গল টেস্টে ২৭২ রানের লিড নিয়েছে শ্রীলংকা – BD Sports 24
  • গল টেস্টে ২৭২ রানের লিড নিয়েছে শ্রীলংকা

    July 13th, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    গল, ১৩ জুলাই: দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে অর্থাৎ গল টেস্টের দ্বিতীয় দিন শেষে ২৭২ রানের লিড নিয়েছে স্বাগতিক শ্রীলংকা। শ্রীলংকার করা প্রথম ইনিংসে ২৮৭ রানের জবাবে ব্যাট করতে নেমে দ্বিতীয় দিনে এসে দ্বিতীয় ইনিংসে ১২৬ রানে অলআউট হয় দক্ষিণ আফ্রিকা। ফলে প্রথম ইনিংসে ১৬১ রানে এগিয়ে যায় লঙ্কানরা।

    এরপর দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে দ্বিতীয় দিন শেষে ৪ উইকেটে ১১১ রান করেছে শ্রীলংকা। ফলে ২৭২ রানের লিড নিয়েছে স্বাগতিকরা।

    গল টেস্টের প্রথম দিনে পতন ঘটেছিল ১১ উইকেটের। এর মধ্যে শ্রীলংকার ১০ এবং দক্ষিণ আফ্রিকার একটি। আজ দ্বিতীয় দিনে পতন ঘটেছে ১৩ উইকেটের। এর মধ্যে দক্ষিণ আফ্রিকার ৯টি এবং শ্রীলংকার ৪টি।

    দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে উদ্বোধনী জুটিতে কারুনারত্নে ও গুনাথিলাকা ৫১ রানের পার্টনারশিপ গড়েন। গুনাথিলাকা ১৭ রান করে মহারাজের বলে রাবাদার হাতে ক্যাচ দিয়ে বিদায় নেন। এরপর দলীয় ৬৪ রানে মহারাজ একই ওভারে পরপর দুই লঙ্কান ব্যাটসম্যানকে প্যাভিলিয়নে ফেরত পাঠান। এর মধ্যে ওই ওভারের দ্বিতীয় বলে ধনঞ্জয়া ডি সিলভাকে সরাসরি বোল্ড করে দেন। ৯ রানের বেশি এগুতে পারেননি তিনি। ওই ওভারের ৫ম বলে কুশল মেন্ডিসকে এলবিডব্লিউ’র ফাঁদে ফেললে তৃতীয় উইকেট হারায় শ্রীলংকা। রানের খাতা খুলতে পারেননি কুশল মেন্ডিস।

    দলীয় ৯২ রানে প্রোটিয়া পেসার কাগিসু রাবাদা ওপেনার কারুনারত্নেকে হাশিম আমলার তালুবন্দী করলে চতুর্থ উইকেটের পতন ঘটে লঙ্কানদের। কারুনারত্নে ১৫তম অর্ধশত রানের দেখা পান আজ। ৬০ রান করেন কারুনারত্নে।

    পঞ্চম উইকেটে অ্যাঞ্জেলো ম্যাথুজ ও রুসেন সিলভা আর কোনো উইকেটের পতন হতে দেননি। এই জুটি ১৯ রানের অবিচ্ছিন্ন পার্টনারশিপে দ্বিতীয় দিন শেষ করেন। দ্বিতীয় দিন শেষে লঙ্কানদের স্কোর দাঁড়ায় ১১১/৪। ততক্ষণে লিড নেয়া হয়ে গেছে লঙ্কানদের ২৭২ রানের। অ্যাঞ্জেলো ম্যাথুজ ১৪ এবং রুসেন সিলভা ১০ রানে অপরাজিত রয়েছেন।

    দক্ষিণ আফ্রিকার মহারাজ তিনটি এবং রাবাদা একটি উইকেট নেন।

    এর আগে দ্বিতীয় দিনে এসে প্রথম ইনিংসে ১২৬ রানে অলআউট হয় সফরকারী দক্ষিণ আফ্রিকা। গতকাল শ্রীলংকা প্রথম ইনিংসে ২৮৭ রানে অলআউট হওয়ার পর দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংসে ৪ ওভার ব্যাট করার সুযোগ পায়। প্রথম দিন শেষে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ছিল ৪/১। ডিন এলগার ৪ এবং মহারাজ ০ রানে ক্রিজে ছিলেন।

    আজ দ্বিতীয় দিনে ব্যাট করতে নেমে লঙ্কান ২ লঙ্কান বোলার দিলরুয়ান পেরেরা এবং সুরঙ্গা লাকমালের মারাত্মক বোলিংয়ে ৫৪.৩ ওভার মোকাবেলায় ১২৬ রানে গুটিয়ে যায় প্রোটিয়াদের প্রথম ইনিংস। ফলে প্রথম ইনিংসে ১৬১ রানের লিড নিয়েছে স্বাগতিক শ্রীলংকা। মহারাজ ৩ এবং ডিন এলগার আগের দিনের ৪ রানের সাথে আর মাত্র ৪ রান যোগ করতেই বিদায় নেন।

    লঙ্কান বোলারদের দাপটে একমাত্র অধিনায়ক ফাফ ডু প্লেসিস ছাড়া আর কোনো ব্যাটসম্যানই তেমন রানের দেখা পাননি। ডু প্লেসিস ৮৮ বল মোকাবেলায় ৪৯ রান করে আউট হন। মাত্র ১ রানের জন্য ফিফটি বঞ্চিত হন অসি অধিনায়ক।

    এছাড়া ফিল্যান্ডার ১৮, বাভুমা ১৭ এবং হাশিম আমলার ১৫ রান উল্লেখযোগ্য।

    লঙ্কান ডানহাতি স্পিনার দিলরুয়ান পেরেরা ৪৬ রান খরচায় একাই চার প্রোটিয়া ব্যাটসম্যানের প্রাণ সংহার করেন। এছাড়া সুরঙ্গা লাকমাল ২১ রানে তিনটি, রঙ্গনা হেরাথ ৩৯ রানে দুটি এবং সান্দাকান ১৮ রানে একটি উইকেট নেন।

    সংক্ষিপ্ত স্কোর

    টস: শ্রীলংকা

    শ্রীলংকা প্রথম ইনিংস: ২৮৭/১০ (৭৮.৪ ওভার) (কারুনারত্নে ১৫৮, গুনাথিলাকা ২৬, সান্দাকান ২৫, কুশল মেন্ডিস ২৪, ডিকবেলা ১৮; কাগিসু রাবাদা ৪/৫০, তাবরেইজ সামসি ২/৯১)।

    দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংস: ১২৬/১০ (৫৪.৩ ওভার)(ফাফ ডু প্লেসিস ৪৯, ফিল্যান্ডার ১৯, বাভুমা ১৭; দিলরুয়ান পেরেরা ৪/৪৬, সুরঙ্গা লাকমাল ৩/২১, রঙ্গনা হেরাথ ২/৩৯)।

    শ্রীলংকা দ্বিতীয় ইনিংস (দ্বিতীয় দিন শেষে): ১১১/৪ (৩৭ ওভার) (কারুনারত্নে ৬০, গুনাথিলাকা ১৭, অ্যাঞ্জেলো ম্যাথুজ অপ. ১৪ এবং রুসেন সিলভা অপ. ১০; মহারাজ ৩/৩৭ ও রাবাদা ১/২৮)।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা