চূড়ান্ত পর্বে ৩৪২ স্বর্ণের জন্য লড়বে ২৬৬০ ক্রীড়াবিদ – BD Sports 24
  • চূড়ান্ত পর্বে ৩৪২ স্বর্ণের জন্য লড়বে ২৬৬০ ক্রীড়াবিদ

    March 8th, 2018

    ক্রীড়া প্রতিবেদক

    বিডিস্পোর্টস২৪ডটকম
    ঢাকা, ৮ মার্চ ২০১৮ : সারা দেশ থেকে সম্ভাবনাময় ক্রীড়াবিদদের খুঁজে বের করতে প্রথমবারের মতো প্রবর্তিত বাংলাদেশ যুব গেমসের উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ের প্রতিযোগিতা শেষে চূড়ান্তপর্ব এখন দ্বারপ্রান্তে। আগামী ১০ থেকে ১৬ মার্চ পর্যন্ত রাজধানী ঢাকার বিভিন্ন ভেন্যুতে চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হবে।

    গত বছরের ১৮ থেকে ২৪ ডিসেম্বর ২১ টি ডিসিপ্লিনে ২৭ হাজার ১৯৬ জন ক্রীড়াবিদসহ প্রশিক্ষক, সংগঠক এবং ম্যাচ অফিসিয়াল মিলে ৪৮ হাজার ৪২৮ জন ক্রীড়াবিদের প্রত্যক্ষ অংশগ্রহণে দেশের ৬৪টি জেলা ক্রীড়া সংস্থার সহযোগিতায় উপজেলা পর্যায়ের বাংলাদেশ যুব গেমসে ব্যাপক সাড়া ফেলে। পরবর্তীতে ৮টি বিভাগীয় ক্রীড়া সংস্থার ব্যবস্থাপনায় ৬৭০৮ জন ক্রীড়াবিদকে নিয়ে এ বছরের ৮ থেকে ১৩ জানুয়ারি অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশ যুব গেমসের জেলা পর্যায়ের প্রতিযোগিতা। ২টি কঠিন ধাপ সফলভাবে আয়োজনের পর এখন দরজায় কড়া নাড়ছে বাংলাদেশ যুব গেমসের চূড়ান্ত পর্ব। ২০ কোটি টাকা বাজেটের এ আসরের চূড়ান্ত পর্বে অংশগ্রহণের জন্য দেশের বিভিন্ন প্রান্ত থেকে বাছাইকৃত সেরা তরুণ ক্রীড়াবিদরা জড়ো হতে শুরু করেছেন ঢাকায়। আগামী ১০ মার্চ থেকে ১৬ মার্চ ৩৪০টি স্বর্ণপদকের লড়াইয়ে অবতীর্ন হচ্ছে অনূর্ধ্ব-১৭ বছরের ২৬৬০ জন ক্রীড়াবিদ।
    গত ৭ মার্চ ফুটবল দিয়ে শুরু হয়েছে চূড়ান্ত পর্ব। তবে আগামী ১০ মার্চ সন্ধ্যায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণার মধ্য দিয়ে চূড়ান্ত পর্বের আনুষ্ঠানিকতা শুরু হবে। চূড়ান্ত পর্বে দলগত ডিসিপ্লিনে ফুটবল, কাবাডি, বাস্কেটবল, ভলিবল, হ্যান্ডবল ও হকি এবং ব্যক্তিগত ডিসিপ্লিনে অ্যাথলেটিক্স সাঁতার, টেবিল টেনিস, ভারোত্তোলন, রেসলিং, উশু, শ্যূটিং, আরচ্যারি, ব্যাডমিন্টন, বক্সিং, দাবা, জুডো, কারাতে, তায়কোয়ানডো, স্কোয়াশের ১৫৯টি ইভেন্টে ১হাজার ১১৪ টি পদকের লড়াইয়ে ( ৩৪০টি স্বর্ণ, ৩৪০টি রৌপ্য এবং ৪৩০টি ব্রোঞ্জ ) ২৬৬০ জন প্রতিযোগী অংশগ্রহণ করবে।
    ২১টি ডিসিপ্লিনের জন্য ইতোমধ্যে ভেন্যু চূড়ান্ত হয়েছে। চূড়ান্ত পর্যায়ের প্রতিযোগিতা আয়োজনে ২১টি ক্রীড়া ফেডারেশনকে দেয়া হয়েছে দায়িত্ব। ফেডারেশন সমূহের মাধ্যমে অংশগ্রহণকারী ক্রীড়াবিদদের আবাসন সুবিধা দেয়া হয়েছে, দৈনিক ভাতা এবং আসা-যাওয়ার খরচও ইতোমধ্যে দেয়া হয়েছে। অংশগ্রহণকারী ক্রীড়াবিদদের সবাইকে দেয়া হয়েছে ট্র্যাকস্যুট এবং বিভাগীয় দলের জার্সি। বাংলাদেশ যুব গেমসের চূড়ান্ত পর্ব থেকে সেরাদের খুঁজে বের করতে বিওএ এবং ফেডারেশনসমূহের সমন্বয়ে টেকনিক্যাল কমিটি গঠিত হয়েছে। বাংলাদেশ যুব গেমসের চূড়ান্ত পর্বে বয়স নির্ধারণী পরীক্ষা দিতে হয়েছে ক্রীড়াবিদদের। বাংলাদেশ যুব গেমসের মেডিকেল কমিটি সে পরীক্ষা নিয়েছে।
    উদ্বোধনী অনুষ্ঠানকে আকর্ষণীয় করতে ব্যাপক পরিকল্পনা গ্রহণ করেছেন সিরিমনিজ কমিটি। লেজার শো, আতশবাজি এবং সাংস্কৃতিক অনুষ্ঠান ছাড়াও অনুষ্ঠানকে আকর্ষণীয় করতে ইভেন্ট ম্যানেজমেন্ট অন্তর শো বিজের ব্যবস্থাপনায় উদ্বোধনী অনুষ্ঠানে থাকবে নুতনত্ব।
    বাংলাদেশের কৃতি ক্রীড়াবিদ, কমনওয়েলথ গেমস ও সাফ গেমসে শ্যূটিং স্বর্ণজয়ী ক্রীড়াবিদ আসিফ হোসেন খান অলিম্পিক মশাল প্রজ্বলন করবেন। উদ্বোধনী অনুষ্ঠানে মার্চপাস্টে ৮টি বিভাগীয় দলের ব্যানারে অংশ নিবেন ক্রীড়াবিদরা। ২০ কোটি টাকার এ আসরে চূড়ান্ত পর্বে পদক পাবেন বিজয়ীরা। বিজয়ী দল পাবে ট্রফি।
    চূড়ান্ত পর্ব উপলক্ষে বৃহস্পতিবার বিওএ ভবনের ডাচ বাংলা অডিটোরিয়ামে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের ( বিওএ) মহাসচিব সৈয়দ শাহেদ রেজার উপস্থিতিতে চূড়ান্ত পর্বের বিস্তারিত তুলে ধরেন বাংলাদেশ যুব গেমসের মিডিয়া এন্ড পাবলিসিটি কমিটির চেয়ারম্যান এবং বাংলাদেশ অলিম্পিক এসেসিয়েশনের সহসভাপতি শেখ বশির আহমেদ। বাংলাদেশ যুব গেমসের স্টিয়ারিং কমিটির সদস্য সচিব আশিকুর রহমান মিকু এবং বিওএর উপ-মহাসচিব আসাদুজ্জামান কোহিনুর এ সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। প্রতি ২ বছর অন্তর অন্তর বাংলাদেশ গেমস ও বাংলাদেশ যুব গেমস আয়োজনের ঘোষণা দেন বিওএ মহাসচিব। চূড়ান্ত পর্ব থেকে বাছাইকৃত তরুণ ক্রীড়াবিদদের পরবর্তীতে সংশ্লিস্ট ফেডারেশনসমূহ উন্নত প্রশিক্ষণের সুযোগ দিবে বলে মিডিয়াকে জানিয়েছেন বিওএ মহাসচিব সৈয়দ শাহেদ রেজা।
    বিডিস্পোর্টস২৪ডটকম/এমএ


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা