কোহলির সাথে পান্ডিয়াও ম্যাচসেরা খেলোয়াড়: টেন্ডুলকার – BD Sports 24
  • কোহলির সাথে পান্ডিয়াও ম্যাচসেরা খেলোয়াড়: টেন্ডুলকার

    August 25th, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    নয়াদিল্লি, ২৫ আগস্ট: ইংল্যান্ডের বিপক্ষে জয়ী নটিংহামে সিরিজের তৃতীয় টেস্টে ব্যাট হাতে প্রথম ইনিংসে ৯৭ ও দ্বিতীয় ইনিংসে ১০৩ রান করে ম্যাচসেরা হয়েছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। কিন্তু ঐ ম্যাচে কোহলির সাথে দলের অলরাউন্ডার হার্ডিক পান্ডিয়াকেও সেরার পুরস্কার দেয়া যেত বলে মনে করেন ভারতের সাবেক মাস্টার ব্লাস্টার ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার।

    তিনি বলেন, ‘ট্রেন্টব্রিজ টেস্টে কোহলির সাথে পান্ডিয়াকেও ম্যাচের পুরস্কার ভাগ করে দেয়া যেত।’

    প্রথম দু’টেস্ট হারের পর ট্রেন্টব্রিজে সিরিজের তৃতীয় টেস্ট খেলতে নামে ভারত। প্রথমে ব্যাট করে ৮২ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে গিয়েছিলো ভারত। সেখান থেকে দুর্দান্ত এক জুটি বেঁধে দলকে রক্ষা করেন কোহলি ও আজিঙ্কা রাহানে। সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়ে দু’জনই ফিরেছেন হতাশা নিয়ে। তবে দু’জনের কাছ থেকে ১৫৯ রান পায় দল। ফলে ৩২৯ রানের সংগ্রহ দাঁড় করাতে সক্ষম হয় ভারত।

    ভারতের ৩২৯ রানের জবাবটা ভালোভাবে দিতে পারেনি ইংল্যান্ড। কারণ পান্ডিয়ার মিডিয়াম পেসের তোপে ১৬১ রানেই গুটিয়ে যায় ইংলিশরা। মাত্র ২৮ রানে ৫ উইকেট নেন পান্ডিয়া। প্রথম ইনিংস থেকে ১৬৮ রানের লিড পায় ভারত।

    প্রথম ইনিংসে সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপ দ্বিতীয় ইনিংসে পুষিয়ে নিয়েছেন কোহলি। ১০৩ রানের ইনিংস খেলেছেন তিনি। ঐ ইনিংসে ৫২ বলে অপরাজিত ৫২ রান করেছেন পান্ডিয়া। ফলে ইংল্যান্ডকে ৫২১ রানের টার্গেট দেয় ভারত। সেই লক্ষ্যে ৩১৭ রানেই গুটিয়ে যায় ইংল্যান্ড। এই ইনিংসে ১ উইকেট নেন পান্ডিয়া।

    তবে ম্যাচ শেষে সেরার পুরস্কার পান কোহলি। কিন্তু ওয়ানডে ও টেস্টের সর্বোচ্চ রানের মালিক টেন্ডুলকার মনে করেন কোহলির সাথে পান্ডিয়াও ম্যাচ সেরার পুরস্কার পেতে পারে। নিজের অ্যাপে এক প্রশ্নের উত্তরে টেন্ডুলকার বলেন, ‘আমি থাকলে দু’জনকেই ম্যাচের সেরার পুরস্কার ভাগ করে দিতাম। আমার কাছে দু’জনই এ টেস্টের সেরা খেলোয়াড় ।’

    কেন দু’জনকে সেরা বলছেন টেন্ডুলকার, সেই ব্যাখ্যাও দিয়েছেন তিনি, ‘কোহলির দু’টো ইনিংসই অনেক বেশি গুরুত্বপূর্ণ। প্রথমটা ইনিংসের রান ভারতকে শক্ত ভিতের ওপর দাঁড় করিয়ে দিয়েছিল। দ্বিতীয় ইনিংসের সেঞ্চুরিটা ভারতের জয়ের রাস্তা তৈরি করে দেয়। কিন্তু পান্ডিয়ার পারফরম্যান্সও অনেক বেশি গুরুত্বপূর্ণ ছিল। বিশেষ করে প্রথম ইনিংসে। ৫ উইকেট নেন তিনি। যেখানে জো রুট ও জনি বেয়ারস্টোর মত উইকেট ছিল। দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে দ্রুত পঞ্চাশ রানও করে সে। যদিও এটা আমার মতামত। অন্য কেউ অন্য রকম বলতেই পারেন। তবে আমাকে ম্যাচসেরা খেলোয়াড় খুঁজতে বললে আমি দু’জনকেই বেছে নিতাম। দ্বিতীয় টেস্ট জয়ে দু’জনের অবদান কোনো অংশে কম নয়।’বাসস।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/এমএকে


অতিথি কলাম

    No posts here...

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা