এডিনসন কাভানিকে দলে ভেড়ালা ম্যান ইউ – BD Sports 24
  • এডিনসন কাভানিকে দলে ভেড়ালা ম্যান ইউ

    October 6th, 2020

    স্পোর্টস ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    লন্ডন, ৬ অক্টোবর: ট্রান্সফার ডেড লাইনের শেষ দিনের ব্যস্ততায় উরুগুয়ের স্ট্রাইকার এডিনসন কাভানিকে পিএসজি থেকে দলে ভিড়িয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। জুনে পিএসজির সাথে চুক্তি শেষ হবার পর ক্লাববিহীন ছিলেন কাভানি।

     

    ৩৩ বছর বয়সী এই তারকা ফরোয়ার্ড পিএসজির সর্বকালের সর্বোচ্চ গোলদাতা হিসেবে ক্লাবত্যাগ করেছেন। পার্ক ডি প্রিন্সেসে সাত বছরের মেয়াদে গোল করেছেন ২০০টি। আগামী ২০ অক্টোবর ইউনাইটেডের চ্যাম্পিয়ন্স লিগ মিশন শুরু হচ্ছে পিএসজির বিপক্ষে এ্যাওয়ে ম্যাচ দিয়ে। এই ম্যাচেই সাবেক ক্লাবের বিপক্ষে ইউনাইটেডের জার্সি গায়ে অভিষেক হতে পারে কাভানির।

     

    নতুন চুক্তি প্রসঙ্গে কাভানি বলেছেন, ‘ম্যানচেস্টার ইউনাইটেড বিশ্বের অন্যতম সেরা ক্লাব। সে কারণে এখানে খেলতে পারাটা সৌভাগ্যের। প্রাক-মৌসুম আমি কঠোর পরিশ্রম করেছি। বিশ্বের দুর্দান্ত এই ক্লাবটির হয়ে মাঠে নামার জন্য মুখিয়ে আছি।’

     

    শেষ দিনের ইউনাইটেড আরো দলে ভিড়িয়েছে ব্রাজিলিয়ান লেফট-ব্যাক এ্যালেক্স টেলেসকে। পোর্তো থেকে ১৩.৫ মিলিয়ন পাউন্ডে টেলেস ছাড়াও উরুগুয়ের টিনএজার ফাকুনডো পেলিস্ট্রি ইউনাইটেডে যোগ দিয়েছেন। ১৮ বছর বয়সী উইঙ্গার আমাড ডিয়ালোর সাথে ভবিষ্যত ট্রান্সফার হিসেবে আটালান্টার সাথে চুক্তি হয়েছে রেড রেড ডেভিলসদের।

     

    রোববার প্রিমিয়ার লিগে টটেনহ্যামের কাছে ওল্ড ট্র্যাফোর্ডে ৬-১ গোলে বিধ্বস্ত হবার পর ইংলিশ জায়ান্টদের নিয়ে দারুণ সমালোচনা শুরু হয়েছে। শেষ দিনের আগ পর্যন্ত তারা শুধুমাত্র এবারের ট্রান্সফার উইন্ডোতে ডাচ মিডফিল্ডার ডনি ফন ডি বিককে দলে ভিড়িয়েছিল।

     

    মার্কোস রাশফোর্ড, এন্থনি মার্শাল ও ম্যাসন গ্রীনউডকে নিয়ে গঠিত ইউনাইটেডের তরুণ আক্রমণভাগকে কাভানি নিজের অভিজ্ঞতা কাজে লাগিয়ে এগিয়ে নিয়ে যাবে বলেই সকলে আশাবাদী।

     

    ৩৩ বছর বয়সী কাভানিও ওল্ড ট্র্যাফোর্ডে যেতে মুখিয়ে ছিলেন। প্রাথমিকভাবে চুক্তির মেয়াদ এক বছরের হলেও শর্তসাপেক্ষে তা আরো এক বছর বাড়ানোর সুযোগ থাকবে।

     

    এবারের গ্রীষ্মে বেশ কয়েকটি ক্লাবের সাথেই কাভানি আলোচনা করেছেন। তাকে দলে নেবার প্রথম প্রস্তাবটি এসেছিল বেনফিকা থেকে। কিন্তু কাভানির দাবির সাথে শেষ পর্যন্ত আর পেরে উঠেনি।

     

    এই তালিকায় আরো ছিল এ্যাথলেটিকো মাদ্রিদ, রিয়াল মাদ্রিদ ও জুভেন্টাসের নাম। কিন্তু বিভিন্ন কারণে শেষ পর্যন্ত এই তারকা স্ট্রাইকারকে দলে ভেড়াতে ব্যর্থ হয়েছে ইউরোপের শীর্ষ এই ক্লাবগুলো। এদের মধ্যে জুভেন্টাসই চুক্তির ব্যাপারে সবচেয়ে এগিয়ে ছিল। কিন্তু শেষ পর্যন্ত কাভানির সাথে আর বোঝাপড়া হয়নি।

     

    উরুগুয়ের এই স্ট্রাইকার ২০১৩ সালে নাপোলি থেকে পিএসজিতে পাড়ি জমিয়েছিলেন। দীর্ঘ সাত বছরে তিনি ফরাসি জায়ান্টদের হয়ে ৩০১ ম্যচে করেছেন ২০০টি গোল।

     

    সূত্রটি জানিয়েছে ইউনাইটেড কাভানির বয়স নিয়ে মোটেই চিন্তিত নয়। রেড ডেভিলসরা আশা করছেন জলাটান ইব্রাহিমোভিচ ৩৫ বছর বয়সে ইউনাইটেডে এসে যে ধরনের আধিপত্য দেখিয়েছিলেন কাভানিও সেটাই করবে। ২০১৬ সালে ইউনাইটেডে যোগ দেবার পর দুই বছরে ৩৩টি প্রিমিয়ার লিগ ম্যাচে ১৭ গোল করেছিলেন ইব্রাহিমোভিচ।

     

    যদিও প্রিমিয়ার লিগের প্রথম তিনটি ম্যাচে ১৩ গোল হজম করা ওলে গানার সুলশারের দলের জন্য আসলে মাঠের পারফরমেন্সই এখন মূল লক্ষ্য হয়ে দাঁড়িয়েছে। সুলশার বলেন, ‘ইউরোপের শীর্ষ একজন গোলদাতার কাছ থেকে শিক্ষা নেবার সুযোগ এসেছে তরুণদের সামনে।

     

    গত ১০ বছর ধরে কাভানি প্রতিনিয়ত নিজেকে দারুণভাবে প্রমাণ করে চলেছেন। দলের মধ্যে সে সত্যিকার অর্থেই নেতৃত্ব, শক্তি, সাহস ও দৃঢ় মানসিকতার জন্ম দিবে বলে আমাদের বিশ্বাস। তার সমৃদ্ধ ক্যারিয়ারই তার সম্পর্কে সব কিছু বলে দেয়া, এখানে নতুন করে বলার কিছু নেই। প্রায় প্রতিটি দলই এমন একজন খেলোয়াড়কে দলে পেতে চায়।’

     

    পিএসজির হয়ে কাভানি ৬টি লিগ ওয়ান শিরোপা জিতেছেন। উরুগুয়ের জাতীয় দলের হয়ে ২০১১ সালে কোপা আমেরিকার শিরোপা জয়ের অভিজ্ঞতাও তার আছে। বাসস।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা

    No posts here...