ওভাল টেস্ট জয়ের দ্বারপ্রান্তে ইংল্যান্ড – BD Sports 24
  • ওভাল টেস্ট জয়ের দ্বারপ্রান্তে ইংল্যান্ড

    September 11th, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    ওভাল, ১১ সেপ্টেম্বর: ভারতের বিপক্ষে ৫ ম্যাচ টেস্ট সিরিজের শেষটিতে অর্থাৎ ওভাল টেস্টে জয়ের দ্বারপ্রান্তে রয়েছে স্বাগতিক ইংল্যান্ড। ৪৬৪ রানের জয়ের লক্ষ্যে খেলতে নেমে গতকাল রাতে চতুর্থ দিন শেষে দ্বিতীয় ইনিংসে ১৮ ওভার মোকাবেলায় ভারত সংগ্রহ করেছে ৩ উইকেটে ৫৮ রান। জয়ের জন্য ভারতের প্রয়োজন ৪০৬ রান। অপরদিকে জিততে হলে ৭টি ভালো দল দরকার স্বাগতিক ইংল্যান্ডের।

    ইনিংসের শুরুতেই আঘাত হানেন দুই ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন এবং স্টুয়ার্ট ব্রড। এই দুই পেসারের আঘাতে মাত্র ২ রান তুলতেই প্রথম সারির তিন ব্যাটসম্যান সাজঘরে ফিরেন। এদের মধ্যে শিখর ধাওয়ান ১ রান করলেও বাকি দুই ব্যাটসম্যান চেতেশ্বর পূজারা এবং অধিনায়ক বিরাট কোহলি রানের খাতা খুলতে পারেননি।

    ভারতীয় শিবিরে প্রথম আঘাতটি হানেন ডানহাতি পেসার জেমস অ্যান্ডারসন। অ্যান্ডারসন তার দ্বিতীয় ওভারের তৃতীয় বলে ওপেনার শিখর ধাওয়ানকে এলবিডব্লিউ’র ফাঁদে ফেললে দলীয় ১ রানে প্রথম উইকেট হারায় ভারত। ধাওয়ানের ব্যাট থেকে আসে ১ রান।

    একই ওভারের শেষ বলে ওয়ানডাউনে নামা চেতেশ্বর পূজারাকে এলবিডব্লিউ’র ফাঁদে ফেলেন অ্যান্ডারসন। রানের খাতা খুলতে পারেননি চেতেশ্বর পূজারা। পূজারার উইকেটটি নেয়ায় টেস্টে অ্যান্ডারসনের উইকেট শিকার সংখ্যা এখন ৫৬৩। সেইসাথে সর্বোচ্চ উইকেট শিকারের দিক থেকে অস্ট্রেলিয়ার সাবেক পেসার গ্লেন ম্যাকগ্রা’র সাথে ভাগ বসালেন অ্যান্ডারসন। আর মাত্র একটি উইকেট নিজের ঝুলিতে নিলেই এককভাবে টেস্টে চতুর্থ উইকেটশিকারি হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করবেন অ্যান্ডারসন।

    এরপর ক্রিজে আসেন অধিনায়ক বিরাট কোহলি। এই সিরিজে ব্যাট হাতে ভালো পারফরম্যান্স করা কোহলি অপর ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রডের দ্বিতীয় ওভারের দ্বিতীয় বলে উইকেটরক্ষক জনি বেয়ারস্টোর হাতে ক্যাচ দিয়ে বিদায় নিলে তৃতীয় উইকেট হারায়। মাত্র ১ বল মোকাবেলায় ০ রানে বিদায় নেন কোহলি। এ নিয়ে টেস্টে সপ্তমবারের মতো ০ রানে বিদায় নিলেন কোহলি। দলীয় রান তখন মাত্র ২।

    এরপর অপর ওপেনার লোকেশ রাহুল ও আজিঙ্কা রাহানে ইংলিশ বোলারদের দেখেশুনে মোকাবেলা করতে থাকেন। এই দুই ভারতীয় ব্যাটসম্যান আর কোনো উইকেটের পতন হতে না দিয়ে চতুর্থ দিন পার করে দেন। দিনশেষে ৫৫ রানের জুটি গড়ে অবিচ্ছিন্ন থেকে মাঠ ছাড়েন লোকেশ রাহুল ও আজিঙ্কা রাহানে। ১৮ ওভার মোকাবেলায় ভারতের সংগ্রহ দাঁড়ায় ৫৮/৩। লোকেশ রাহুল ৪৬ এবং আজিঙ্কা রাহানে ১০ রানে অপরাজিত রয়েছেন।

     

    সংক্ষিপ্ত স্কোর

    টস: ইংল্যান্ড

    ইংল্যান্ড প্রথম ইনিংস: ৩৩২/১০ (১২২ ওভার) (জস বাটলার ৮৯,অ্যালিস্টার কুক ৭১, মইন আলী ৫০, স্টুয়ার্ট ব্রড ৩৮, কিটন জেনিংস ২৩, আদিল রশিদ ১৫; রবীন্দ্র জাদেজা ৪/৭৯, ইশান্ত শর্মা ৩/৬২, জাসপ্রিত বুমরাহ ৩/৮৩)।

    ভারত প্রথম ইনিংস: ২৯২/১০ (৯৫ ওভার) (রবীন্দ্র জাদেজা অপ. ৮৬, হানুমা বিহারী ৫৬, বিরাট কোহলি ৪৯, লোকেশ রাহুল ৩৭, চেতেশ্বর পূজারা ৩৭; মইন আলী ২/৫০, জেমস অ্যান্ডারসন ২/৫৪, বেন স্টোকস ২/৫৬)।

    ইংল্যান্ড দ্বিতীয় ইনিংস: ৪২৩/৮ডি. (১১২.৩ ওভার) (অ্যালিস্টার কুক ১৪৭, জো রুট ১২৫, বেন স্টোকস ৩৭, স্যাম কারান ২০, মইন আলী ২০, আদিল রশিদ অপ. ২০; হানুমা বিহারী ৩/৩৭, রবীন্দ্র জাদেজা ৩/১৭৯ এবং মোহাম্মদ সামি ২/১১০)।

    ভারত দ্বিতীয় ইনিংস (চতুর্থ দিন শেষে): ৫৮/৩ (১৮ ওভার) (লোকেশ রাহুল অপ. ৪৬ এবং আজিঙ্কা রাহানে অপ. ১০; জেমস অ্যান্ডারসন ২/২৩ ও স্টুয়ার্ট ব্রড ১/১৭)।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা

    No posts here...