কেনিয়ার এলিউড কিপচগের ম্যারাথনে বিশ্বরেকর্ড – BD Sports 24
  • কেনিয়ার এলিউড কিপচগের ম্যারাথনে বিশ্বরেকর্ড

    October 12th, 2019

    স্পোর্টস ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    ভিয়েনা, ১২ অক্টোবর: ম্যারাথনে নতুন এক ইতিহাস রচনা করলেন কেনিয়ার ‘সুপার হিউম্যান’ এলিউড কিপচগ। প্রথমবারের মত দুই ঘণ্টার কম সময়ে নির্ধারিত দূরত্ব অতিক্রম করে বিশ্ব রেকর্ড গড়লেন তিনি। আজ শনিবার অস্ট্রিয়ার ভিয়েনা পার্কে বিশেষভাবে প্রস্তুতকৃত কোর্সে অনুষ্ঠিত হয় এই ম্যারাথন।

     

    নির্ধারিত ২৬.২ মাইল (৪২.২ কিলোমিটার) দৌঁড়াতে এক ঘণ্টা ৫৯ মিনিট ৪০.২ সেকেন্ডে সময় নিয়েছেন কেনিয়ার ৩৪ বছর বয়সী কিপচগ। যার মাধ্যমে নিজের আগের রেকর্ডটিই ভেঙে ফেলেন তিনি।

     

    পুরুষ ম্যারাথনের আগের বিশ্ব রেকর্ডটিও দখলে ছিল অলিম্পিক জয়ী এ এ্যাথলেটের দখলে রয়েছে। ২০১৮ সালের ১৬ সেপ্টেম্বর বার্লিন ম্যারাথনে ২ ঘণ্টা ১ মিনিট ৩৯ সেকেন্ড সময় নিয়ে রেকর্ড বইয়ে নাম লিখিয়েছিলেন তিনি। কেনিয়ার এই বিশ্ব রেকর্ডধারী বলেন, ‘আমি চেষ্টা করেছি এবং দুই ঘণ্টার নিচে নামিয়ে আনতে পেরে দারুণভাবে আনন্দিত। এখন আমি বিশ্বের সবচেয়ে সুখী মানুষ। এর দ্বারা আমি অন্য মানুষকেও অনুপ্রাণিত করতে পারব। তারা বুঝবে যে, কোন মানুষকেই সীমাবদ্ধ রাখা যাবে না। আশা করছি ভবিষ্যতে আরো অনেক অ্যাথলেট দুই ঘণ্টার কম সময়ে ম্যারাথনের দূরত্ব অতিক্রম করতে পারবে।’ নিজের ফিনিশিং লাইন অতিক্রম করার মুহূর্তটিকে ‘জীবনের সেরা সময়’ বলে উল্লেখ করেছেন কিপচগ।

     

    ধারাবাহিকভাবেই প্রতি কিলোমিটার অতিক্রম করতে ২.৫০ মিনিট বা এর কাছাকাছি সময় ব্যয় করেছেন কিপচগ। এভাবেই হাসতে হাসতেই ফিনিশিং লাইন অতিক্রম করেন তিনি। সপ্তাহের শুরুর দিকেই তিনি বলেছিলেন, ‘চাঁদে প্রথম মানুষের পদার্পণের মত নতুন একটি ইতিহাস রচনার প্রস্তুতি নিয়েই’ অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় যাচ্ছেন তিনি।

     

    অবশ্য এই রেকর্ডটি ইন্টারন্যাশনাল এসোসিয়েশন অব অ্যাথলেটিকস ফেডারেশনের (আইএএএফ) অফিসিয়াল স্বীকৃতি পাবে না। কারণ এটি তাদের স্বীকৃত কোনো প্রতিযোগিতা ছিল না। বাসস।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা