ও. ইন্ডিজকে হোয়াইটওয়াশ করলো নিউজিল্যান্ড – BD Sports 24
  • ও. ইন্ডিজকে হোয়াইটওয়াশ করলো নিউজিল্যান্ড

    December 26th, 2017

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    ক্রাইস্টচার্চ, ২৬ ডিসেম্বর: তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম দুটিতে জিতে আগেই সিরিজ নিজেদের করে নিয়েছিল নিউজিল্যান্ড। আজ সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে ডি-এল ম্যাথডে ৬৬ রানে হারিয়ে ৩-০তে সিরিজ জিতে নিয়ে ও. ইন্ডিজকে হোয়াইটওয়াশ করলো নিউজিল্যান্ড।

    ক্রাইস্টচার্চে হোয়াইটওয়াশের লক্ষ্য নিয়ে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় স্বাগতিকরা।

    শুরুতেই ২৬ রানে ২ উইকেট হারিয়ে বিপদে পড়ে নিউজিল্যান্ড। এ অবস্থায় কিউইদের শিবিরে আঘাত হানেন ক্যারিবীয় অধিনায়ক জেসন হোল্ডার। ১৯ বলে ২১ রান করা আরেক ওপেনার কলিন মুনরোকে বিদায় দেন হোল্ডার।

    ২৬ রানে ৩ উইকেট হারানো স্বাগতিক নিউজিল্যান্ডের আত্মবিশ্বাস ফিরিয়ে আনার চেষ্টায় সফল হন রস টেইলর ও অধিনায়ক টম লাথাম। ১৯ ওভার শেষে নিউজিল্যান্ডের স্কোর ৩ উইকেটে ৮৩ রানে নিয়ে যান টেইলর ও লাথাম। এ অবস্থায় মুষলধারে বৃষ্টি নামলে খেলা বন্ধ করতে বাধ্য হন আম্পায়ারদ্বয়।

    দীর্ঘক্ষণ খেলা বন্ধ থাকায় এক পর্যায়ে ৫০ ওভারের ম্যাচ ৩৩ ওভার নামিয়ে আনেন ম্যাচ অফিসিয়ালরা। কিন্তু ক্রাইস্টচার্চে বৃষ্টি অব্যাহত থাকায় পরবর্তীতে আরও ১০ ওভার কেটে ২৩ ওভারে খেলার সিদ্ধান্ত নেন ম্যাচ অফিসিয়ালরা।

    তাই আর মাত্র ৪ ওভার ব্যাট করার লক্ষ্য নিয়ে খেলতে নেমে দলীয় ৯৯ রানে বিচ্ছিন্ন হন টেইলর ও লাথাম। চতুর্থ উইকেটে ৯০ বল মোকাবেলা করে টেইলরের সাথে ৭৩ রান যোগ করেন লাথাম। ৫টি চারে ৪২ বলে ৩৭ রান করেন তিনি।

    এরপর টেইলরের সাথে জুটি বেধে নির্ধারিত ২৩ ওভারে ৪ উইকেটে ১৩১ রান করে নিউজিল্যান্ড। টেইলর ৬টি চারে ৫৪ বলে ৪৭ রানে অপরাজিত থাকেন। নিকোলস ৩টি চারের সাহায্যে ৯ বলে ১৮ রান করে অপরাজিত থাকেন। বৃষ্টির পর ৪ ওভার ব্যাট করে ৪৮ রান যোগ করে নিউজিল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজের কটরেল ১৯ রানে ২ উইকেট নেন।

    নিউজিল্যান্ড ১৩১ রান করলেও ওভার কমিয়ে আনায় ডি-এল ম্যাথডে ২৩ ওভারে জয়ের জন্য ওয়েস্ট ইন্ডিজের দরকার পড়ে ১৬৬ রান। সেই লক্ষ্যে ব্যাট হাতে নেমে নিউজিল্যান্ডের দুই পেসার ম্যাট হেনরি ও ট্রেন্ট বোল্টের তোপের মুখে পড়ে ক্যারিবীয়দের ব্যাটসম্যানরা। তাই স্কোর বোর্ডে ৯ রান উঠতেই প্যাভিলিয়নে ফিরেন ৫ ব্যাটসম্যান।

    ক্রিস গেইলকে ৪ ও কাইল হোপকে ১ রানে শিকার করেন হেনরি। চাদউইক ওয়ালটনকে শূন্য, শাই হোপকে ২ ও জেসন মোহাম্মদকে ১ রানে বিদায় করে দেন ট্রেন্ট বোল্ট।

    প্রথম ২৩ বলে ৫ উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। সেই সাথে ওয়ানডেতে সর্বনিম্ন রানে গুটিয়ে যাবার শংকায় পড়ে ক্যারিবীয়রা। তবে ষষ্ঠ উইকেটে ৪৮ রানের জুটি গড়ে লজ্জার হাত থেকে দলকে রক্ষা করেন অধিনায়ক জেসন হোল্ডার ও রোভম্যান পাওয়েল।

    এরপর ৬৪ রানের মধ্যে হোল্ডার ও রোভম্যানকে তুলে নিয়ে নিউজিল্যান্ডকে জয়ের কাছাকাছি পৌছে দেন নিউজিল্যান্ডের বাঁ-হাতি স্পিনার মিচেল স্যান্টনার। হোল্ডার ২১ বলে ৩৪ ও রোভম্যান ১১ রান করেন। এছাড়া নিকিতা মিলার শেষদিকে অপরাজিত ২০ রান করেন। এতে ২৩ ওভারে ৯ উইকেটে ৯৯ রান করতে পারে ওয়েস্ট ইন্ডিজ। নিউজিল্যান্ডের বিপক্ষে এটিই ওয়েস্ট ইন্ডিজের সর্বনিম্ন রান। স্বাগতিক বোলারদের মধ্যে বোল্ট-স্যান্টনার ৩টি করে ও হেনরি ২টি উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন টেইলর। সিরিজ সেরা হন কিউই পেসার ট্রেন্ট বোল্ট।

    নেলসনে আগামী ২৯ ডিসেম্বর থেকে শুরু হবে তিন ম্যাচের টি-২০ সিরিজ।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮