খেলরত্ন পুরস্কারের জন্য মনোনীত রোহিত – BD Sports 24
  • খেলরত্ন পুরস্কারের জন্য মনোনীত রোহিত

    August 18th, 2020

    স্পোর্টস ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    নয়াদিল্লি, ১৮ আগস্ট: চলতি বছরে দেশের সর্বোচ্চ ক্রীড়া সম্মান রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কারের জন্য মনোনীত হয়েছে ভারতের মারকুটে ওপেনার রোহিত শর্মা। মঙ্গলবার রোহিত শর্মাসহ খেলরত্ন পুরস্কারের জন্য চার অ্যাথলেটের নাম সুপারিশ করা হয়েছে।

     

    রোহিত শর্মা ছাড়া অন্য তিনজন হলেন মহিলা কুস্তিগীর ভিনেশ ফোগত, টেবল টেনিস তারকা মানিকা বাত্রা এবং রিও প্যারালিম্পিকের স্বর্ণজয়ী জাম্পার মারিয়াপ্পান থানগাভেলু৷

     

    ক্রীড়া মন্ত্রণালয়ের ১২ সদস্যের নির্বাচন কমিটি দেশের সর্বোচ্চ ক্রীড়া সম্মানের জন্য এই চার খেলোয়াড়ের নাম সুপারিশ করেছে৷ এ নিয়ে দ্বিতীয়বার চারজন খেলোয়াড়ের নাম খেলরত্ন পুরস্কারের জন্য সুপারিশ করা হল৷ এর আগে ২০১৬ সালে তারকা শাটলার পিভি সিন্ধু, জিমন্যাস্ট দিপা কর্মকার, শুটার জিতু রাই এবং কুস্তিগীর সাক্ষী মালিককে সম্মিলিতভাবে এই পুরষ্কার দেওয়া হয়েছিল।

     

    তবে চতুর্থ ভারতীয় ক্রিকেটার হিসেবে এই সম্মান পেতে চলেছেন রোহিত৷ ৩৩ বছর বয়সি ভারতীয় দলের এই ডানহাতি ওপেনারের আগে দেশের সর্বোচ্চ ক্রীড়া পুরস্কার খেলরত্ন সম্মানে সম্মানিত হয়েছেন শচিন টেন্ডুলকার, সদ্য অবসরপ্রাপ্ত মহেন্দ্র সিং ধোনি এবং বর্তমান ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি৷

     

    ১৯৯৯ সালে প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে খেলরত্ন পেয়েছিলেন শচিন টেন্ডুলকার। দ্বিতীয় ক্রিকেটার হিসেবে দেশের সর্বোচ্চ ক্রীড়া সম্মান দেওয়া হয়েছিল দু’বারের বিশ্বকাপ জয়ী অধিনায়ক ধোনিকে৷ ২০০৭ সালে ধোনিকে দেওয়া হয়েছিল খেলরত্ন৷ আর সর্বশেষ ২০১৩ সালে খেলরত্ন পেয়েছিলেন বিরাট কোহলি৷ সেবার ওয়েললিফটার মীরাবাই চানুর সঙ্গে যৌথভাবে এই সম্মান পেয়েছিলেন কোহলি।

     

    টিম ইন্ডিয়ার সাবেক ওপেনার বীরেন্দর সেওয়াগ এবং সাবেক ভারতীয় হকি দলের অধিনায়ক সর্দার সিংদের নিয়ে গঠিত কমিটি ভারতের স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়া (এসএআই) সদর দফতরে বৈঠক করে এই খেলোয়াড়ের নাম সুপারিশ করে৷

     

    ব্যাট হাতে তাঁর কৃতিত্বের জন্য এই স্বীকৃতি পেতে চলেছেন রোহিত শর্মা৷ আর ২০১২ সালের এশিয়ান রেসলিং চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জের পাশাপাশি ২০১৩ সালের কমনওয়েলথ এবং এশিয়ান গেমসে তাঁর স্বর্ণপদক এই সম্মান পাচ্ছেন ভিনেশ।

     

    আর থাঙ্গাভেলু ২০১৬ রিও প্যারালিম্পিকে টি-৪২ হাই জাম্প বিভাগে স্বর্ণপদকটির স্বীকৃতি পেতে চলেছেন। আর তারকা প্যাডলার মানিকাকে ২০১৮ সালে তাঁর দুর্দান্ত পারফরম্যান্সের জন্য দেশের সর্বোচ্চ ক্রীড়া সম্মানের জন্য সুপারিশ করা হয়েছে৷ এক বছরে তিনি কমনওয়েলথ গেমসের স্বর্ণপদক এবং এশিয়ান গেমসের মহিলাদের একক পদক অর্জন করেছিলেন।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা

    No posts here...