কুক-রুটের জোড়া শতকে ৪৬৩ রানের লিড ইংলিশদের – BD Sports 24
  • কুক-রুটের জোড়া শতকে ৪৬৩ রানের লিড ইংলিশদের

    September 10th, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    ওভাল, ১০ সেপ্টেম্বর: ওপেনার অ্যালিস্টার কুক এবং অধিনায়ক জো রুটের জোড়া শতকে পঞ্চম টেস্টে ভারতের বিপক্ষে ৪৬৩ রানের বড় লিড নিয়েছে স্বাগতিকরা। জয়ের জন্য ভারতকে করতে হবে ৪৬৪ রান।

    গতকাল তৃতীয় দিন শেষে ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে সংগ্রহে ছিল ১১৪/২। কুক ৪৬ এবং জো রুট ২৯ রানে অপরাজিত ছিলেন।

    আজ চতুর্থ দিনে ব্যাট করতে নেমে ভারতীয় বোলারদের একচেটিয়া শাসন করে এই দুই ব্যাটসম্যান তৃতীয় উইকেট জুটিতে ২৫৯ রানের বিশাল পার্টনারশিপ গড়েন। দুইজন শতরানের দেখা পান আজ।

    দলীয় ৩২১ রানে ভারতের অভিষিক্ত বোলার হানুমা বিহারীর পরপর দুই বলে বিদায় নেন জো রুট এবং অ্যালিস্টার কুক। বিহারীর বলে বদলি ফিল্ডার হার্ডিক পান্ডিয়ার হাতে ধরা পড়ার আগে নিজের নামের পাশে যোগ করেন ১২৫ রানের একটি ঝলমলে ইনিংস। এদিন ক্যারিয়ারের ১৪তম শতরানের দেখা পান জো রুট। তার ১৯০ বলের ইনিংসে ১২টি বাউ্ন্ডারি ও একটি বিশাল ছক্কার মার রয়েছে।

    অপরদিকে হানুমা বিহারীর বলে উইকেটরক্ষক রিসাব পান্ট-এর তালুবন্দী হওয়ার আগে বিদায়ী টে্স্টের দ্বিতীয় ইনিংসে ১৪৭ রানের অসাধারণ ইনিংস খেলেন ইংলিশ ওপেনার অ্যালিস্টার কুক। কুক অভিষেক টেস্টেও শতরান করেছিলেন। আর আজ বিদায়ী টেস্টেও শতরান করে অনন্য নজির স্থাপন করেন। ২৮৬ বল মোকাবেলায় ১৪টি চারের সাহায্যে টেস্ট ক্যারিয়ারের শেষ ইনিংসে ১৪৭ রান করেন কুক।

    এরপর বেন স্টোকস ৩৭, স্যাম কারান ২১, জনি বেয়ারস্টো ১৮ এবং আদিল রশিদ ২০ রানে অপরাজিত থাকেন। স্যাম কারান আউট হওয়ার পর দ্বিতীয় ইনিংস ডিক্লেয়ার করেন ইংলিশ অধিনায়ক জো রুট। ততক্ষণে ইংল্যান্ডের স্কোরবোর্ডে জমা পড়েছে ৮ উইকেটে ৪২৩ রান। প্রথম ইনিংসে ৪০ রানে এগিয়ে থাকায় ৪৬৩ রানের বিশাল লিড পায় স্বাগতিকরা।

    ভারতীয় বোলারদের মধ্যে রবীন্দ্র জাদেজা ও হানুমা বিহারী দুটি করে এবং মোহাম্মদ সামি নেন ২ উইকেট।

     

    সংক্ষিপ্ত স্কোর

    টস: ইংল্যান্ড

    ইংল্যান্ড প্রথম ইনিংস: ৩৩২/১০ (১২২ ওভার) (জস বাটলার ৮৯,অ্যালিস্টার কুক ৭১, মইন আলী ৫০, স্টুয়ার্ট ব্রড ৩৮, কিটন জেনিংস ২৩, আদিল রশিদ ১৫; রবীন্দ্র জাদেজা ৪/৭৯, ইশান্ত শর্মা ৩/৬২, জাসপ্রিত বুমরাহ ৩/৮৩)।

    ভারত প্রথম ইনিংস: ২৯২/১০ (৯৫ ওভার) (রবীন্দ্র জাদেজা অপ. ৮৬, হানুমা বিহারী ৫৬, বিরাট কোহলি ৪৯, লোকেশ রাহুল ৩৭, চেতেশ্বর পূজারা ৩৭; মইন আলী ২/৫০, জেমস অ্যান্ডারসন ২/৫৪, বেন স্টোকস ২/৫৬)।

    ইংল্যান্ড দ্বিতীয় ইনিংস: ৪২৩/৮ডি. (১১২.৩ ওভার) (অ্যালিস্টার কুক ১৪৭, জো রুট ১২৫, বেন স্টোকস ৩৭, স্যাম কারান ২০, মইন আলী ২০, আদিল রশিদ অপ. ২০; হানুমা বিহারী ৩/৩৭, রবীন্দ্র জাদেজা ৩/১৭৯ এবং মোহাম্মদ সামি ২/১১০)।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা