ওয়েলিংটন টেস্টে ইনিংস পরাজয় ওয়েস্ট ইন্ডিজের – BD Sports 24
  • ওয়েলিংটন টেস্টে ইনিংস পরাজয় ওয়েস্ট ইন্ডিজের

    December 4th, 2017

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    ওয়েলিংটন, ৪ ডিসেম্বর: স্বাগতিক বোলারদের দাপুটে বোলিংয়ে সফরকারী ওয়েস্ট ইন্ডিজের প্রথম টেস্টে ইনিংস ও ৬৭ রানে পরাজয়ের লজ্জা পেয়েছে। দেড় দিনেরও বেশি সময় খেলা বাকি থাকতেই জয় নিশ্চিত করে নিউজিল্যান্ড। ফলে দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল কিউইরা।

    এই জয়ে দু’দলের দ্বিপক্ষীয় সিরিজের লড়াইয়ে এই প্রথম এগিয়ে গেল নিউজিল্যান্ড। এখন পর্যন্ত নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ ৪৬ ম্যাচে মুখোমুখি হয়। এরমধ্যে কিউইরা ১৪টিতে এবং ক্যারিবীয়রা ১৩টিতে জয় পেয়েছে।

    প্রথম ইনিংসে ৩৮৬ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে প্রতিরোধ গড়ে তুলেছিলো ওয়েস্ট ইন্ডিজ। তৃতীয় দিন শেষে ২ উইকেটে ২১৪ রান তুলে ক্যারিবীয়রা। তাই ইনিংস হার এড়াতে ১৭২ রান প্রয়োজন পড়ে সফরকারীদের।

    ৭৯ রান নিয়ে ক্রেইগ ব্র্যাথওয়েট ও ২১ রান নিয়ে শাই হোপ চতুর্থ দিনের খেলা শুরু করেন। সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়ে নাভার্স নাইন্টিতে ফিরেন ব্র্যাথওয়েট। ৮টি চার ও ১টি ছক্কায় ২২১ বলে ৯১ রান করেন তিনি। শাই হোপ থামেন ৩৭ রানে।

    দু’জনের বিদায়ের ওয়েস্ট ইন্ডিজের আর কোনো ব্যাটসম্যানই নিউজিল্যান্ডের বোলারদের সামনে দাঁড়াতেই পারেনি সফরকারীদের কোনো ব্যাটসম্যান। বিশেষ করে মধ্যাহ্ন বিরতির পর। দ্বিতীয় ইনিংসে ৯৭ ওভার মোকাবেলায় ৫ উইকেটে ২৮৬ রান তুলে মধ্যাহ্ন বিরতিতে যায় ওয়েস্ট ইন্ডিজ। মধ্যাহ্ন বিরতির পর স্বাগতিক বোলারদের দাপুটে বোলিংয়ে মাত্র ৯ ওভার মোকাবেলায় বাকি ৫ উইকেট হারায় সফরকারীরা। আর রান যোগ মাত্র মাত্র ৩৩। ফলে ৩১৯ রানে গুটিয়ে যায় ক্যারিবীয়দের ইনিংস। সেইসাথে ইনিংস ও ৬৭ রানের লজ্জাজনক পরাজয় বরণ করে ওয়েস্ট ইন্ডিজ।

    ব্র্যাথওয়েট ছাড়াও দলের পক্ষে শিমরন হেটমায়ের ৬৬ ও কাইরন পাওয়েল ৪০ রান করেন। নিউজিল্যান্ডের পক্ষে ম্যাট হেনরি ৩টি, ট্রেন্ট বোল্ট-কলিন ডি গ্র্যান্ডহোম ও ওয়াগনার ২টি উইকেট নেন।

    ম্যাচ জয়ে দলগত পারফরমেন্সের প্রশংসা করে কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন বলেন, ‘দুর্দান্ত একটি টেস্ট ম্যাচ হলো। বোলাররা পিচ থেকে সুইং, বাউন্স ও পেস সবই পেয়েছে। এটি টেস্ট ম্যাচের জন্য আদর্শ উইকেট। বোলারদের পাশাপাশি ব্যাটসম্যানরাও দারুণ ব্যাটিং করেছে। গ্র্যান্ডহোমের আক্রমণাত্মক ব্যাটিং ছিলো আনন্দ দেয়ার মত। শেষ দিকে ব্লান্ডেলও দারুণ ব্যাট করেছে।’

    হারের জন্য ব্যাটসম্যানদের দায়ী করে ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার বলেন, ‘এই টেস্টে আমার কোনো বিভাগেই পারফরমেন্স করতে পারেনি। এমন হার আমাদের প্রাপ্য। টেস্ট ম্যাচ জিততে হলে শতভাগ পারফরমেন্স করতে হয়। কিন্তু আমরা পুরোপুরিই ব্যর্থ হয়েছি। দ্বিতীয় টেস্টে ভালো করার ব্যাপারে আশাবাদী।’

    প্রথম ইনিংসে ১৩৪ রানে গুটিয়ে যায় ক্যারিবীয়দের ইনিংস। নিউজিল্যান্ডের বাঁ-হাতি পেসার নিল ওয়াগনার ৩৯ রানে ৭ উইকেট নেন। এরপর ৯ উইকেটে ৫২০ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করে কিউইরা। তাই প্রথম ইনিংসে বড় লিড নেয় নিউজিল্যান্ড। প্রথম ইনিংসে ৭ ও দ্বিতীয় ইনিংসে ২ উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়েছেন নিউজিল্যান্ডের নেইল ওয়াগনার।

    হ্যামিল্টনে আগামী ৯ ডিসেম্বর শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

    সংক্ষিপ্ত স্কোর:

    ওয়েস্ট ইন্ডিজ: ১৩৪/১০ ও ৩১৯/১০ (১০৬ ওভার) (ব্র্যার্থওয়েট ৯১, হেটমায়ার ৬৬; হেনরি ৩/৫৭)।

    নিউজিল্যান্ড: ৫২০/৯ডি. (১৪৮.৪ ওভার) (ব্লান্ডেল ১০৭*, গ্র্যান্ডহোম ১০৫, রোচ ৩/৮৫)।

    ফল: নিউজিল্যান্ড ইনিংস ও ৬৭ রানে জয়ী।

    ম্যাচসেরা : নিল ওয়াগনার (নিউজিল্যান্ড)।

    সিরিজ : দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল নিউজিল্যান্ড।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা