ওয়ানডে বোলিং র‌্যাংকিংয়ে যৌথভাবে শীর্ষে রশিদ-বুমরাহ – BD Sports 24
  • ওয়ানডে বোলিং র‌্যাংকিংয়ে যৌথভাবে শীর্ষে রশিদ-বুমরাহ

    February 20th, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    দুবাই, ২০ ফেব্রুয়ারি: আইসিসি ওয়ানডে বোলিং র‌্যাংকিংয়ে যৌথভাবে  শীর্ষস্থান দখল করেছেন আফগানিস্তানের তরুন লেগ-স্পিনার রশিদ খান ও ভারতের ডান-হাতি পেসার জাসপ্রিত বুমরাহ।

    আজ খেলোয়াড়দের সর্বশেষ র‌্যাংকিং ঘোষণা করে ক্রিকেটের প্রধান সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। সেখানে রেটিং ৭৮৭ করে সমান হওয়ায় যৌথভাবেই র‌্যাংকিংয়ের শীর্ষে ওঠেছেন রশিদ খান ও বুমরাহ। মাত্র ১৯ বছর ১৫৩ দিনে র‌্যাংকিংয়ের শীর্ষে উঠলেন রশিদ। প্রথমবারের মতো সবচেয়ে কম বয়সী হিসেবে কোনো খেলোয়াড়ের শীর্ষে উঠার নজির গড়লেন এই আফগান স্পিনার।

    গতরাতে শেষ হওয়া জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে ১৬ উইকেট শিকার করেছেন রশিদ। দলের সিরিজ জয়ের পেছনে বড় অবদান রেখেছেন তিনি। তাই সিরিজ সেরার পুরস্কার পেয়েছেন রশিদ। সিরিজের ব্যাট হাতে দলের প্রয়োজনে রান করেছেন এই তরুণ আফগান ক্রিকেটার। পঞ্চম ও শেষ ওয়ানডেতে দশ নম্বরে ব্যাট হাতে নেমে ৩টি করে চার ও ছক্কায় ২৯ বলে ৪৩ রান করেন তিনি। এমন বোলিং-ব্যাটিং’র উজ্জ্বল পারফরমেন্সে আইসিসি অলরাউন্ডারদের তালিকায় চতুর্থস্থানে উঠে এসেছেন রশিদ।

    সদ্য শেষ হওয়া দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ছয় ম্যাচের সিরিজে ৩টি সেঞ্চুরি ও ১টি হাফ-সেঞ্চুরিতে ৫৫৮ রান করেন ভারতের কোহলি। ওয়ানডে ক্রিকেটে ইতিহাসে কোন দ্বিপক্ষীয় সিরিজে ৫শ’ বা তার বেশি রানের বিশ্বরেকর্ড গড়েন কোহলি। তাই ওয়ানডে র‌্যাংকিংয়ে শীর্ষস্থান আরও পাকাপোক্ত করে রেটিং ৯শ পার করেন তিনি। টেস্টের মত ওয়ানডেতেও ৯শ রেটিং সংগ্রহে আছে কোহলির। এখন পর্যন্ত এমন অর্জনের স্বাদ নিয়েছেন বিশ্বের পাঁচ ব্যাটসম্যানের। দক্ষিণ আফ্রিকার সেরা ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্সের পর কোহলিই দ্বিতীয় ব্যাটসম্যান টেস্ট-ওয়ানডেতে ৯শ’ রেটিং অর্জন করেছেন।

    টেস্টে ৯১২ রেটিং নিয়ে দ্বিতীয়স্থানে রয়েছেন কোহলি। ওয়ানডেতে তার রেটিং ৯০৯। এই তালিকায় সবার উপরে আছেন ওয়েস্ট ইন্ডিজেরই আরেক কিংবদন্তি ভিভ রিচার্ডস। তার রেটিং ৯৩৫। বর্তমানে এই তালিকায় সপ্তমস্থানে রয়েছেন কোহলি।

    কোহলির পর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক ভারতেরই শিখর ধাওয়ান। ৬ ম্যাচে ৩২৩ রান করেছেন তিনি। তাই ছয় ধাপ এগিয়ে র‌্যাংকিংয়ের চতুর্থ স্থানে উঠে এসেছেন ধাওয়ান।

    এছাড়াও বল হাতে দক্ষিণ আফ্রিকা সফরে সাফল্য পাওয়ায় র‌্যাংকিংয়ে বড়সড় উন্নতি হয়েছে ভারতের চাহাল ও কুলদীপের। চাহাল ১৬ উইকেট নিয়ে ২১তম স্থান থেকে অষ্টম স্থানে উঠে এসেছেন। আর প্রোটিয়া সফরে সর্বোচ্চ উইকেট শিকারী কুলদীপ ৪৭তম স্থান থেকে ১৫তম স্থানে জায়গা করে নিয়েছেন। প্রোটিয়াদের বিপক্ষে ১৭ উইকেট শিকার করেন কুলদীপ।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা

    No posts here...