উমতিতির গোলে বিশ্বকাপের ফাইনালে ফ্রান্স – BD Sports 24
  • উমতিতির গোলে বিশ্বকাপের ফাইনালে ফ্রান্স

    July 11th, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম
    সেন্ট পিটার্সবার্গ, ১১ জুলাই: ডিফেন্ডার স্যামুয়েল উমতিতির গোলে প্রথম সেমিফাইনালে বেলজিয়ামকে ১-০ গোলে পরাজিত করেছে ফ্রান্স। ফলে ২১তম বিশ্বকাপ ফুটবল আসরের প্রথম দল হিসেবে ফাইনালে পৌঁছলো ১৯৯৮ বিশ্বকাপজয়ী ফ্রান্স। সেইসাথে তৃতীয়বারের মতো ফাইনালে জায়গা করে নিলো দিদিয়ের দেশ্যমের শিষ্যরা।

    ফ্রান্স ১৯৯৮ সালে প্রথমবারের মতো বিশ্বকাপের আসরে ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেই প্রথমবারের মতো শিরোপা জয়ের স্বাদ পেয়েছিল। এরপর ২০০৬ সালে ফাইনালে ইতালির কাছে টাইব্রেকারে ৫-৩ গোলে হেরে রানার্স আপেই সন্তুষ্ট থাকতে হয়েছিল তাদের।

    অপরদিকে ১৯৮৬ সালে প্রথমবারের মতো সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছিল বেলজিয়াম। সেবার সেমিফাইনালে ম্যারাডোনার আর্জেন্টিনার কাছে ২-০ গোলে হেরে ফাইনালে উঠতে ব্যর্থ হয় বেলজিয়াম। পরে তৃতীয়-চতুর্থ স্থান নির্ধারণী ম্যাচে ফ্রান্সের কাছে ৪-২ গোলে হেরে চতুর্থ স্থান অর্জন করে বেলজিয়াম।

    এবারের আসরের কোয়ার্টার ফাইনালে শক্তিশালী ব্রাজিলকে ২-১ গোলে পরাজিত করে ৩৪ বছর পর সেমিফাইনালে পা রেখেছিল বেলজিয়াম। কিন্তু আবারও ব্যর্থ হলো বেলজিয়াম। গতকাল রাতে প্রথম সেমিফাইনালে ফ্রান্সের কাছে ১-০ গোলে হেলে স্বপ্নের ফাইনালে খেলা হলো না হ্যাজার্ড-লুকাকুদের।

    গতকাল মঙ্গলার রাতে সেন্ট পিটার্সবার্গে ফ্রান্স ও বেলজিয়ামের মধ্যকার প্রথম সেমিফাইনালের প্রথমার্ধে কোনো দলই গোল করতে পারেনি।

    ৫১ মিনিটে ফ্রান্সের ডিফেন্ডার উমতিতি চমৎকার হেডে বেলজিয়ামের গোলরক্ষক কোরতুইজকে পরাস্ত করে নিজ দলকে ১-০তে এগিয়ে দেন। এ সময় কর্নার পায় বেলজিয়াম। গ্রিজম্যানের নেয়া বাঁকানো কর্নার কিক থেকে ডিফেন্ডার স্যামুয়েল উমতিতি’র নেয়া হেড বেলজিয়ামের জালে জড়িয়ে যায়। বেলজিয়ামের হয়ে তৃতীয় আন্তর্জাতিক গোল এটি উমতিতির। আর এবারের বিশ্বকাপের আসরের সেমিফাইনালে এসে প্রথম গোলের দেখা পেলেন উমতিতি।

    শেষ অবদি উমতিতির ৫১ মিনিটে করা গোলটিই জয়সূচক গোল হয়ে থাকে এবং সেইসাথে ফ্রান্স তৃতীয়বারের মতো ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করে।

    অপরদিকে সেমিফাইনালে নামার আগে ফ্রান্সের বিপক্ষে গোল করার পণ করেছিলেন বেলজিয়ামের স্ট্রাইকার রুমেলু লুকাকু। কিন্তু নিজের করা পণ রক্ষা করতে পারেননি বিশ্বকাপের এবারের আসরে ৪ গোল করা রুমেলু লুকাকো।

    আজ রাতে ইংল্যান্ড ও ক্রোয়েশিয়ার মধ্যকার দ্বিতীয় সেমিফাইনাল বিজয়ী দলের সাথে আগামী ১৫ জুলাই রোববার বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হবে ফ্রান্স।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা