চতুর্থ ইনিংসে উদ্বোধনী জুটিতে বেনক্রফট ও ওয়ার্নারের বিশ্বরেকর্ড – BD Sports 24
  • চতুর্থ ইনিংসে উদ্বোধনী জুটিতে বেনক্রফট ও ওয়ার্নারের বিশ্বরেকর্ড

    November 27th, 2017

    ক্রীড়া ডেস্ক
    বিডিস্পোর্টস২৪ ডটকম
    ব্রিসবেন, ২৭ নভেম্বর: টেস্ট ক্রিকেট ইতিহাসে চতুর্থ ইনিংসে টার্গেট স্পর্শ করে উদ্বোধনী জুটিতে সর্বোচ্চ রানের বিশ্বরেকর্ড গড়েছেন অস্ট্রেলিয়ার দুই ওপেনার ক্যামেরন বেনক্রফট ও ডেভিড ওয়ার্নার। ব্রিসবেনে অ্যাশেজ সিরিজের প্রথম টেস্টে ইংল্যান্ডের দেয়া ১৭০ রানের টার্গেটে বিনা উইকেটে ১৭৩ রান তুলেন বেনক্রফট ও ওয়ার্নার। ফলে টেস্টের চতুর্থ ইনিংসে টার্গেট স্পর্শ করে উদ্বোধনী জুটিতে সর্বোচ্চ রানের নয়া বিশ্বরেকর্ড গড়লেন বেনক্রফট ও ওয়ার্নার।
    টেস্ট ম্যাচের চতুর্থ ইনিংসে টার্গেট স্পর্শ করে উদ্বোধনী জুটিতে সর্বোচ্চ রানের আগের রেকর্ডটিও ছিলো অসি ব্যাটসম্যানদেরই দখলে। সর্বশেষ ১৯৩০ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টার্গেট স্পর্শ করে ১৭২ রানে অবিচ্ছিন্ন ছিলেন আর্চ জ্যাকসন ও বিল পনসফোর্ড। ব্রিসবেনে উদ্বোধনী জুটিতে ১৭৩ রান তুলে টেস্ট ক্রিকেটের ৮৭ বছরের পুরনো রেকর্ড ভেঙে বিশ্বরেকর্ড গড়লেন বেনক্রফট ও ওয়ার্নার।
    ব্রিসবেন টেস্ট জয়ের জন্য ১৭০ রান প্রয়োজন ছিলো অস্ট্রেলিয়ার। ইংল্যান্ডের পেসার ক্রিস ওকসের করা ইনিংসের ৫০তম ওভারের প্রথম ও চতুর্থ বলে বাউন্ডারি হাকিয়ে দলীয় স্কোর বিনা উইকেটে ১৬৯ রান করে সমতা আনেন বেনক্রফট। তাই ম্যাচ জয়ের জন্য ১ রান প্রয়োজন ছিলো অসিদের। ১ রান হলে চতুর্থ ইনিংসে টার্গেট স্পর্শ করে উদ্বোধনী জুটিতে সর্বোচ্চ রানের নয়া বিশ্বরেকর্ড গড়া হতো না বেনক্রফট ও ওয়ার্নারের। কারণ জ্যাকসন ও পনসফোর্ডের উদ্বোধনী জুটিতে বিশ্বরেকর্ড ছিলো ১৭২ রানের।
    কিন্তু ঐ ওভারে ওকসের করা শেষ বলটি মিড-অফ অঞ্চল দিয়ে সীমানা ছাড়া করে উদ্বোধনী জুটিতে অবিছিন্ন ১৭৩ রান করে অস্ট্রেলিয়া জয় নিশ্চিত করেন বেনক্রফট ও ওয়ার্নার। ফলে টেস্ট ম্যাচের চতুর্থ ইনিংসে টার্গেট স্পর্শ করে উদ্বোধনী জুটিতে সর্বোচ্চ রানের বিশ্বরেকর্ড গড়েন তারা।
    এছাড়া চতুর্থ ইনিংসে অস্ট্রেলিয়ার হয়ে বেনক্রফট ও ওয়ার্নারের ১৭৩ রান দ্বিতীয় সর্বোচ্চ উদ্বোধনী জুটি। প্রথমটি মাইকেল স্ল্যাটার ও মার্ক টেইলরের। ১৯৯৪-৯৫ সালে ইংল্যান্ডের বিপক্ষে চতুর্থ ইনিংসে উদ্বোধনী জুটিতে ২০৮ রান করেছিলেন স্ল্যাটার ও টেইলর।

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

    No posts here...

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা