গম্ভীরের চোখে সেরা অধিনায়ক অনিল কুম্বলে – BD Sports 24
  • গম্ভীরের চোখে সেরা অধিনায়ক অনিল কুম্বলে

    April 23rd, 2020

    স্পোর্টস ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    নয়াদিল্লি, ২৩ এপ্রিল: একজনের অধিনায়কত্বে জাতীয় দলে প্রতিষ্ঠা পেয়েছিলেন, আরেকজনের অধিনায়কত্বে পেয়েছেন জোড়া বিশ্বকাপের স্বাদ। তবু সৌরভ গাঙ্গুলি কিংবা মহেন্দ্র সিং ধোনি নন। ভারতের সাবেক বাহাতি ওপেনার গৌতম গম্ভীরের চোখে সেরা অধিনায়ক অনিল কুম্বলে। স্টার স্পোর্টসের ক্রিকেট কানেক্টেড অনুষ্ঠানে এমনটাই জানালেন গম্ভীর।

     

    গম্ভীরের সাফ কথা, ‘পরিসংখ্যান দিয়ে বিচার করা হলে অবশ্যই সেরা মহেন্দ্র সিং ধোনি। কিন্তু আমি যাঁদের অধীনে খেলেছি তাঁদের মধ্যে সেরা অধিনায়ক অনিল কুম্বলে।’ এখানেই শেষ নয়। অধিনায়ক হিসেবে মসনদে সামান্যদিন থাকলে অধিনায়ক হিসেবে নজর কেড়েছিলেন কিংবদন্তি লেগ-স্পিনার। তাই কুম্বলের অধিনায়কত্ব নিয়ে বলতে গিয়ে গম্ভীর জানিয়েছেন বেশি সময়ের জন্য কুম্বলে অধিনায়ক থাকলে অনেকের রেকর্ডই ভেঙে দিতেন।

     

    গম্ভীরের কথায়, ‘সৌরভ গাঙ্গুলি অধিনায়ক হিসেবে দারুণ কাজ করেছেন। তবে কুম্বলে একটু বেশি সময়ের জন্য অধিনায়ক থাকলে অনেকের রেকর্ড ম্লান করে দিতেন। আমি ব্যক্তিগতভাবে চেয়েছিলাম জাতীয় দলের হয়ে দীর্ঘ সময়ের জন্য অধিনায়ক থাকুক কুম্বলে। সম্ভবত ওর নেতৃত্বে ছ’টা টেস্ট খেলেছি আমি। ২০০৩ আন্তর্জাতিক ক্রিকেটের অভিষেক মঞ্চে সৌরভ গাঙ্গুলিকে দলনায়ক হিসেবে পেলেও পরবর্তীতে অনিল কুম্বলে, রাহুল দ্রাবিড় এবং ধোনির নেতৃত্বে জাতীয় দলে খেলেছেন এই বাহাতি ওপেনার।

     

    ধোনির নেতৃত্বেই টি-২০ ও ক্রিকেট বিশ্বকাপজয়ী দলের সদস্য ছিলেন তিনি। ২০০৭ সালের নভেম্বরে অধিনায়কত্ব থেকে দ্রাবিড় সরে দাঁড়ানোর পর টেস্ট অধিনায়ক নির্বাচিত হন কুম্বলে। ধোনি সেই সময় সংক্ষিপ্ত ফর্ম্যাটের নেতা হয়ে গেলেও লাল বলের ক্রিকেটে দলের দায়িত্ব প্রথমে বর্তায় কুম্বলের কাঁধে।

     

    ভারতীয় বোলার হিসেবে টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ উইকেট শিকারি (৬১৯) কুম্বলে ১৪টি টেস্টে জাতীয় দলকে নেতৃত্ব দেওয়ার পর ২০০৮ অস্ট্রেলিয়া সিরিজের মাঝপথে অবসর নিয়ে ফেলেন। কুম্বলের অধিনায়কত্বে ১৪টি টেস্টের মধ্যে ৩টি টেস্টে জয়লাভ করে ভারত। ড্র করে পাঁচটিতে এবং হেরেছে ছয়টিতে।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা

    No posts here...