ইমরান তাহিরের হ্যাটট্রিক: সিরিজ জয় দ. আফ্রিকার – BD Sports 24
  • ইমরান তাহিরের হ্যাটট্রিক: সিরিজ জয় দ. আফ্রিকার

    October 4th, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    ব্লুমফন্টেইন, ৪ অক্টোবর: ডেল স্টেইনের অলরাউন্ড নৈপুণ্য এবং ইমরান তাহিরের হ্যাটট্রিকসহ ৬ উইকেট শিকারে দ্বিতীয় ওয়ানডেতে জিম্বাবুয়েকে ১২০ রানে পরাজিত করেছে দক্ষিণ আফ্রিকা। ফলে এক ম্যাচ বাকি থাকতেই ২-০তে সিরিজ পকেটস্থ করেছে প্রোটিয়ারা।

    ব্লুমফন্টেইনে দিবা/রাত্রির এই ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে ১৯৮ রানে গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকার ইনিংস। দ. আফ্রিকার ইনিংসে সর্বোচ্চ ৬০ রান করেন ৯ নম্বরে ব্যাট করতে নামা দক্ষিণ আফ্রিকার গতির রাজা ডেল স্টেইন। ক্যারিয়ারের ১১৭তম ম্যাচে এসে প্রথম অর্ধশত রান করার কৃতিত্ব দেখান ডানহাতি এই প্রোটিয়া ক্রিকেটার। তার ৮৫ বলের ইনিংসে ৮টি বাউন্ডারি ও একটি বিশাল ছক্কার মার রয়েছে।

    এছাড়া ওপেনার মার্করাম ৩৫, ফেহলুকওয়াও ২৮, জনকার ২৫ এবং জনডো ২১ রান করতে সক্ষম হন।

    জিম্বাবুয়ের বোলারদের মধ্যে চাতারা একাই নেন ৩ উইকেট। এছাড়া কাইল জার্ভিস, তিরিপানো এবং মাভুতা দুটি করে এবং শেন উইলিয়ামস নেন ১ উইকেট।

    ১৯৯ রানে জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে প্রোটিয়া বাঁহাতি গুগলি বোলার ইমরান তাহিরের হ্যাটট্রিকসহ ৬ উইকেট শিকারে মাত্র ২৪ ওভারে ৭৮ রানে অলআউট হয় জিম্বাবুয়ে। ফলে ১২০ রানের বড় জয়ের পাশাপাশি সিরিজও জিতে নেয় দক্ষিণ আফ্রিকা। দ. আফ্রিকা প্রথম ওয়ানডেতে জিম্বাবুয়েকে পরাজিত করেছিলো ৫ উইকেটে।

    ইমরান তাহির তার তৃতীয় ওভারের শেষ বলে ৯ রান করা শেন উইলিয়ামসকে উইকেটরক্ষক ক্লাসেনের হাতে ক্যাচ দিতে বাধ্য করেন। এরপর চতুর্থ ওভারের প্রথম বলে ৫ রান করা পিটার মুরকে এলবিডব্লিউ’র ফাঁদে ফেলেন। দ্বিতীয় বলে চমৎকার গুগলিতে মাভুতার স্ট্যাম্প ভাঙার মধ্য দিয়ে ক্যারিয়ারের প্রথম হ্যাটট্রিক করার কৃতিত্ব দেখান ইমরান তাহির। চতুর্থ ওভারের ৫ম বলে কাইল জার্ভিসকে বোল্ড করে দিলে ক্যারিয়ারে তৃতীয়বারের মতো পঞ্চম উইকেট শিকারের নজির গড়েন তিনি।

    ইমরান তাহির হচ্ছেন ওয়ানডেতে হ্যাটট্রিক করা চতুর্থ প্রোটিয়া বোলার। এর আগে তিন দক্ষিণ আফ্রিকান বোলার- ল্যাংভেল্ট, জেপি ডুমিনি এবং কাগিসু রাবাদা ওয়ানডেতে হ্যাটট্রিক করেছিলেন।

    জিম্বাবুয়ের পক্ষে সর্বোচ্চ ২৭ রান করেন অধিনায়ক হ্যামিলটন মাসাকাদজা। এছাড়া ব্রেন্ডন টেলর করেন ১০ রান। তিরিপানো ১২ রানে অপরাজিত থাকেন। প্রোটিয়া বোলারদের দাপটে দুই জিম্বাবুয়ে ব্যাটসম্যান এলটন চিগুম্বুরা এবং মাভুতা রানের খাতা খুলতে পারেননি।

    ইমরান তাহির মাত্র ২৪ রান খরচায় একাই নেন ৬ উইকেট। এছাড়া ডেল স্টেইন ১৯ রানে দুটি এবং লাঙ্গি এনগিদি ও ফেহলুকওয়াও একটি করে উইকেট নেন।

    ম্যাচসেরা হন দক্ষিণ আফ্রিকার গতির রাজা ডেল স্টেইন।

    আগামী ৬ অক্টোবর পার্ল-এ তৃতীয় ও শেষ ওয়ানডেতে মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ে।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা