এশিয়ান গেমস হকিতে প্রথমবারের মতো স্বর্ণ জয় জাপানের – BD Sports 24
  • এশিয়ান গেমস হকিতে প্রথমবারের মতো স্বর্ণ জয় জাপানের

    September 1st, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    জাকার্তা, ১ সেপ্টেম্বর: এশিয়ান গেমস হকিতে প্রথমবারের মতো স্বর্ণপদক জয় করেছে জাপান। আজ ফাইনালে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর টাইব্রেকারে ৬(৩)-৬(১)  মালয়েশিয়াকে পরাজিত করে প্রথমবারের মতো ফাইনালে খেলতে এসেই স্বর্ণ জয়ের কৃতিত্ব দেখায় জাপান।

    জাপান এর আগে ১৯৬৬ ও ১৯৭০ সালে ব্রোঞ্জ পদক জয় করেছিল।

    অপরদিকে ২০১০ সালের আসরে ফাইনালে পাকিস্তানের কাছে হেরে স্বর্ণ জেতা হয়নি মালয়েশিয়ার। এশিয়ান গেমসে মালয়েশিয়ার সর্বোচ্চ সাফল্য ২০১০ ও ২০১৮ আসরে রৌপ্য জয়।

    খেলার ৫১ মিনিট অবধি ৫-২ গোলে এগিয়ে থেকেও জয়লাভে ব্যর্থ হয় মালয়েশিয়া। অপরদিকে জাপান শেষ ৯ মিনিটে ৪ গোল করে নির্ধারিত সময়ে ৬-৬ গোলে সমতা আনে।

    ৪ মিনিটেই রাজি রহিমের পেনাল্টি কর্নার থেকে গোল করে ১-০তে এগিয়ে যায় মালয়েশিয়া। ৯ মিনিটে জাপানের সেরেন তানাকা গোল করে সমতা আনেন (১-১)।

    ১১ ও ১২ মিনিটে টেংকু আহমেদ তাজউদ্দিনের জোড়া গোলে ৩-১এ লিড নেয় মালয়েশিয়া। ১৭ মিনিটে ফাইজাল সারি পেনাল্টি কর্নার থেকে জাপানের জালে বল পাঠালে ৪-১ গোলে এগিয়ে যায় মালয়েশিয়া। ২২ মিনিটে জাপানের কেন্টা তানাকা গোল করে ব্যবধান কমান (২-৪)।

    ৪৯ মিনিটে মো: আমিরুলের গোলে ৫-২ গোলে লিড নেয় মালয়েশিয়া। এরপর মাত্র ৬ মিনিটের ব্যবধানে ৩ গোল করে সমতা আনে জাপান। এর মধ্যে ৫২ মিনিটে জাপানের কাইতো তানাকা গোল করে ব্যবধান কমান (৩-৫)। ১ মিনিট পর অর্থাৎ ৫৩ মিনিটে কেন্টা তানাকা গোল করলে ব্যবধান কমে (৪-৫)। ৫৮ মিনিটে কোজি ইয়ামাসাকি গোল করে সমতা আনেন (৫-৫)।

    ৫৮ মিনিটেই মালয়েশিয়ার টেংকু আহমেদ তাজউদ্দিন পেনাল্টি কর্নার থেকে গোল করে মালয়েশিয়াকে ৬-৫ গোলে এগিয়ে দেন।

    খেলার অন্তিম মুহূর্তে জাপানের হিরোমাছা ওচিহিই গোল করে আবারও সমতা আনেন (৬-৬)।  নির্ধারিত সময়ে খেলা ৬-৬ গোলে অমীমাংসিতভাবে শেষ হলে খেলা গড়ায় টাইব্রেকারে।

    উত্তেজনাপূর্ণ ফাইনালের প্রথম ২২ মিনিটে হয় ৬ গোল। বাকি ৬ গোল হয় শেষ ১২ মিনিটে।

    ফাইনালে করা মালয়েশিয়ার ৬ গোলের মধ্যে ৩টিই করেছিলেন টেংকু আহমেদ তাজউদ্দিন। কিন্তু পেনাল্টি শ্যুট আউটে টেংকু আহমেদ তাজউদ্দিন গোল করতে ব্যর্থ হন। এছাড়া মালয়েশিয়ার হয়ে ১ গোল করা ফাইজাল সারিও পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হলে জাপান ৩-১ গোলে জয়লাভ করে প্রথমবারের মতো স্বর্ণ জয় করার কৃতিত্ব দেখায়।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা

    No posts here...