একদিনে ১২ উইকেটের পতন, ২৬২ রানে এগিয়ে পাকিস্তান – BD Sports 24
  • একদিনে ১২ উইকেটের পতন, ২৬২ রানে এগিয়ে পাকিস্তান

    October 16th, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    আবু ধাবি, ১৬ অক্টোবর: পাকিস্তান ও অস্ট্রেলিয়ার মধ্যকার আবু ধাবি টেস্টের প্রথম দিনে ১২ উইকেটের পতন ঘটেছে। এর মধ্যে পাকিস্তানের ১০টি এবং অস্ট্রেলিয়ার ২টি। এই প্রথম আবু ধাবিতে একদিনে ১২ উইকেটের পতন ঘটলো।

    প্রথম ইনিংসে পাকিস্তানের করা ২৮২ রানের জবাবে প্রথম দিনের শেষদিকে ৭ ওভার মোকাবেলায় প্রথম ইনিংসে ২ উইকেটে ২০ রান সংগ্রহ করেছে অস্ট্রেলিয়া। ডানহাতি পাকিস্তানি পেসার মোহাম্মদ আব্বাস আঘাতে শুরুতেই ২ উইকেট খোয়ায় অসিরা। ১৬ রানে মোহাম্মদ আব্বাস তার তৃতীয় ওভারের দ্বিতীয় বলে এক অসাধারণ ডেলিভারিতে ওপেনার উসমান খাজাকে উইকেটের পেছনে সরফরাজ আহমেদের হাতে ক্যাচ দিতে বাধ্য করেন। ৩ রানের বেশি এগুতে পারেননি উসমান খাজা।

    এরপর ২০ রানে আবারও আঘাত হানেন মোহাম্মদ আব্বাস। আব্বাসের এবারের শিকার ওয়ানডাউনে নামা পিটার সিডল। মোহাম্মদ আব্বাস তার চতুর্থ ওভারের শেষ বলে চমৎকার ডেলিভারিতে পিটার সিডলকে এলবিডব্লিউ’র ফাঁদে ফেলেন। সেইসাথে আম্পায়াররা প্রথম দিনের খেলার ইতি টানেন। অপর ওপেনার অ্যারন ফিঞ্চ ১৩ রানে অপরাজিত থাকেন।

    মোহাম্মদ আব্বাস ৪ ওভার বল করে ২টি মেডেনসহ ৯ রান খরচায় একাই নেন ২ উইকেট।

    এর আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয়টিতে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে ৮১ ওভার মোকাবেলায় ২৮২ রানে অলআউট হয়ে পাকিস্তান।

    পাকিস্তানের অভিষিক্ত ওপেনার ফখর জামান এবং অধিনায়ক সরফরাজ আহমেদের ব্যাটিং নৈপুণ্যে ২৮২ রান করতে সক্ষম হয় পাকিস্তান।

    ৫ রানেই মোহাম্মদ হাফিজের বিদায়ে প্রথম উইকেট হারায় পাকিস্তান। হাফিজ ৪ রানের বেশি এগুতে পারেননি। দ্বিতীয় উইকেটে ফখর জামান এবং আজহার আলী ৫৩ রানের পার্টনারশিপ গড়েন। নাথান লায়নের বলে কট এন্ড বোল্ড হওয়ার আগে ১৫ রান করেন আজহার আলী।

    এরপর নাথান লায়নের ঘূর্ণিতে ৫৭ রানেই পাকিস্তানের তিন মিডল অর্ডার ব্যাটসম্যান ০ রানে বিদায় নেন। এরা হলেন হারিস সোহেল, আসাদ শফিক এবং বাবর আজম। এই তিন ব্যাটসম্যানের ০ রানে বিদায়ে বিপদে পড়ে পাকিস্তান। সেইসাথে ৫৭ রানের মধ্যে ৫ উইকেটের পতন ঘটে পাকিস্তানের।

    ষষ্ঠ উইকেট জুটিতে ওপেনার ফখর জামান এবং অধিনায়ক সরফরাজ আহমেদ ১৪৭ রানের পার্টনারশিপ গড়েন। ফখর জামান মাত্র ৬ রানের জন্য অভিষেক টেস্টে শতরানের দেখা পাননি। অস্ট্রেলীয় বোলার লাবুসচাগনির বলে এলবিডব্লিউ’র ফাঁদে পা দেন পাকিস্তানি এই বাঁহাতি ওপেনার। অভিষেক টেস্টেই হাফ সেঞ্চুরির সাহায্যে ৯৪ রান করেন ফখর জামান। তার ১৯৮ বলের ইনিংসে ৮টি বাউন্ডারি ও ১টি ছক্কার মার রয়েছে।

    ২২৬ রানে সাজঘরে ফিরেন বিলাল আসিফ। ১২ রান করেন তিনি। ২৪৭ রানে আউট হন অধিনায়ক সরফরাজ আহমেদ। তিনিও ৬ রানের জন্য ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরির দেখা পাননি। এটি তার ক্যারিয়ারের ১৫তম হাফ সেঞ্চুরি। ১২৯ বলে ৭ বাউন্ডারির সাহায্যে ৯৪ রান করেন সরফরাজ আহমেদ।

    ২৬৪ রানে ইয়াসির শাহ এবং ২৮২ রানে মোহাম্মদ আব্বাসের বিদায়ে অলআউট হয় পাকিস্তান। ইয়াসর শাহ ২৮ এবং মোহাম্মদ আব্বাস করেন ১০ রান। অপর অভিষিক্ত ক্রিকেটার মির হামজা ৪ রানে অপরাজিত থাকেন।

    অস্ট্রেলীয় বোলারদের মধ্যে নাথান লায়ন ৭৪ রানে ৪টি, লাবুসচাগনি ৪৫ রান খরচায় তিনটি এবং মিচেল স্টার্ক নেন ২ উইকেট।

     

    সংক্ষিপ্ত স্কোর

    টস: পাকিস্তান

    পাকিস্তান প্রথম ইনিংস: ২৮২/১০ (৮১ ওভার) (ফখর জামান ৮৪, সরফরাজ আহমেদ ৯৪, ইয়াসির শাহ ২৮, আজহার আলী ১৫; নাথান লায়ন ৪/৭৮, লাবুসচাগনি ৩/৪৫ ও মিচেল স্টার্ক ২/৩৭)।

    অস্ট্রেলিয়া প্রথম ইনিংস (প্রথম দিন শেষে): ২০/২ (৭ ওভার) (অ্যারন ফিঞ্চ ১৩*; মোহাম্মদ আব্বাস ২/৯)।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা