কারুনারত্নের শতকে গল টেস্ট জয় শ্রীলংকার – BD Sports 24
  • কারুনারত্নের শতকে গল টেস্ট জয় শ্রীলংকার

    August 18th, 2019

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    গল, ১৮ আগস্ট: চতুর্থ দিন শেষে দ্বিতীয় ইনিংসে শ্রীলংকার সংগ্রহ ছিলো বিনা উইকেটে ১৩৩ রান। তখনই বোঝা গিয়েছিলো গল টেস্ট জয়ের দ্বারপ্রান্তে রয়েছে স্বাগতিকরা। আজ পঞ্চম দিনে এসে কারুনারত্নের শতরানের সুবাদে ৮৬.১ ওভার মোকাবেলায় ৪ উইকেটে ২৬৮ রান সংগ্রহের ফলে নিউজিল্যান্ডের বিপক্ষে গল টেস্টে ৬ উইকেটের জন্য নিয়ে মাঠ ছাড়ে শ্রীলংকা।

     

    সেই সাথে দুই ম্যাচ টেস্ট সিরিজে ১-০তে এগিয়ে গেলো শ্রীলংকা। অধিনায়ক কারুনারত্নে ক্যারিয়ারের নবম শতরান পূর্ণ করেন আজ। ২৪৩ বল মোকাবেলায় ৬ বাউন্ডারি ও ১ ছক্কায় ১২২ রান করে আউট হন কারুনারত্নে। এক ম্যাচ জিতেই আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে ১৬ পয়েন্ট অর্জন করে দ্বীপরাষ্ট্র শ্রীলংকা।

     

    জয়ের জন্য পঞ্চম দিনে লঙ্কানদের প্রয়োজন ১৩৫ রান। হাতে অক্ষত ছিলো ১০ উইকেট। অধিনায়ক কারুনারত্নে ৭১ এবং লাহিরু থিরিমান্নে ৫৭ রানে অপরাজিত ছিলেন। পঞ্চম দিনে এসে এই জুটি আরও ২৮ রান যোগ করে বিচ্ছিন্ন হন। উদ্বোধনী জুটিতে লঙ্কান দুই বাঁহাতি ব্যাটসম্যান রেকর্ড ১৬১ রানের পার্টনারশিপ গড়েন।  সমারভিলের বলে এলবিডব্লিউ’র ফাঁদে পা দেয়ার আগে নিজের নামের পাশে যোগ করেন ৬৪ রানের একটি ঝলমলে ইনিংস। তার ১৬৩ বলের ইনিংসে ৪টি চারের মার ছিল।

     

    থিরিমান্নের বিদায়ে কারুনারত্নের সাথে জুটি বাধেন কুশল মেন্ডিস। ব্যক্তিগত ১০ রানে আজাজ প্যাটেলের বলে রাভালের হাতে ধরা পড়ে সাজঘরে ফিরেন কুশল মেন্ডিস। দলীয় রান তখন ১৭৪। তৃতীয় উইকেটে কারুনারত্নে ও অ্যাঞ্জেলো ম্যাথুজ ৪৪ রানের পার্টনারশিপ গড়েন। অধিনায়ক কারুনারত্নে ১২২ রান করে টিম সাউদির বলে উইকেটরক্ষক ওয়াটলিং-এর হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরত যান। জয়ের জন্য তখনও ৫০ রান দরকার ছিলো স্বাগতিকদের।

     

    চতুর্থ উইকেটে অ্যাঞ্জেলো ম্যাথুজ ও কুশল পেরেরা ৩২ রানের পার্টনারশিপ গড়লে গল টেস্ট জয় অনেকটা নিশ্চিত করে ফেলে লঙ্কানরা। ২৩ রান করা কুশল পেরেরার উইকেটটি নেন কিউই পেসার ট্রেন্ট বোল্ট। পঞ্চম উইকেটে অভিজ্ঞ ম্যাথুজ ধনঞ্জয়া ডি সিলভাকে সাথে নিয়ে দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন। ট্রেন্ট বোল্টের ১০ম ওভারের প্রথমটি বলটি অ্যাঞ্জেলো ম্যাথুজ ফ্লিক করে ব্যাকওয়ার্ড স্কোয়ার লেগ অঞ্চলে পাঠিয়ে ১ রান নেয়ায় শ্রীলংকার সংগ্রহ দাঁড়ায় ২৬৮/৪। ফলে ৬ উইকেটে গল টেস্ট জিতে নেয় শ্রীলংকা। ম্যাথুজ ২৮ ও ধনঞ্জয়া ১৪ রানে অপরাজিত থাকেন।

     

    ম্যাচসেরা হন লঙ্কান অধিনায়ক দিমুথ কারুনারত্নে।

     

    সংক্ষিপ্ত স্কোর:

    টস: নিউজিল্যান্ড

    নিউজিল্যান্ড প্রথম ইনিংস: ২৪৯/১০ (৮৩.২ ওভার) (রস টেলর ৮৬, নিকহলস ৪২, রাভাল ৩৩, লাথাম ৩০; ধনঞ্জয়া ৫/৮০ ও লাকমাল ৪/২৯)।

    শ্রীলংকা প্রথম ইনিংস: ২৬৭/১০ (৯৩.২ ওভার) (ডিকবেলা ৬১, কুশল মেন্ডিস ৫৩, ম্যাথুজ ৫০, লাকমাল ৪০ ও কারুনারত্নে ৩৯; আজাজ প্যাটেল ৫/৮৯, সমারভিল ৩/৮৩ ও বোল্ট ২/৪৫।

    নিউজিল্যান্ড দ্বিতীয় ইনিংস: ২৮৫/১০ (১০৬ ওভার) (বিজে ওয়াটলিং ৭৭, লাথাম ৪৫, সমালভিল অপ. ৪০;  এমবুলদেনিয়া ৪/৯৯, ধনঞ্জয়া ৩/২৫ ও লাহিরু কুমারা ২/৩১)।

    শ্রীলংকা দ্বিতীয় ইনিংস: ২৬৮/৪ (৮৬.১ ওভার) (দিমুথ কারুনারত্নে ১২২ ও লাহিরু থিরিমান্নে ৬৪, ম্যাথুজ অপ. ২৮ ও ধনঞ্জয়া অপ. ১৪)।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা

    No posts here...