ও. ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের রানের পাহাড় – BD Sports 24
  • ও. ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের রানের পাহাড়

    December 1st, 2018

    ক্রীড়া প্রতিবেদক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    ঢাকা, ১ ডিসেম্বর: ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঢাকা টেস্টে রানের পাহাড় গড়েছে বাংলাদেশ। মাহামুদুল্লাহ রিয়াদের শতরান এবং সাকিব আল হাসান ও লিটন দাসের অর্ধশত রানের ওপর ভর করে  ১৫৪ ওভার মোকাবেলায় প্রথম ইনিংসে ৫০৮ রানের বিশাল সংগ্রহ দাঁড় করিয়েছে বাংলাদেশ।

    টেস্টে এটি বাংলাদেশের সপ্তম সর্বোচ্চ সংগ্রহ। এছাড়া টেস্টে এই প্রথমবারের মতো বাংলাদেশের ১১ জন ব্যাটসম্যানই দুই অংকের সংগ্রহ গড়েন। আর টেস্ট ক্রিকেট ইতিহাসে ১১ জন ব্যাটসম্যানের দুই অংকের ঘরে রান করার ১৪তম ঘটনা এটি।

    মাহামুদুল্লাহ ক্যারিয়ারের তৃতীয় শতরানের সাহায্যে সর্বোচ্চ ১৩৬ রান করে আউট হন। এছাড়া সাকিব আল হাসান ৮০ রান এবং লিটন দাস করেন ৫৪ রান।

    গতকালের করা ৫ উইকেটে ২৫৯ রানের সাথে আজ ৪২ রান যোগ করার পর আউট হন অধিনায়ক সাকিব আল হাসান। সাকিব করেন ৮০ রান। ক্যারিয়ারের ২৪তম ফিফটি এটি সাকিবের। ষষ্ঠ উইকেটে সাকিব-মাহামুদুল্লাহ ১১১ রানের পার্টনারশিপ গড়ে বিচ্ছিন্ন হন।

    সপ্তম উইকেটে মাহামুদুল্লাহ ও লিটন দাস ৯২ রানের আরও একটি পার্টনারশিপ গড়েন। লিটন দাস প্রথমে টেস্ট মেজাজে খেললেও পরে হাত খুলে খেলতে থাকেন। ৬২ বলে ৮ বাউন্ডারি ও ১ ছক্কায় ৫৪ রান করে আউট হন তিনি। আজ ক্যারিয়ারের চতুর্থ অর্ধশত রানের দেখা পান তিনি।

    ৪১৬ রানের মেহেদী হাসান মিরাজের বিদায়ে অষ্টম উইকেট হারায় বাংলাদেশ। মিরাজ করেন ১৮ রান। নবম উইকেটে মাহামুদুল্লাহ রিয়াদ ও তাইজুল ইসলাম ৫৬ রানের পার্টনারশিপ গড়েন। ব্রেথওয়েটের বলে উইকেটরক্ষক ডরিচের তালুবন্দী হওয়ার আগে নিজের নামের পাশে যোগ করেন ২৬ রান।

    দশম উইকেটে মাহামুদুল্লাহ রিয়াদ নাইম হাসানকে সাথে নিয়ে ৩৬ রানের জুটি গড়েন। ক্যারিবীয় বোলার ওয়ারিকানের ৩৮তম ওভারের শেষ বলে মাহামুদুল্লাহ রিয়াদের বোল্ড হওয়ার মধ্য দিয়ে অলআউট হয় বাংলাদেশ। ততক্ষণে প্রথম ইনিংসে বাংলাদেশের স্কোর দঁড়িয়েছে ৫০৮ রানে। ১৫৪ ওভার মোকাবেলা করেছে টাইগাররা। মাহামুদুল্লাহ রিয়াদ ২৪২ বল মোকাবেলায় ১০টি চারের সাহায্যে ১৩৬ রান করে। টেস্ট ক্যারিয়ারে এটি তার ব্যক্তিগত সর্বোচ্চ সংগ্রহ। এর আগে তার সর্বোচ্চ সংগ্রহ ছিল ১১৫ রান। নাইম হাসান ১২ রানে অপরাজিত ছিলেন।

    ক্যারিবীয় বোলারদের মধ্যে কেমার রোচ, ওয়ারিকান, দেবেন্দ্র বিশু ও ব্রেথওয়েট দুটি করে এবং লুইস ও রোস্টন চেজ একটি করে উইকেট নেন।

     

    সংক্ষিপ্ত স্কোর

    টস: বাংলাদেশ

    বাংলাদেশ প্রথম ইনিংস: ৫০৮/১০ (১৫৪ ওভার) (মাহামুদুল্লাহ ১৩৬, সাকিব ৮০, লিটন দাস ৫৪, মুমিনুল হক ২৯, মিথুন ২৯, তাইজুল ২৬; কেমার রোচ ২/৬১, ব্রেথওয়েট ২/৫৭, ওয়ারিকান ২/৯১ ও দেবেন্দ্র বিশু ২/১০৯)।

     

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা