কষ্টার্জিত জয় স্পেনের, জার্মানির প্রথম জয় – BD Sports 24
  • কষ্টার্জিত জয় স্পেনের, জার্মানির প্রথম জয়

    October 11th, 2020

    স্পোর্টস ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    প্যারিস, ১১ অক্টোবর: উয়েফা নেশন্স লিগে গতকাল কষ্টার্জিত জয় তুলে নিয়েছে স্পেন। সুইজারল্যান্ডকে ১-০ গোলে পরাজিত করে ‘এ’ লিগের চার নম্বর গ্রুপের শীর্ষস্থানটি অক্ষুণ্ন রেখেছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা। একই গ্রুপে ইউক্রেনকে ২-১ গোলে পরাজিত করে এবারের আসরের প্রথম জয় তুলে নিয়েছে আরেক পরাশক্তি জার্মানি।

     

    মাদ্রিদের এস্তাদিও আলফ্রেডো ডি স্টেফানোতে রিয়াল সোসিয়েদাদের স্ট্রাইকার মিকেল ওয়ারজাবালের ১৪ মিনিটের গোলে স্পেনের জয় নিশ্চিত হয়। সুইসদের ভুলেই মূলত এগিয়ে গিয়েছিল স্প্যানিশরা। ডি বক্সের ভিতর বল ক্লিয়ার করার জন্য একে অপরকে পাস দিচ্ছিলেন সুইস ফুটবলাররা। গোলরক্ষক ইয়ান সমেরের বাড়ানো একটি বল ধরতে গিয়ে পড়ে যান অধিনায়ক গ্রানিত জাকা। সেই সুযোগে মেরিনোর থেকে বল পেয়ে সহজ গোলে দলকে এগিয়ে দেন ওয়ারজাবাল। এক গোল হজম করে সুইসরা ম্যাচে ফিরে আসার আপ্রান চেষ্টা করেছে। কিন্তু শেষ রক্ষা হয়নি।

     

    স্প্যানিশ টেলিভিশনে ওয়ারজাবাল বলেছেন, ‘এই জয়ে আমি দারুন খুশী। আমরা তিন পয়েন্ট নিয়ে মাঠ ছাড়তে পেরেছি এটাই গুরুত্বপূর্ণ। আমরা জানি সুইজারল্যান্ড বেশ শক্তিশালী দল। তাদের খেলার ছন্দই ভিন্ন। যদিও তাদের যা প্রাপ্য সবসময়ই তার থেকে কমই অর্জন করতে পারে।

     

    আমরা এটা জানি যে পিছন থেকে আক্রমন করতে তারা বেশ পারদর্শী। তার উপর পিছিয়ে পড়ে তারা আরো বেশী বিপদজনক হয়ে উঠেছিল। আমরাও পুরো ম্যাচে তাদের চাপে রাখতে চেয়েছিলাম। কারন আমরা জানতাম ম্যাচটি আমাদের তাদের কাছ থেকে ছিনিয়ে নিতে হবে। তাদেরকে আঘাত করতে হবে, আর এই পরিকল্পনাই শেষ পর্যন্ত কাজে এসেছে।’

     

    ৫২ মিনিটে ওয়ারাজাবাল নিজের দ্বিতীয় গোলের পাশাপাশি ব্যবধান দ্বিগুন করার দারুন একটি সুযোগ পেয়েছিলেন। জেসুস নাভাসের ক্রস থেকে গোল এরিয়ার মধ্যে সুইজারল্যান্ড আবারো বল ক্লিয়ার করতে ব্যর্থ হয়। সমেরের রক্ষা করা বলটি পেয়ে যান ওয়ারজাবাল। কিন্তু তার শটটি পোস্টে লেগে বাইরে চলে যায়। ৬০ মিনিটে স্পেনের হয়ে মেরিনো আরেকটি সুযোগ নষ্ট করেন। কর্ণার থেকে পাওয়া একটি বলে তার ডান পায়ের শট পোস্টের বাইরে দিয়ে চলে যায়।

     

    দ্বিতীয়ার্ধে সুইসরাও কয়েকটি সুযোগ পেয়েছিল। জাকার একটি প্রচেষ্টা সার্জিও রামোস ব্যর্থ করে দেন। পরের মুহূর্তেই জাকার একটি হেড অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হলে স্প্যানিশরা ম্যাচের নিয়ন্ত্রন নিজেদের করে নেয়।

     

    জিহার্দান শাকিরির হাত ধরে ম্যাচে সমতা ফেরানোর সুযোগ পেয়েছিল সুইজারল্যান্ড। কিন্তু তার শটটিও পোস্টের ঠিকানা খুঁজে পায়নি। সার্জিও কানালেসের একটি দারুন থ্রু বলে জেরার্ড মোরেনো গোলের সুযোগ নষ্ট করেন।

     

    এই জয়ের মাধ্যমে লুইস এনরিকের দল টানা ১৪ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড গড়লো। ১৯৮৭ সালের পর থেকে মাদ্রিদে এনিয়ে ২০ ম্যাচে অপরাজিত রয়েছে স্প্যানিশরা।

     

    এনরিকে বলেছেন, ‘এটা মোটেই সহজ ম্যাচ ছিলনা। এই সেই ধরনের ম্যাচ ছিলনা যেখানে আমরা স্বাগতিক হওয়া সত্তেও খুব একটা স্বাচ্ছন্দ্যে খেলতে পেরেছি। দারুন এক চাপে ফেলে সুইসদের কাছ থেকে গোল আদায় করার সুবিধাটা আমরা শেষ পর্যন্ত কাজে লাগিয়েছি। এরপরও আমরা বেশ কিছু সুযোগ পেয়েছি, কিন্তু ভাগ্য আমাদের সহায় ছিল না।’

     

    জার্মানীর সাথে ১-১ গোলে ড্র করার পর ইউক্রেনকে গত ম্যাচে ৪-০ গোলে উড়িয়ে দিয়ে তিন ম্যাচে দুই জয় নিয়ে গ্রুপের শীর্ষে অবস্থান করছে স্পেন। মঙ্গলবার তাদের পরবর্তী প্রতিপক্ষ ইউক্রেন।

     

    এদিকে কিয়েভে ইউক্রেনকে ২-১ গোলে পরাজিত করে নেশন্স লিগের গ্রুপ পর্বে প্রথম জয়ের দেখা পেয়েছে জার্মানী। ডিফেন্ডার মাথিয়াস গিন্টারের গোলে ২০ মিনিটে এগিয়ে গিয়েছিল জার্মানরা। এরপর দ্বিতীয়ার্ধের শুরুতে ইউক্রেনিয়ান গোলরক্ষক হিওরি বুশানের মারাত্মক একটি ভুলে লিও গোয়েতজা ব্যবধান দ্বিগুন করেন। ৭৬ মিনিটে প্রাপ্ত পেনাল্টি থেকে ইউক্রেনের হয়ে এক গোল পরিশোধ করেন রুসলান মালিনোভিস্কি।

     

    জার্মান কোচ জোয়াকিম লো বলেছেন যেভাবে আজ জয় এসেছে তাতে তিনি খুশী। কিন্তু একইসাথে স্বীকার করেছেন ইউক্রেনের গোল দেবার আগে জার্মানী আরো তিন থেকে চারটি গোল দিতে পারতো। কিছু কিছু জায়গায় খুব সহজেই প্রতিপক্ষের কাছে বল ছেড়ে দেয়া হয়েছে।

     

    স্পেন ও সুইজারল্যান্ডের সাথে নেশন্স লিগের গ্রুপ পর্বে নিজেদের প্রথম দুটি ম্যাচ ড্র করার পর বুধবার আন্তর্জাতিক প্রীতি ম্যাচে তুরষ্কের সাথেও ৩-৩ গোলে ড্র করেছিল লো শিষ্যরা। কালকের এই জয়ে স্পেনের পিছনে থেকে এ’র লিগের চার নম্বর গ্রুপে দ্বিতীয় স্থানে উঠে এলো জার্মানী।

     

    মঙ্গলবার কোলনে পরবর্তী ম্যাচে সুইসদের মোকাবেলা করবে জার্মানী। ম্যাচটি যে মোটেই সহজ হবে না জার্মানদের জন্য তা অনুমেয়। অপেক্ষাকৃত দূর্বল দল ইউক্রেনের বিপক্ষে জার্মানরা পুরো ম্যাচে মাত্র ৭৫ শতাংশ পজিশন ধরে রেখে খেলতে পেরেছে।

     

    নেশন্স লিগে কাল সি’ লিগের এক নম্বর গ্রুপে লুক্সেমবার্গ ২-০ গোলে সাইপ্রাসকে এবং মন্টেনেগ্রো একই ব্যবধানে আজারবাইজানকে পরাজিত করেছে।

     

    ডি’লিগের এক নম্বর গ্রুপে ফারো আইসল্যান্ড ঘরের মাঠে লাটভিয়ার সাথে ১-১ গোলে ও আনডোরা লড়াই করে মাল্টার সাথে গোলশূন্য ড্র করেছে। ২ নম্বর গ্রুপে জিব্রালটার ১-০ গোলে পরাজিত করেছে লিচেনস্টেইনকে। বাসস।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা

    No posts here...