কালো ব্যাজ পড়ে মাঠে নামবে বাংলাদেশ – BD Sports 24
  • কালো ব্যাজ পড়ে মাঠে নামবে বাংলাদেশ

    July 30th, 2019

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    কলম্বো, ৩০ জুলাই: বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রথম অধিনায়ক শামীম কবিরের প্রতি শ্রদ্ধা জানাতে শ্রীলংকা সফরে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে আগামীকাল কালো ব্যাজ ধারণ করে মাঠে নামবে টাইগাররা।

     

    দীর্ঘদিন যাবত মরণব্যাধী ক্যান্সারে ভোগা কবির (৭৫) গতকাল সোমবার রাজধানীর একটি হাসপাতালে ইন্তেকাল করেন। তাঁর প্রতি শ্রদ্ধা জানাতে কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে অনুষ্ঠেয় ম্যাচে কালো ব্যাজ ধারণ করে খেলতে নামবে বাংলাদেশ দল।

    ১৯৭৭ সালে মেরিলিবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) একটি দল তিনদিনের প্রস্তুতি ম্যাচ খেলতে বাংলাদেশ সফর করে। তৎকালীন ঢাকা স্টেডিয়ামে (বর্তমান বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম) এটি ছিল বিদেশী কোনো দলের বিপক্ষে বাংলাদেশ দলের প্রথম ম্যাচ। ঐ প্রথম ম্যাচে বাংলাদেশ দলের অধিনায়কত্ব করেন শামীম কবির। ওপেনার হিসেবে ঐ ম্যাচের দুই ইনিংসে ৩০ ও ২৫ রান করেন তিনি।

    ১৯৪৫ সালে নরসিংদীতে জন্ম নেওয়া শামীম কবিরের আসল নাম আনোয়ারুল কবির। ১৯৬১ সালে পূর্ব পাকিস্তানের হয়ে করাচি গ্রিন ক্রিকেট দলের বিপক্ষে প্রথমবারের মত প্রথম শ্রেণির ক্রিকেট খেলতে নামেন তিনি। ১৯৬৪ সালে প্রথম শ্রেণির ক্রিকেটে প্রথম হাফ-সেঞ্চুরির ইনিংস খেলেন শামীম কবির। ঢাকা বিশ্ববিদ্যালয়ের হয়ে পিআইএ’র শক্তিশালী বোলিং অ্যাটাকের বিপক্ষে ম্যাচের প্রথম ইনিংসে ৬৪ রান ছিলো প্রথম শ্রেণীর ক্রিকেটে তার প্রথম হাফ-সেঞ্চুরি। ক্রিকেট ক্যারিয়ারে ১৫টি প্রথম শ্রেণীর ম্যাচ খেলেছেন শামীম কবির। ১৭ দশমিক ৮৬ গড়ে ৪১১ রান করেন তিনি।

    খেলোয়াড়ী জীবন শেষে সম্পৃক্ত হন বাংলাদেশ ক্রিকেট বোর্ডে (বিসিবি)। ১৯৮২ ও ১৯৮৬ সালের আইসিসি ট্রফিতে বাংলাদেশ দলের ম্যানেজারের দায়িত্বও পালন করেন শামীম কবির। ক্রীড়াঙ্গনে অবদানের স্বীকৃতি হিসেবে ১৯৯৯ সালে জাতীয় পুরস্কার পান কিংবদন্তি এই ক্রিকেটার। বাসস।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা

    No posts here...