গল টেস্ট জয়ের দ্বারপ্রান্তে শ্রীলংকা – BD Sports 24
  • গল টেস্ট জয়ের দ্বারপ্রান্তে শ্রীলংকা

    August 17th, 2019

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    গল, ১৭ আগস্ট: গল টেস্টে জয়ের দ্বারপ্রান্তে রয়েছে স্বাগতিক শ্রীলংকা। আজ চতুর্থ দিনে এসে নিউজিল্যান্ডের দেয়া ২৬৮ রানে জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে শ্রীলংকা দ্বিতীয় ইনিংসে ৫০ ওভার মোকাবেলায় বিনা উইকেটে ১৩৩ রান করে চতুর্থ দিনের খেলা শেষ করেন লঙ্কান দুই বাঁহাতি ওপেনার অধিনায়ক দিমুথ কারুনারত্নে ও লাহিরু থিরিমান্নে। ফলে জয়ের জন্য লঙ্কানদের প্রয়োজন ১৩৫ রান। হাতে অক্ষত রয়েছে ১০ উইকেট। খেলা বাকি পুরো একদিন।

     

    অপরদিকে এ টেস্টে জয় পেতে সফরকারী নিউজিল্যান্ডের প্রয়োজন লঙ্কানদের ১০ উইকেট শিকার। এখনো পঞ্চম দিনের পুরো খেলা বাকি রয়েছে। বৃষ্টি বাগড়া না বসালে গল টেস্টে যে জয়ের সুবাস পাচ্ছে দ্বীপরাষ্ট্র শ্রীলংকা তা অনেকটা নিশ্চিত।

     

    চতুর্থ ইনিংসে উদ্বোধনী জুটিতে নতুন রেকর্ডের জন্ম দেন এই দুই বাঁহাতি লঙ্কান ওপেনার। এর আগে চতুর্থ ইনিংসে উদ্বোধনী জুটিতে সর্বোচ্চ রানের রেকর্ডটি ছিলো পাকিস্তানের বিপক্ষে ১২৪ রানের। সেটি ২০১৪ সালে করেছিলেন দিমুথ কারুনারত্নে ও কুশল সিলভা। আজ গল-এ কিউইদের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে সেটিকেও টপকে যান কারুনারত্নে ও লাহিরু থিরিমান্নে।

     

    দিন শেষে কারুনারত্নে ২৩তম টেস্ট অর্ধশতক পূর্ণ করে ১৬৮ বলে মাত্র ২ বাউন্ডারিতে ৭১ রানে অপরাজিত আছেন। অপর ওপেনার লাহিরু থিরিমান্নে ১৩২ বল মোকাবেলায় ৪টি বাউন্ডারির সাহায্যে ৫৭ রানে অপরাজিত থাকেন। এদিন ষষ্ঠ টেস্ট অর্ধশতকের দেখা পান তিনি।

     

    এর আগে  চতুর্থ দিনে এসে দ্বিতীয় ইনিংসে সফরকারী নিউজিল্যান্ড ২৮৫ রানে অলআউট হয়। ফলে জয়ের জন্য স্বাগতিক শ্রীলংকার প্রয়োজন পড়ে ২৬৮ রান।

     

    শনিবার (১৭ আগস্ট) চতুর্থদিন কিউইরা লড়াই করার মতো পুঁজি পেয়েছে উইলিয়াম সমারভিল এবং ট্রেন্ট বোল্টের কল্যাণে। আগের দিন ৬৩ রানে অপরাজিত থাকা বি জে ওয়াটলিংকে ৭৭ রানে সাজঘরে ফিরিয়ে দিনের প্রথম উইকেট উদযাপন করেন লাহিরু কুমারা।

    এরপর বোল্টের সঙ্গে ৩৬ রানের জুটি গড়েন সমারভিল। দলীয় ২৬০ রানের মাথায় বোল্টকে (২৬) নিজের দ্বিতীয় শিকার বানান কুমারা। শেষ উইকেটে অ্যাজাজ প্যাটেলকে নিয়ে কিউইদের আরো ২৫ রান এনে দেন সমারভিল। প্যাটেলকে (১৪) ধনাঞ্জয়া ডি সিলভা এলবিডব্লিউর ফাঁদে ফেলে সাজঘরে ফেরালে শেষ হয়ে যায় সফরকারীদের দ্বিতীয় ইনিংস। ৪০ রানে অপরাজিত ছিলেন সমারভিল।

    নিউজিল্যান্ড দ্বিতীয় ইনিংসে ৭ উইকেটে ১৯৫ রানে তৃতীয় দিন শেষ করেছিল। প্রথম ইনিংসে তারা করে ২৪৯ রান। এর আগে প্রথম ইনিংসে ২৬৭ রান করে ১৮ রানের লিড নিয়েছিলো স্বাগতিক শ্রীলঙ্কা।

     

    সংক্ষিপ্ত স্কোর:

     

    টস: নিউজিল্যান্ড

     

    নিউজিল্যান্ড প্রথম ইনিংস: ২৪৯/১০ (৮৩.২ ওভার) (রস টেলর ৮৬, নিকহলস ৪২, রাভাল ৩৩, লাথাম ৩০; ধনঞ্জয়া ৫/৮০ ও লাকমাল ৪/২৯)।

     

    শ্রীলংকা প্রথম ইনিংস: ২৬৭/১০ (৯৩.২ ওভার) (ডিকবেলা ৬১, কুশল মেন্ডিস ৫৩, ম্যাথুজ ৫০, লাকমাল ৪০ ও কারুনারত্নে ৩৯; আজাজ প্যাটেল ৫/৮৯, সমারভিল ৩/৮৩ ও বোল্ট ২/৪৫।

     

    নিউজিল্যান্ড দ্বিতীয় ইনিংস: ২৮৫/১০ (১০৬ ওভার) (বিজে ওয়াটলিং ৭৭, লাথাম ৪৫, সমালভিল অপ. ৪০;  এমবুলদেনিয়া ৪/৯৯, ধনঞ্জয়া ৩/২৫ ও লাহিরু কুমারা ২/৩১)।

     

    শ্রীলংকা দ্বিতীয় ইনিংস (চতুর্থ দিন শেষে): ১৩৩/০ (৫০ ওভার) (দিমুথ কারুনারত্নে অপ. ৭১ ও লাহিরু থিরিমান্নে অপ. ৫৭)।

     

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

    No posts here...

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা