ঘুষ দিয়ে বিশ্বকাপ আয়োজনের স্বত্ব পেয়েছে রাশিয়া ও কাতার! – BD Sports 24
  • ঘুষ দিয়ে বিশ্বকাপ আয়োজনের স্বত্ব পেয়েছে রাশিয়া ও কাতার!

    April 7th, 2020

    স্পোর্টস ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    জুরিখ, ৭ এপ্রিল: ২০১৮ ফিফা বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছে রাশিয়াতে। ২০২২ বিশ্বকাপ গড়াবে কাতারে। ‘ঘুষ’ দিয়ে বিশ্বকাপ আয়োজনের স্বত্ব পেয়েছে কাতার ও রাশিয়া। যুক্তরাষ্ট্রের ডিস্ট্রিক্ট আদালতে এমন অভিযোগই তুলেছেন কৌঁসুলিরা।

     

    ফুটবলে দুর্নীতি নিয়ে দীর্ঘদিন ধরে তদন্ত করছে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা এফবিআই। সোমবার নতুন তদন্ত প্রতিবেদনে এ অভিযোগ করা হয়।

     

    অভিযোগপত্রে বলা হয়, ‘ফিফা নির্বাহী কমিটির কয়েকজন সাবেক সদস্য ভোট নিয়ে ঘুষের প্রস্তাব পেয়েছিলেন এবং তা গ্রহণও করেছিলেন।’

     

    এ ব্যাপারে দক্ষিণ আমেরিকা ফুটবলের (কনমেবল) সাবেক প্রধান নিকোলাস লিওজ এবং ব্রাজিল ফুটবল কনফেডারেশনের (সিবিএফ) সাবেক সভাপতি রিকার্ডো টিসেইরার বিপক্ষে অভিযোগ গঠন করেছে মার্কিন বিচার বিভাগ। তারা আরও জানায়, ‘২০২২ বিশ্বকাপ আয়োজনের স্বত্ব কাতারকে পাইয়ে দিতে টাকার বিনিময়ে ভোট দিয়েছিলেন দু’জনই।’

     

    ২০১৮ বিশ্বকাপ আয়োজনের স্বত্ব রাশিয়াকে পাইয়ে দিতে টাকার বিনিময়ে ভোট দিয়েছিলেন সাবেক ফিফা সহসভাপতি জ্যাক ওয়ার্নার। ৪ মিলিয়ন পাউন্ড পেয়েছিলেন তিনি। ভোটাভুটিতে ইংল্যান্ডকে হারিয়ে ২০১৮ বিশ্বকাপ আয়োজনের স্বত্ব পেয়েছিল রাশিয়া।

     

    গত বছর নিজ গৃহে মারা যান লিওজ। ২০০৬ থেকে ২০১২ সালের মধ্যে নানা ব্যাপারে ঘুষ নেওয়ায় ফুটবল থেকে আজীবনের জন্য টিসেইরাকে আগেই নিষিদ্ধ করে ফিফা। বাসস।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা