কুমিল্লাকে হারিয়ে ফাইনালে রংপুর – BD Sports 24
  • কুমিল্লাকে হারিয়ে ফাইনালে রংপুর

    December 11th, 2017

    ক্রীড়া প্রতিবেদক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    ঢাকা, ১১ ডিসেম্বর: দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে কুমিল্লা ভিক্টোরিয়ান্স ৩৬ রানে হারিয়ে দ্বিতীয় দল হিসেবে ফাইনালে ওঠেছে মাশরাফি মর্তুজার রংপুর রাইডার্স। এর ফলে বিপিএলের এবারের আসরের লিগ পর্বের শীর্ষে থাকা দল কুমিল্লা ভিক্টোরিয়ান্স ফাইনালে যেতে ব্যর্থ হলো। দুই কোয়ালিফায়ার ম্যাচে টানা পরাজয়ের ফাইনালে যেতে পারলো না কুমিল্লা।

    অপরদিকে টানা দুই ম্যাচ জিতে ফাইনালে জায়গা করে নিলো রংপুর। প্রথমে এলিমিনেটর ম্যাচে খুলনাকে ৮ উইকেট হারিয়ে ফাইনালে যাওয়ার আশা বাঁচিয়ে রাখে রংপুর। আজ দ্বিতীয় কোয়ালিফায়ারে কুমিল্লার বিপক্ষে ৩৬ রানে জয় পাওয়ায় ফাইনালে পৌঁছে রংপুর।

    রংপুর রাইডার্সের দেয়া ১৯৩ রানে জয়ের লক্ষ্যে খেলতে নেমে কুমিল্লা ২০ ওভারে ১৫৬ রানে অলআউট হয়ে গেলে ৩৬ রানে জিতে যায় রংপুর রাইডার্স। উদ্বোধনী জুটিতে কুমিল্লা ৫৪ রান সংগ্রহ করে। ওভার মোকাবেলা করে ৪.৫। অধিনায়ক তামিম ইকবাল ১৯ বলে ৩৬ রান করে আউট হন। আর ২ রান যোগ করতেই শূন্য রানে বিদায় নেন ইমরুল কায়েস।

    এরপর রংপুর রাইডার্সের বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে রানের চাকা সচল রাখতে পারেনি কুমিল্লা। ব্যক্তিগত ১০ রানে শোয়েব মালিক বিদায় নিলে তৃতীয় উইকেট হারায় কুমিল্লা। দলীয় রান তখন ৭৫।

    ভালো খেলতে থাকা ওপেনার লিটন দাস ৩৯ রানে সাজঘরে ফিরে গেলে চতুর্থ উইকেটের পতন ঘটে কুমিল্লার। দলীয় রান তখন ৯৬। এরপর বাকি ব্যাটসম্যানরা আসা-যাওয়ার মিছিলে যোগ দিলে ১৫৬ রানে অলআউট হয় কুমিল্লা। মারলান স্যামুয়েলস ২৭ ও জস বাটলারের ব্যাট থেকে আসেন ২৬ রান।

    রংপুরের বোলারদের দাপুটে বোলিংয়ে কুমিল্লার চার চারজন ব্যাটসম্যান রানের খাতাও খুলতে পারেননি। এরা হলেন-ইমরুল কায়েস, মোহাম্মদ সাইফুদ্দিন, মেহেদী হাসান ও আল আমিন হোসেন। রংপুরের পেসার রুবেল হোসেন একাই শিকার করেন তিন উইকেট। এছাড়া উদানা ও বোপারা দুটি করে এবং মাশরাফি, নাজমুল ও সোহাগ গাজী একটি করে উইকেট নেন।

    গতকাল রোববার টস হেরে প্রথমে ব্যাট করতে নামে রংপুর রাইডার্স। ৭ ওভারে ১ উইকেটে ৫৫ রান করার পর মিরপুরে নামে মুষলধারে বৃষ্টি। টানা বৃষ্টিতে আর খেলা চালানো সম্ভব না হওয়ায় ফাইনালের আগের দিনের বিরতির দিনকে দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচের রিজার্ভ ডে বানানো হয়।

    আজ বাকি ১৩ ওভারে জনসন চার্লস ও ব্রেন্ডন ম্যাককালামের ঝড়ো গতির ব্যাটিংয়ে আরও ১৩৭ রান যোগ করলে নির্ধারিত ২০ ওভারে রংপুর সংগ্রহ করে ৩ উইকেটে ১৯২ রান।

    দ্বিতীয় উইকেট জুটিতে জনসন চার্লস ও ব্রেন্ডন ম্যাককালাম ১৫১ রানের পার্টনারশিপ গড়েন। ওপেনার জনসন চার্লস ৬২ বলে ৯ বাউন্ডারি ও ৭ ছক্কায় ১০৫ রানে অপরাজিত থাকেন। ব্রেন্ডন ম্যাককালাম ৪৬ বলে এক চার ও ৯ ছক্কায় ৭৮ রান করে আউট হন।

    কুমিল্লার সাইফুদ্দিন, হাসান আলী ও মেহেদী হাসান একটি করে উইকেট নেন।

    ৬২ বলে ১০৫ রানে অপরাজিত থাকা রংপুর রাইডার্সের জনসন চার্লস ম্যাচসেরার পুরস্কার পান।

    ১২ ডিসেম্বর মঙ্গলবার মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সন্ধ্যা ৬টায় ফাইনালে মুখোমুখি হবে ঢাকা ডায়নামাইটস ও রংপুর রাইডার্স।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/এমএকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১