গ্রুপ চ্যাম্পিয়ন ভারত: টস ভাগ্যে সেমিতে মালদ্বীপ – BD Sports 24
  • গ্রুপ চ্যাম্পিয়ন ভারত: টস ভাগ্যে সেমিতে মালদ্বীপ

    September 9th, 2018

    ক্রীড়া প্রতিবেদক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    ঢাকা, ৯ সেপ্টেম্বর: সাফ ‍সুজুকি কাপে গ্রুপ ‘বি’র শেষ ম্যাচে মালদ্বীপকে ২-০ গোলে পরাজিত করেছে ভারত। ভারতের নিখিল চন্দ্র শেখর এবং মানবীর সিং প্রথমার্ধে গোল দু’টি করেন।

    এর ফলে টানা দ্বিতীয় জয়ের ২ খেলায় ৬ পয়েন্ট নিয়ে গ্রুপ ‘বি’র চ্যাম্পিয়ন দল হিসেবে সেমিফাইনালে জায়গা করে নেয় ৭ বারের সাফজয়ী ভারত।

    অপরদিকে সাফের বাইলজ অনুযায়ী টস ভাগ্যে গ্রুপ ‘বি’র রানার্স্ আপ হিসেবে সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করে মালদ্বীপ।

    এই গ্রুপের অন্য দুই দল শ্রীলংকা ও মালদ্বীপ ভারতের কাছে ২-০ গোলে পরাজিত হয়। আবার মালদ্বীপ-শ্রীলংকার মধ্যকার ম্যাচটি ০-০ ড্র হয়। ফলে এই দুই দলের পয়েন্ট সমান (১ পয়েন্ট করে)। আবার দুই দল কোনো গোল করতে পারেনি। খেয়েছে সমান দুটি করে। ফলে সাফের বাইলজ অনুযায়ী টসের মাধ্যমে নির্ধারণ হয় শ্রীলংকা ও মালদ্বীপের সেমির ভাগ্য।

    ভারত-মালদ্বীপের খেলা শেষে ম্যাচ কমিশনার দুই দলের অধিনায়কের উপস্থিতিতে মাঠেই টস করেন। শেষ অবধি টস ভাগ্যে সেমির টিকিট পায় মালদ্বীপ। সেইসাথে বিদায় ঘণ্টা বাজে শ্রীলংকার।

    ৯ মিনিটে নিশ্চিত গোল হজম থেকে রক্ষা পায় ভারত। এ সময় বাম প্রান্ত দিয়ে আক্রমণে যায় মালদ্বীপ। ডি বক্সের বেশ বাইরে থেকে মালদ্বীপের মুজুতহাজের নেয়া শট গোলমুখে ঢোকার মুহূর্তে ভারতের গোলরক্ষক বিশাল কাইথ ফিস্ট করে কর্নারের বিনিময়ে রক্ষা করেন।

    ১০ মিনিটে ভারতও একটি গোলের সুযোগ হাতছাড়া করে। এ সময় ডান প্রান্ত দিয়ে আক্রমণে যায় ভারত। ডি বক্সের ভেতর থেকে অধিনায়ক অনিরুধ থাপার ক্রসে নিখিল চন্দ্র শেখরের নেয়া হেড অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হলে গোলের দেখা পায়নি ভারত।

    ৩০ মিনিটে আবারও গোলের সুযোগ নষ্ট করে মালদ্বীপ। এ সময় ডান প্রান্ত দিয়ে লম্বা থ্রো থেকে ডি বক্সের ভেতরে জটলায় বল পেয়ে যান মালদ্বীপের মিডফিল্ডার মোহাম্মেদ ইরুফান। তার নেয়া শট সরাসরি ভারতের গোলরক্ষকের হাতে জমা পড়ে।

    ৩৬ মিনিটে গোল করে এগিয়ে যায় ভারত। এ সময় ডান প্রান্ত দিয়ে ক্ষিপ্রতার সাথে বল নিয়ে ডি বক্সে ঢুকে পড়েন মিডফিল্ডার নিখিল চন্দ্র শেখর। ঢুকেই ছোট পাসে বল দেন ফরোয়ার্ড কাশেম চৌধুরীকে। কাশেম চৌধুরী চলতি বলে পাস থেকে নিখিল চন্দ্র শেখরকে। নিখিল চন্দ্র শেখর ফাঁকা পোস্টে মালদ্বীপের জালে বল পাঠাতে ভুল করেননি (১-০)।

    ৪৪ মিনিটে আবারও গোল করে এগিয়ে যায় ভারত। এ সময় লাললিয়ানজুয়ালার ছোট পাস থেকে ডি বক্সের ভেতরে ফাঁকায় বল পেয়ে ভারতের স্ট্রাইকার মানবীর সিং মালদ্বীপের জালে বল ঠেলে দেন (২-০)।

    অতিরিক্ত সময়ে গোল পরিশোধের সহজ সুযোগ নষ্ট করে মালদ্বীপ। এ সময় মালদ্বীপের ফরোয়ার্ড ইব্রাহিম মাহুদি হোসাইন একক প্রচেষ্টায় বল নিয়ে ডি বক্সের ঢুকে গোলমুখে শট নেন। তার নেয়া শট সাইড বার ঘেঁষে বাইরে গেলে নিশ্চিত গোল থেকে বঞ্চিত হয় মালদ্বীপ। প্রথমার্ধে ২-০ গোলে এগিয়ে থাকে ভারত।

    ৭২ মিনিটে ডি বক্সের বাইরে থেকে মালদ্বীপের বদলি ফরোয়ার্ড হাসান নাইজের নেয়া ডান পায়ের শট সাইড বারের পাশ দিয়ে বাইরে যায়।

    বাকি সময় আর কোনো গোল না হওয়ায় ২-০ গোলে ভারত জয়লাভ করে।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/এমএকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা

    No posts here...