‘ক্রোয়েশিয়া পারলে, আমরা কেন পারব না?’ – BD Sports 24
  • ‘ক্রোয়েশিয়া পারলে, আমরা কেন পারব না?’

    July 25th, 2018

    ক্রীড়া প্রতিবেদক
    বিডিস্পোর্টস২৪ ডটকম
    ঢাকা, ২৫ জুলাই: বিশ্বকাপের ২১তম আসরে অর্থাৎ রাশিয়া বিশ্বকাপে সারা বিশ্বের ফুটবলপাগল দর্শকদের মনে সাড়া জাগিয়েছে প্রথমবারের মতো ফাইনালে ওঠা ক্রোয়েশিয়া। লুকা মড্রিচ, পেরিসিচ ও রেকেটিচরা চমৎকার খেলে দর্শকদের মনে জায়গা করে নিয়েছেন।
    ৫৬ হাজার ৫শ’ ৯৬ বর্গকিলোমিটার আয়তনের দেশটির জনসংখ্যা ৪১ লাখ ৫৪ হাজার ২০০ (২০১৭ সালের গণনানুযায়ী)। অধিকাংশই খ্রিস্টান ধর্মাবলম্বী।
    প্রথমবারের মতো ফাইনালে উঠে ক্রোয়েশিয়া। কিন্তু ফ্রান্সের কাছে ফাইনালে কুলিয়ে উঠতে পারেনি ক্রোয়েটরা। ৪-২ গোলে হেরে রানার্স আপেই সন্তুষ্ট থাকতে হয়েছে তাদের।
    এর আগে ১৯৯৮ সালে সেমিফাইনাল থেকেই বিদায় নিয়েছিল ক্রোয়েশিয়া। সেবার অবশ্য তৃতীয় স্থান দখল করেছিল তারা।
    চ্যাম্পিয়ন হতে না পারলেও ক্রোয়েশিয়া কিন্তু সারা বিশ্বে ফুটবল উন্মাদনা ছড়িয়ে দিতে সক্ষম হয়েছে। তারই হাওয়া লেগেছে বাংলাদেশেও। বিশ্বকাপ চলাকালীন তেমনই একটি ক্লাবের জন্ম হয়েছে রাজধানীতে। ক্লাবটির নাম ঢাকা সিটি ফুটবল ক্লাব লি:। তাদের লক্ষ্য তৃণমূল থেকে তরুণ ফুটবলার (অনূর্ধ্ব-১৮ বছর) বাছাই করে দীর্ঘমেয়াদি প্রশিক্ষণের মাধ্যমে বিশ্বকাপের আসরে খেলা।
    বিশ্বকাপে খেলার স্বপ্নে বিভোর ক্লাবটির সাধারণ সম্পাদক শামসুদ্দোজা খান। তার কন্ঠেই শোনা যায় ‘ক্রোয়েশিয়া পারলে, আমরা কেন পারব না? ক্রোয়েশিয়া মাত্র ৪০ লাখ জনসংখ্যার দেশ। তারা পারলে আমরা ১৬ কোটি জনসংখ্যার দেশ কেন পারব না। আজ বিকেলে বাংলাদেশ অ্যাথলেটিক ফেডারেশনের সংবাদ সম্মেলনে এমনটাই বললেন ঢাকা সিটি ফুটবল ক্লাব লি:’র সাধারণ সম্পাদক শামসুদ্দোজা খান।
    মজার ব্যাপার হচ্ছে ফুটবল ক্লাব হলেও ১৪তম সামার অ্যাথলেটিক্সে পৃষ্ঠপোষকতা করছে এই ক্লাবটি। এই ক্লাবেরই প্রধান উপদেষ্টা সাবেক সামরিক কর্মকর্তা কিতাব আলী হচ্ছেন অ্যাথলেটিক্স ফেডারেশনের যুগ্ম-সম্পাদক। কিতাব আলী জানান, ফেডারেশনের সভাপতি এএসএম আলী কবীরের অনুরোধে আমরা পৃষ্ঠপোষকতায় এগিয়ে এসেছি। আমরা শুধু ফুটবলেই সীমাবদ্ধ থাকবো না। অন্যান্য খেলায়ও বিশেষ করে অ্যাথলেটিক্সের দিকেও আমরা নজর দিব।
    তিনি জানান, আমরা ইতোমধ্যে ১০ একর জায়গা কেনার পরিকল্পনা নিয়েছি। জমির দলিল-দস্তাবেজও আমাদের হাতে এসেছে। মিডিয়ায় বেশি প্রচার করতে চাচ্ছি না। আমরা নিজস্ব জায়গায় স্টেডিয়াম বানাবো। মূলত এটি আমাদের ক্লাব না। এটিকে আমরা পূর্ণাঙ্গ একাডেমিতে রূপ দেবো।
    তিনি আরও জানান, আমরা আগামী ২ মাসের মধ্যে ৬৪টি জেলায় ট্যালেন্ট হান্টের মাধ্যমে ৭২০ জন তরুণ ফুটবলার বাছাই করবো। তাদের মধ্য থেকে ৪০ জনকে চূড়ান্তভাবে বাছাই করে দীর্ঘমেয়াদি (১২ বছর) প্রশিক্ষণের ব্যবস্থা করবো। এর মধ্য থেকে বেশ ক’জন তরুণকে অ্যাথলেটিক্সের জন্যও বাছাই করবো আমরা। ইতোমধ্যে ক্রীড়া মন্ত্রণালয় এবং বাফুফে’র কাছ থেকে অনুমোদন নিয়ে ফেলেছি।
    তিনি আরও জানান, আমরা ইউক্রেন থেকে ২ জন কোচ আনার চিন্তা-ভাবনা করছি। ইউক্রেন থেকে কেন কোচ আনবেন? সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে তিনি জানান, অত দামি কোচের দরকার নেই আমাদের। আপাতত কম দামি কোচ দিয়েই আমরা শুরু করছি।
    কিতাব আলী আরও জানান, আমরা ইতোমধ্যে খিলক্ষেতের নামাপাড়ায় ভাড়া বাড়িতে ক্লাবের অফিস নিয়েছি। ক্লাবটির ১১ জনের কমিটি কাজ করে যাচ্ছে।
    ক্লাবটির সাধারণ সম্পাদক শামসুদ্দোজা খান বলেন, আমরা একেবারে নিচ থেকে শুরু করতে চাই। প্রথমে পাইওনিয়ার লিগ পরে দ্বিতীয় বিভাগ এবং বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগে খেলতে চাই। আমরা বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগে খেলার জন্যও বাফুফেতে আবেদন করেছি। দেখা যাক কতদূর কী করতে পারি।
    ঢাকা সিটি ফুটবল ক্লাব লি: সারাদেশে ফুটবল উন্মাদনা ছড়িয়ে দিতে কতটা অবদান রাখতে পারবে, সেইসাথে বাংলাদেশকে কী বিশ্বকাপ ফুটবলের মতো বড় আসরে খেলার স্বপ্ন বাস্তবে রূপ দিতে পারবে? সেটিই এখন দেখার বিষয়।

    বিডিস্পোর্টস২৪ ডটকম/এমএকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা