কমনওয়েলথ কারাতে চ্যাম্পিয়নশিপে নুরুজ্জামানের রৌপ্য জয় – BD Sports 24
  • কমনওয়েলথ কারাতে চ্যাম্পিয়নশিপে নুরুজ্জামানের রৌপ্য জয়

    November 29th, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    ঢাকা, ২৯ নভেম্বর: দক্ষিণ আফ্রিকার ডারবানে অনুষ্ঠিত ‘নবম কমনওয়েলথ কারাতে চ্যাম্পিয়নশিপ-২০১৮’ তে রৌপ্য জিতেছেন বাংলাদেশের সৈয়দ নুরুজ্জামান সিনথিয়া। পুরুষদের ভ্যাটার্ন কাতা (৩৫ বছর+) বিভাগে তিনি রৌপ্য জিতেছেন।

    এই বিভাগে স্বর্ণ জিতেছেন দক্ষিণ আফ্রিকার বিয়াজিওনি স্টেফ। বিয়াজিওনি মূলত ইতালিয়ান, খেলেছেন দক্ষিণ আফ্রিকার হয়ে। ব্রোঞ্জ জিতেছেন দক্ষিণ আফ্রিকার নায়ার পরমল ও মরিশাসের ওয়ং লিউং চিন ওয়ং ইন মিং।

    পুরুষদের ভ্যাটার্ন কাতা (৩৫ বছর+) বিভাগের মূলপর্বে ৩টি দেশের (দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ ও মরিশাস) ১০ জন উত্তীর্ণ হন। তার মধ্যে রৌপ্য জিতেন বাংলাদেশের সৈয়দ নুরুজ্জামান সিনথিয়া। তিনি ২০১৫ সালে ভারতে অনুষ্ঠিত অষ্টম কমনওয়েলথ কারাতে চ্যাম্পিয়নশিপে দলগত কাতায় রৌপ্য জিতেছিলেন।

    নবম কমনওয়েলথ কারাতে চ্যাম্পিয়নশিপে সিনথিয়াকে পৃষ্ঠপোষকতা দিয়েছে ক্রীড়াবান্ধব প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপ। ওয়ালটন গ্রুপের পৃষ্ঠপোষকতায় এই চ্যাম্পিয়নশিপে অংশ নিতে বাংলাদেশের আরো দুইজন খেলোয়াড়ের দক্ষিণ আফ্রিকা যাওয়ার কথা ছিল। কিন্তু দেরিতে ভিসা পাওয়ায় তাদের যাওয়া হয়নি। তাই সিনথিয়া একাই যান দক্ষিণ আফ্রিকায়। পদক জিতে উড়ান বাংলাদেশের ঝাণ্ডা।

    দক্ষিণ আফ্রিকা থেকে সিনথিয়া বলেন, ‘ভালো লাগছে। স্বর্ণ জিততে না পারায় খারাপ লাগছে। আমি মনে করি নিশ্চিত একটি স্বর্ণজয়ের সুযোগ হাতছাড়া করলাম আমি ভ্রমণ ক্লান্তির কারণে। আসলে আমাদের আরো দুইজন আসতে পারলে আরো ভালো লাগত। হয়তো আরো পদক পেতে পারতাম। কিন্তু শ্রীলঙ্কা থেকে দেরিতে ভিসা পাওয়ায় তারা আসতে পারেনি। তাতে করে আমারও দেরি হয়েছে। দুদিন আগ থেকে এই চ্যাম্পিয়নশিপের কার্যক্রম শুরু হয়েছে। আমি টুর্নামেন্ট শুরুর মাত্র ১৬ ঘণ্টা আগে দক্ষিণ আফ্রিকায় পৌঁছাই। রাতে আমার ঘুম হয়নি পারিনি। তার উপর ভ্রমণ ক্লান্তি। সেটার প্রভাব পড়েছে আমার পারফরম্যান্সে। তা না হলে স্বর্ণ জিততে পারতাম। ওয়ালটন গ্রুপ আমাকে এই টুর্নামেন্টে অংশ নিতে পৃষ্ঠপোষকতা দিয়েছে। তাদের ধন্যবাদ জানাই। এই প্রতিষ্ঠানটি সব ধরনের খেলাধুলারই পাশে দাঁড়াচ্ছে। আমাদেরও পাশে আছে তারা। ওয়ালটন গ্রুপের প্রতি কৃতজ্ঞতা।’

    এ বিষয়ে ওয়ালটন গ্রুপের সিনিয়র অপারেটিভ ডিরেক্টর (গেমস অ্যান্ড স্পোর্টস) এফএম ইকবাল বিন আনোয়ার (ডন) বলেন, ‘সিনথিয়াকে অভিনন্দন। বাংলাদেশের একমাত্র প্রতিনিধি হিসেবে তিনি স্বর্ণ জিতেছেন। বাংলাদেশের ঝাণ্ডা উড়িয়েছেন দক্ষিণ আফ্রিকায়। আমরা যেতে পারলে হয়তো তার পক্ষে স্বর্ণ জেতা সম্ভব ছিল। সেক্ষেত্রে দলগত ইভেন্টেও পদক জিততে পারত বাংলাদেশ। কিন্তু দেরিতে ভিসা পাওয়ায় আমি ও আরো দুইজন খেলোয়াড় যেতে পারিনি। তবে সিনথিয়ার সাফল্যে আমরা ওয়ালটন পরিবার গর্বিত।’

    এবারের এই নবম কমনওয়েলথ কারাতে চ্যাম্পিয়নশিপে ১৬টি দেশের খেলোয়াড়রা অংশ নিয়েছেন। বিজ্ঞপ্তি।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা