এককভাবে গোলদাতার শীর্ষে হ্যারি কেন – BD Sports 24
  • এককভাবে গোলদাতার শীর্ষে হ্যারি কেন

    July 4th, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    ঢাকা, ৪ জুলাই: গতকাল রাতে শেষ হয়েছে রাশিয়া বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডের খেলা। দ্বিতীয় রাউন্ডের খেলা শেষে ৬টি গোল করে এবারের বিশ্বকাপে এককভাবে গোলদাতার তালিকার শীর্ষে রয়েছেন ইংলিশ অধিনায়ক হ্যারি কেন। এর ফলে গোল্ডেন বুট জয়ের দৌঁড়েও সবার উপরে রয়েছেন তিনি।

    ১৯৩৯ সালে ইংল্যান্ডের টমি লাউটন বিশ্বকাপের আসরে ৬ গোল করেছিলেন। হ্যারি কেন হচ্ছেন ১৯৩৯ সালের পর ৬ গোল করা প্রথম ইংলিশ ফুটবলার।

    ৩ ম্যাচে গোল ৬টি করেন হ্যারি কেন। এর মধ্যে গ্রুপ পর্বের প্রথম ম্যাচে গত ১৮ জুন তিউনিশিয়ার বিপক্ষে দুটি এবং গত ২৪ জুন গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে পানামার বিপক্ষে একাই তিন গোল করে হ্যাটট্রিক করেন। এরপর গত ২৮ জুন গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে বেলজিয়ামের বিপক্ষে মাঠে নামেননি হ্যারি কেন।

    গতকাল রাতে দ্বিতীয় রাউন্ডের ম্যাচে কলম্বিয়ার বিপক্ষে করেন একটি গোল। ফলে তিন খেলায় অংশ নিয়ে ৬টি গোল করে এককভাবে গোলদাতার তালিকার শীর্ষে রয়েছেন হ্যারি কেন। হ্যারি কেন ৬টি গোলের দুটি করেছেন পেনাল্টি থেকে।

    ৪টি করে গোল করে দ্বিতীয় স্থানে রয়েছেন পর্তুগালের ক্রিশ্চিয়ানো রোনালদো এবং বেলজিয়ামের রুমেলু লুকাকো। তিনটি করে গোল করে পরের অবস্থানে রয়েছেন রাশিয়ার ডেনিস চেরিশেভ, স্পেনের দিয়েগো কস্তা, ফ্রান্সের এমবাপে, উরুগুয়ের এডিনসন কাভানি, রাশিয়ার আরটেম ডিজুবা এবং কলম্বিয়ার ইয়েরি মিনা।

     

    নিম্নে গোলদাতার তালিকা দেয়া হলো-

    গোলদাতা:
    ৬টি- হ্যারি কেন (ইংল্যান্ড), ৪টি- ক্রিশ্চিয়ানো রোনালদো (পর্তুগাল) ও রুমেলু লুকাকো (বেলজিয়াম); ৩টি- ডেনিস চেরিশেভ (রাশিয়া), দিয়েগো কস্তা (স্পেন), এম বাপে (ফ্রান্স), এডিনসন কাভানি (উরুগুয়ে), আরটেম ডিজুবা (রাশিয়া) ও ইয়েরি মিনা (কলম্বিয়া); ২টি- ইডেন হ্যাজার্ড (বেলজিয়াম), জন স্টোনস (ইংল্যান্ড), মাইল জেডিনাক (অস্ট্রেলিয়া), লুকা মড্রিচ (ক্রোয়েশিয়া), কুতিনহো ও নেইমার (ব্রাজিল), আহমেদ মুসা (নাইজেরিয়া), মোহাম্মেদ সালাহ (মিসর) লুইস সুয়ারেজ (উরুগুয়ে), সন হিউং মিন (দক্ষিণ কোরিয়া), আন্দ্রেস গ্রাঙ্কভিস্ট (সুইডেন),  ওয়াহবি খাজরি (তিউনিশিয়া), গ্রিজম্যান (ফ্রান্স), সার্জিও আগুয়েরো (আর্জেন্টিনা) ও তাকাশি ইনুই (জাপান) ; ১টি- গাজিনকি ও আলেকজান্ডার গলোভিন (রাশিয়া), গিমিনেজ (উরুগুয়ে), নাচো, ইসকো ও ইগো আসপাস (স্পেন), পগবা ও পাভার্ড (ফ্রান্স),  লিওনেল মেসি ও মার্কোস রোহো, মারকাডো ও ডি মারিয়া (আর্জেন্টিনা), আলফ্রেড ফিনবোগাসন ও জিলফি সিগার্ডসন (আইসল্যান্ড), ইউসুফ পলসেন, ক্রিশ্চিয়ান এরিকসন ও ম্যাথিয়াস জর্গেনসেন (ডেনমার্ক), এ কোলারভ ও আলেকজান্ডার মিত্রভিচ (সার্বিয়া), হার্ভিং লুজানো, কার্লোস ভেলা ও জেভিয়ার হার্নান্দেজ (মেক্সিকো), স্টিভেন জুবের, গ্রানিট শাকা, শাকিরি, ডিজিমাইলি ও ড্রামিচ (সুইজারল্যান্ড), উলা টয়ভোনেন, লুডউইগ অগাস্টিনসন ও এমিল ফর্সবার্গ (সুইডেন), ড্রাইস মার্টিন্স, মিচি বাতসুয়ায়ি, আদনান জানুজাজ, ভারটনঘেন, ফেলাইনি ও নেসার চাদলি  (বেলজিয়াম), ফারজানি সাসি, ডাইলান ব্রন ও ফখরুদ্দিন বেন ইউসুফ (তিউনিশিয়া), ফিলিপ ব্যালয় (পানামা), সিনজি কাগাওয়া, ইউয়া ওসাকো, কিউসুক হোন্ডা ও হারাগুচি (জাপান), কুইনটেরো, ইয়েরি মিনা, রাদামেল ফ্যালকাও ও জুয়ান কুয়াদ্রাদো (কলম্বিয়া), নিয়াং, সাদিও মানে ও মুসা ওয়াগুই (সেনেগাল), ক্রাইচোইক ও বেডনারেক  (পোল্যান্ড), রেবিক, রেকেটিচ, মিলান বাদেলজ, ইভান পেরিসিচ ও মারিও মান্দজুকিচ (ক্রোয়েশিয়া), পলিনহো, থিয়াগো সিলভা ও ফারমিনো (ব্রাজিল), কিম ইয়ং গন (দক্ষিণ কোরিয়া), মার্কো রিয়াস ও টনি ক্রুজ (জার্মানি), জেসি লিনগার্ড (ইংল্যান্ড), সালমান আল ফারাজ ও সালেম আল দাউসারি (সৌদি আরব), রিকার্ডো কুয়ারেসমা (পর্তুগাল) করিম আনসারিফার্দ (ইরান), খালিদ বুয়াতাইব ও ইউসেফ এন নাসিরি (মরক্কো), আন্দ্রে কারিল্লো ও পাওলো গুয়েরেরো (পেরু), মোসেস (নাইজেরিয়া), ওয়াস্টিন (কোস্টারিকা)

     

    আত্মঘাতি গোল-১০টি মরক্কোর আজিজ বোহাদ্দোজ ১৫ জুন ইরানের বিপক্ষে;  অস্ট্রেলিয়ার বেহিচ ১৬ জুন ফ্রান্সের বিপক্ষে; নাইজেরিয়ার ইতেবু ১৬ জুন ক্রোয়েশিয়ার বিপক্ষে; পোল্যান্ডের থিয়াগো সিওনেক ১৯ জুন সেনেগালের বিপক্ষে; মিসরের আহমেদ ফাথি ১৯ জুন রাশিয়ার বিপক্ষে; রাশিয়ার ডেনিস চেরিশেভ ২৫ জুন উরুগুয়ের বিপক্ষে, মেক্সিকোর এডসন আলভারেজ ২৭ জুন সুইডেনের বিপক্ষে; সুইজারল্যান্ডের সমার ২৭ জুন কোস্টারিকার বিপক্ষে; তিউনিশিয়ার ইয়াসিন মেরিয়াহ ২৮ জুন পানামার বিপক্ষে; রাশিয়ার সার্জি ইগনাশেভিচ ১ জুলাই দ্বিতীয় রাউন্ডের ম্যাচে স্পেনের বিপক্ষে;

     

    হ্যাটট্রিক-২টি: প্রথমটি পর্তুগালের ক্রিশ্চিয়ানো রোনালদো ১৫ জুন স্পেনের বিপক্ষে-৪, ৪৪ ও ৮৮ মি.; দ্বিতীয়টি ইংল্যান্ডের হ্যারি কেন ২৪ জুন পানামার বিপক্ষে- ২২, ৪৫+১ ও ৬২ মি.

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা