসিসি – BD Sports 24
  • ইন্টারপোলের দ্বারস্থ আইসিসি

    April 3rd, 2019

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    দুবাই, ৩ এপ্রিল: দুর্নীতির বিরুদ্ধে লড়াইকে আরো শানিত করতে আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোলের দ্বারস্থ হতে যাচ্ছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। খেলাটিতে ছড়িয়ে পড়া দুর্নীতি রোধে তারা ইন্টারপোলের সঙ্গে আরো ‘ঘনিষ্ঠ সম্পর্ক ’ গড়ে তুলবে বলে বুধবার আইসিসি’র পক্ষ থেকে জানানো হয়েছে।

    আইসিসি’র দুর্নীতি বিরোধী ইউনিটের জেনারেল ম্যানেজার এ্যালেক্স মার্শাল সম্প্রতি ফ্রান্সের লিয়নে অবস্থিত ইন্টারপোলের সদর দফতর পরিদর্শন করেন। সেখানে তিনি সহযোগিতার বিষয়টি নিয়ে আলোচনা করেন।

    এক সংবাদ বিজ্ঞপ্তিতে মার্শাল বলেন, ‘আইসিসি ও ইন্টারপোল একত্রে কাজ করতে আগ্রহী এবং গত সপ্তাহে লিয়নে আমাদের বৈঠকে ইতিবাচক আলোচনা হয়েছে। বিভিন্ন দেশের আইনশৃংখলা বাহিনীর সঙ্গে আইসিসি অত্যন্ত চমৎকার সম্পর্ক রয়েছে। তবে ইন্টারপোলকে সম্পৃক্ত করা মানে তাদের ১৯৪ সদস্য দেশের সঙ্গে সম্পৃক্ত হওয়া।’

    তিনি আরো বলেন, ‘আমাদের মূল লক্ষ্য হচ্ছে খেলায়াড়দের শিক্ষা এবং দুর্নীতি থেকে তাদের বাধা দেয়া ও প্রতিরোধ করা। আমাদের অনুসন্ধান কমিটি যেখানে অপরাধের প্রমাণ পাবে, আমরা সেগুলো আইনপ্রয়োগকারী সংস্থাকে জানাবো এবং এটা করার করার জন্য ইন্টারপোল আমাদের একটি গুরুত্বপূর্ণ অংশীদার।’
    ইন্টারপোলের ক্রিমিনাল নেটওয়ার্ক ইউনিটের এসিস্ট্যান্ট ডিরেক্টর হোসে ডি গার্সিয়া বলেন, তার সংস্থা আইসিসি’কে সাহায্য করতে পারলে খুশি হবে।

    গার্সিয়া বলেন, ‘খেলাধুলা মানুষকে একত্রিত করে। কিন্তু অপরাধীরা বড় লাভের আশায় এর সুনাম ক্ষুন্ন করতে পারে। আইসিসি’র মত বড় অংশীদারের সঙ্গে আমাদের বৈঠক এবং সহযোগিতা একটি সার্বিক ও ঐতিহাসিক প্রক্রিয়াতে সাহায্য করবে।’

    গত কয়েক বছর যাবত ক্রিকেট ম্যাচ ফিক্সিংয়ের বিরুদ্ধে লড়াই করছে। ২০১১ সালে ইংল্যান্ড সফরে পাকিস্তান দলের সালমান বাট, মোহাম্মদ আসিফ এবং মোহাম্মদ আমির ম্যাচ ফিক্সিং কেলেঙ্কারিতে জড়িয়ে পড়েন।

    এ ছাড়াও দক্ষিণ আফ্রিকার হ্যান্সি ক্রনিয়ে, হার্শেল গিবস, ভারতের সাবেক অধিনায়ক আজহার উদ্দিনসহ ক্রিকেট বিশ্বের কিছু রথি-মহারথির বিরুদ্ধে ঘুষ গ্রহণের প্রমাণ পাওয়া গেছে।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা