চুক্তিভুক্ত খেলোয়াড় কমিয়ে ১০ জনে করেছে বিসিবি – BD Sports 24
  • চুক্তিভুক্ত খেলোয়াড় কমিয়ে ১০ জনে করেছে বিসিবি

    April 18th, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    ঢাকা, ১৮ এপ্রিল: বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) চুক্তিভিত্তিক খেলোযাড়দের সংখ্যা গত বছরের ১৬ জন থেকে কমিয়ে ১০ জন করেছে। ২০১৫ এবং ২০১৬ সালের তুলনায ২০১৭ সালের গড় পারফরম্যান্সের অবনতির কারণে বিসিবি এ সিদ্ধান্ত নিয়েছে। আজ বুধবার বিসিবি’র বোর্ড অব ডাইরেক্টরদের তৃতীয় সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

    বিসিবি কর্তৃক প্রস্তাবিত অপরিবর্তিত বেতন খেলোয়াড়দের পারফরম্যান্সের পরিমাপক।

    সৌম্য সরকার, মোসাদ্দেক হোসেন সৈকত, কামরুল ইসলাম রাব্বি, ইমরুল কায়েস, তাসকিন আহমেদ ও সাব্বির রহমান এই ৬ ক্রিকেটারকে এ বছর কেন্দ্রীয় চুক্তিবদ্ধ খেলোয়াড়ের তালিকা থেকে বাদ দেয়া হয়েছে।

    পাঁচজন সিনিয়র ক্রিকেটার ছাড়াও ২০১৮ সালে চুক্তিতে তাইজুল ইসলাম, মুমিনুল হক, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন ও মেহেদী হাসান মিরাজকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

    বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেন, তাদের বেতনও গত বছরের মতই থাকবে। তিনি আরও বলেন, তিনজন খেলোয়াড়কে পরে অন্তর্ভুক্ত করা হবে। কোন খেলোয়াড় কোন গ্রেডে অন্তর্ভুক্ত হবেন তা নিয়ে বো্র্ডের পরিচালকেরা এখনও সিদ্ধান্তে আসতে পারেননি।

    তিনি বলেন, নির্বাচকরা সিদ্ধান্ত নিয়েছে বলেই আমরা কেন্দ্রীয় চুক্তিবদ্ধ খেলোয়াড়ের সংখ্যা কমিয়েছি। তারা বলেন, বাদ পড়া খেলোয়াড়দের পারফরম্যান্স আশানুরূপ নয় যা তাদের চুক্তির অন্তর্ভুক্ত হতে বাধ্য করে।

    এই বছরের বেতন তালিকা থেকে বাদ পড়া সবচেয়ে উল্লেখযোগ্য খেলোয়াড় সৌম্য সরকার ২০১৭ সালের শুরুতে তার কয়েকটি টেস্ট অর্ধশতক থাকলেও তিনি আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে ৪ ম্যাচে মাত্র ৮.০ গড়ে রান করেছেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘরের মাঠে এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তাদের মাঠে রানখরা অব্যাহত থাকায় তাকে শ্রীলংকার বিপক্ষে টেস্ট এবং ওয়ানডে সিরিজে বাদ দেয়া হয়েছিল। তিনি টি-২০তে তার ফর্ম ধরে রেখেছেন। যদিও তিনি নিদাহাস ট্রফিতে মাত্র ১০.০০ গড়ে রান করেছেন।

    ইমরুল কায়েস আরেকজন উল্লেখযোগ্য বাদপড়া খেলোয়াড়। তিনি ২০১৭ সালে টেস্টে ১৮.৯০, ওয়ানডেতে ২৫.০০ এবং টি-২০তে ১০.৪০ গড়ে রান করেছেন। তাসকিন সকল ফরম্যাটের খেলায় ৬৫.৫০ বোলিং গড়ে মাত্র ২০ উইকেট নেয়ায় তাকেও বাদ দেয়া হয়েছে।

    চোখের সমস্যার কারণে মোসাদ্দেক হোসেন সৈকত ২০১৭ সালের অধিকাংশ সময়ই দলের বাইরে ছিলেন। যদিও জানুয়ারিতে শ্রীলংকার বিপক্ষে তার নিখুঁত ইনিংস বাংলাদেশকে টেস্ট পরাজয়ের হাত থেকে রক্ষা করেছিল। তবু তিনি বাদ পড়েছেন।

    কামরুল ইসলাম রাব্বি গত বছর মাত্র তিনটি ম্যাচ খেলেছেন। সাব্বির রহমান ২০১৭ সালের জানুয়ারি মাসে ঘরোয়া প্রথম শ্রেণীর ম্যাচের সময় একটি বাচ্চাকে মারার অপরাধে চুক্তি থেকে বাদ পড়েন।

    চুক্তিভুক্ত ১০ ক্রিকেটার হলেন:

    সাকিব আল হাসান, মাশরাফি বিন মর্তুজা, মুশফিকুর রহীম, তামিম ইকবাল খান, মাহামুদুল্লাহ রিয়াদ, মুমিনুল হক, তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান এবং রুবেল হোসেন।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/জেএকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা