ওয়ানডের ৭ ডাবল সেঞ্চুরির তিনটিই রোহিত শর্মার – BD Sports 24
  • ওয়ানডের ৭ ডাবল সেঞ্চুরির তিনটিই রোহিত শর্মার

    December 13th, 2017

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    মোহালি, ১৩ ডিসেম্বর: ওয়ানডে ক্রিকেটে ‍তৃতীয়বারের মতো ডাবল সেঞ্চুরি করার নজির গড়েছেন ভারতের উদ্বোধনী ব্যাটসম্যান রোহিত শর্মা। এর আগেও দুই বার ডাবল সেঞ্চুরি করার কৃতিত্ব রয়েছে তার। এরফলে ওয়ানডে ক্রিকেট ইতিহাসে ৭ ডাবল সেঞ্চুরির মধ্যে তিনটিই করেছেন ভারতের এই মারকুটে ওপেনার। আর ৭ ডাবল সেঞ্চুরির ৫টিই করেছেন ভারতের ক্রিকেটাররা।

    আজ মোহালিতে শ্রীলংকার বিপক্ষে ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে ওপেনার হিসেবে খেলতে নেমে ক্যারিয়ারের তৃতীয় ডাবল-সেঞ্চুরির স্বাদ পান তিনি। ডাবল-সেঞ্চুরি তুলে ১৫৩ বল মোকাবেলায় ২০৮ রানে অপরাজিত থাকেন তিনি।

    ভারতের ইনিংসের ৩৯তম ওভারের তৃতীয় বলে ক্যারিয়ারের ১৬তম ও অধিনায়ক হিসেবে প্রথম সেঞ্চুরির স্বাদ পান রোহিত। নিজের ১১৫তম বলে তিন অংকে পা দেন তিনি। এরপর মাত্র ১৮ বল মোকাবেলা করে দেড়শ পূর্ণ করেন রোহিত। আর পরের ৫০ রানও যোগ করতে ১৮ বল মোকাবেলা করেন তিনি। তাই ১৫১তম বলে ক্যারিয়ারের তৃতীয় ডাবল-সেঞ্চুরি পেয়ে যান রোহিত। শেষ পর্যন্ত ১৩টি চার ও ১২টি ছক্কায় ২০৮ রানের অপরাজিত থাকেন তিনি। ওয়ানডে ক্রিকেটে এক ম্যাচে সর্বোচ্চ ব্যক্তিগত রানের (২৬৪ রান) বিশ্বরেকর্ডের মালিকও রোহিত।

    ২০১৩ সালে ব্যাঙ্গালুরুতে অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজের ক্যারিয়ারের প্রথম ও ওয়ানডে ক্রিকেটের তৃতীয় ডাবল-সেঞ্চুরি হাকাঁন রোহিত। এর আগে ভারতের মাস্টার ব্লাস্টার ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার ও মারকুটে ওপেনার বিরেন্দার শেবাগ ডাবল-সেঞ্চুরি করেন।

    ওয়ানডে ক্রিকেট প্রথম ডাবল-সেঞ্চুরি করেছিলেন শচিন টেন্ডুলকার। ২০১০ সালে গোয়ালিয়রে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অপরাজিত ২০০ রান করেছিলেন টেন্ডুলকার। এরপর ২০১১ সালে ইন্দোরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ডাবল-সেঞ্চুরি করেন বীরেন্দর শেবাগ।

    টেন্ডুলকার ও শেবাগের পরই ডাবল-সেঞ্চুরি করেন রোহিত। একটি ডাবল-সেঞ্চুরিতে স্বাদ মেটেনি রোহিতের। ২০১৪ সালে আবারো ডাবল-সেঞ্চুরির কীর্তি গড়েন রোহিত। কলকাতায় শ্রীলংকার বিপক্ষে ক্যারিয়ারের দ্বিতীয় ও ওয়ানডের চতুর্থ ডাবল-সেঞ্চুরি করেন তিনি। ঐ ডাবল-সেঞ্চুরি করে বিশ্বরেকর্ডও গড়েন এই ডান-হাতি ব্যাটসম্যান। ইনিংস শেষে ১৭৩ বলে ২৬৪ রান করে ওয়ানডে ক্রিকেটে এক ম্যাচে সর্বোচ্চ ব্যক্তিগত রানের বিশ্বরেকর্ড গড়েন রোহিত। বিশ্বরেকর্ড গড়া তার ঐ ইনিংসে ৩৩টি চার ও ৯টি ছক্কা ছিলো।

    রোহিতের ঐ বিশ্বরেকর্ডের পর ওয়ানডেতে আরও দু’টি ডাবল-সেঞ্চুরি হয়। ২০১৫ বিশ্বকাপে ক্যানবেরায় জিম্বাবুয়ের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল ও ওয়েলিংটনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল ডাবল-সেঞ্চুরি করেন।

    আর আজ প্রায় আড়াই বছর পর আবারো ওয়ানডে ক্রিকেটে ডাবল সেঞ্চুরি হাঁকানোর কৃতিত্ব দেখালেন রোহিত শর্মা।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা