ওকস-বাটলার নৈপুণ্যে ওল্ড ট্র্যাফোর্ড টেস্ট জয় ইংলিশদের – BD Sports 24
  • ওকস-বাটলার নৈপুণ্যে ওল্ড ট্র্যাফোর্ড টেস্ট জয় ইংলিশদের

    August 9th, 2020

    স্পোর্টস ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    ওল্ড ট্র্যাফোর্ড, ৯ আগস্ট: ক্রিস ওকস ও জস বাটলারের ব্যাটিং নৈপুণ্যে পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে অর্থাৎ ওল্ড ট্র্যাফোর্ড টেস্ট ৩ উইকেটে জিতে নিয়েছে স্বাগতিক ইংল্যান্ড। সেইসাথে সিরিজে ১-০তে লিড নিল ইংলিশরা।

     

    চতুর্থ দিনে পাকিস্তানের দেয়া ২৭৭ রানের টার্গেটে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে ইংল্যান্ড। ক্রিস ওকস ও জস বাটলারের ব্যাটিং নৈপুণ্যে জয় করায়ত্ত করে ইংল্যান্ড। ক্রিস ওকস ও জস বাটলারের ষষ্ঠ উইকেট জুটিতে ১৩৯ রানের বড় পার্টনারশিপেই মূলত জয়ের দেখা পায় স্বাগতিকরা।

     

    দ্বিতীয় ইনিংসের শুরুতেই অর্থাৎ ২২ রান তুলতেই প্রথম উইকেট হারায় ইংল্যান্ড। ওপেনার ররি বার্নসকে এলবিডব্লিউ’র শিকারে পরিণত করেন পাক পেসার মোহাম্মদ আব্বাস। ১০ রান করেন বার্নস। দ্বিতীয় উইকেটে অধিনায়ক জোট রুট ও ডম শিবলি ৬৪ রানের পার্টনারশিপ গড়েন। ৮৬ রানে অপর ওপেনার ডম শিবলিকে প্যাভিলিয়নে ফেরত পাঠান ডানহাতি পাক পেসার ইয়াসির শাহ। ৩৬ রান করা শিবলি ইয়াসির শাহ’র বলে আসাদ শফিকের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরেন।

     

    ১০ রান যোগ করতেই তৃতীয় উইকেট হারায় ইংল্যান্ড। ৪২ রান করে নাসিম শাহ’র বলে বাবর আজমের হাতে ধরা পড়ে বিদায় নেন
    অধিনায়ক জো রুট। এরপর ১০৬ রানে বেন স্টোকস ও ১১৭ রানে ওলি পোপ আউট হয়ে গেলে ৫ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় স্বাগতিকরা। ৯ রান করা স্টোকসের উইকেটটি নেন ইয়াসির শাহ। ৭ রান করা ওলি পোপের উইকেটটি নেন পাক পেসার শাহীন শাহ আফ্রিদি।

     

    ষষ্ঠ উইকেটে ক্রিস ওকস ও জস বাটলারের দায়িত্বশীল ইনিংসে জয়ের স্বপ্ন শেষ হয়ে যায় পাকিস্তানের। এই জুটির ১৩৯ রানের মূল্যবান পার্টনারশিপই স্বাগতিকদের জয় এনে দেয়। ২৫৬ রানে ষষ্ঠ উইকেটের পতন ঘটে ইংলিশদের। জস বাটলারকে এলবিডব্লিউ’র ফাঁদে ফেলেন পাক স্পিনার ইয়াসির শাহ। ১০১ বলে ৭ চার ও ১ ছক্কায় ৭৫ রান করেন জস বাটলার। এটি তার ১৭তম টেস্ট ফিফটি।

     

    ২৭৩ রানে ব্রডের বিদায়ে সপ্তম উইকেট হারায় ইংল্যান্ড। ৭ রান করা ব্রড ইয়াসির শাহ’র বলে এলবিডব্লিউ হয়ে বিদায় নেন। ব্রড যখন বিদায় নেন জয়ের জন্য তখন স্বাগতিকদের দরকার ৪ রান। শাহীন শাহ আফ্রিদির করা ১৬তম ওভারের প্রথম বলে ক্রিস ওকসের নেয়া শট চতুর্থ স্লিপের ফাঁক দিয়ে সীমানা পার হলে জয়ের আনন্দে মেতে ওঠে ইংলিশ শিবির। দ্বিতীয় ইনিংসে ৮২.১ ওভার মোকাবেলায় ৭ উইকেটে ২৭৭ রান করে ৩ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে ইংলিশরা। সাত নম্বরে ব্যাট করতে নামা ক্রিস ওকস ৮৪ রানে অপরাজিত থাকেন। তার ১২০ বলের ইনিংসে ১০টি চারের মার রয়েছে।

     

    ম্যাচসেরা হন ইংলিশ অলরাউন্ডার ক্রিস ওকস।

     

    এর আগে চতুর্থ দিনে এসে গতকালের করা ৮ উইকেটে ১৩৭ রানের সাথে ৩২ রান যোগ করতেই অর্থাৎ ১৬৯ রানে পাকিস্তানের দ্বিতীয় ইনিংস গুটিয়ে যায়। ফলে জয়ের জন্য ইংলিশদের করতে হবে ২৭৭ রান।

     

    আজ ২.৪ ওভার মোকাবেলা করে ঝড়ো গতিতে ৩২ রান যোগ করে অলআউট হয় পাকিস্তান। ইয়াসির শাহ মারমুখী ভূমিকায় অবতীর্ণ হন। স্টুয়ার্ট ব্রডের বলে জস বাটলারের হাতে ধরা পড়ার আগে ৩৭ বলে ৫ চার ও ১ ছক্কায় দলের পক্ষে সর্বোচ্চ ৩৩ রান করে আউট হন ইয়াসির শাহ। ইনিংসের একমাত্র ছক্কাটি আসে তার ব্যাট থেকে। দলীয় রান তখন ১৫৮।

     

    এরপর শেষ উইকেটে নাসিম শাহ ও মোহাম্মদ আব্বাস দলের স্কোরকে ১৬৯ রান অবধি টেনে নিয়ে যান। প্রথম ইনিংসে ১০৭ রানে এগিয়ে থাকায় ২৭৬ রানের লিড পায় সফরকারীরা। শেষ উইকেটটি নেন ইংলিশ পেসার জোফরা আর্চার । এক দুর্দান্ত ডেলিভারিতে নাসিম শাহ’র স্ট্যাম্প ভেঙে দেন আর্চার। নাসিম শাহ করেন ৪ রান। মোহাম্মদ আব্বাস ৩ রানে অপরাজিত ছিলেন।

     

    ইংলিশ বোলারদের মধ্যে স্টুয়ার্ট ব্রড তিনটি, ক্রিস ওকস ও বেন স্টোকস দু’টি করে এবং ডম বেস ও জোফরা আর্চার নেন ১টি করে উইকেট।

     

    আগামি ১৩ আগস্ট থেকে সাউদাম্পটনে শুরুতে হবে তিন ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয়টি। বাংলাদেশ সময় বিকেল চারটায় শুরু হবে খেলাটি।

     

    সংক্ষিপ্ত স্কোর

    টস: পাকিস্তান

    পাকিস্তান প্রথম ইনিংস: ৩২৬/১০ (১০৯.৩ ওভার) (শান মাসুদ ১৫৬, বাবর আজম ৬৯, সাদাব খান  ৪৫; জোফরা আর্চার ৩/৫৯, স্টুয়ার্ট ব্রড ৩/৫৪, ক্রিস ওকস ২/৪৩)।

    ইংল্যান্ড প্রথম ইনিংস: ২১৯/১০ (৭০.৩ ওভার) (ওলি পোপ ৬২, ও জস বাটলার ৩৮, ব্রড ২৯*; ইয়াসির শাহ ৪/৬৬ মোহাম্মদ আব্বাস ২/৩৩ ও সাদাব খান ২/১৩)।

    পাকিস্তান দ্বিতীয় ইনিংস: ১৬৯/১০ (৪৬.৪ ওভার) (ইয়াসির শাহ ৩৩, আসাদ শফিক ২৯, মোহাম্মদ রিজওয়ান ২৭, আবিদ আলী ২০; স্টুয়ার্ট ব্রড ৩/৩৭, ক্রিস ওকস ২/১১ ও বেন স্টোকস ২/১১)।

    ইংল্যান্ড দ্বিতীয় ইনিংস: ২৭৭/৭ (৮২.১ ওভার) (ডম শিবলি ৩৬, জোট রুট ৪২, জস বাটলার ৭৫ ও ক্রিস ওকস অপ. ৮৪; ইয়াসির শাহ ৪/৯৯)।

    ফল: ইংল্যান্ড ৩ উইকেটে জয়ী।

    ম্যান অব দ্য ম্যাচ: ক্রিস ওকস (ইংল্যান্ড)।

    সিরিজ: তিন ম্যাচ সিরিজে ১-০তে এগিয়ে ইংল্যান্ড।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা

    No posts here...