জাতীয় দাবা দলের খণ্ডকালীন কোচের দায়িত্বে রওসিস – BD Sports 24
  • জাতীয় দাবা দলের খণ্ডকালীন কোচের দায়িত্বে রওসিস

    July 10th, 2018

    ক্রীড়া প্রতিবেদক

    বিডিস্পোর্টস২৪ ডটকম
    ঢাকা, ১০ জুলাই: বিশ্ব দাবা অলিম্পিয়াডকে সামনে রেখে বাংলাদেশ দাবা ফেডারেশন গ্র্যান্ডমাস্টার ইগোর রওসিসকে জাতীয় দলের জন্য খণ্ডকালীন কোচের নিয়োগ দিয়েছে। ঢাকায় পা রেখেই সোমবার তিনি এলিগেন্ট ইন্টারন্যাশনাল চেস একাডেমিতে জাতীয় মহিলা দলের অনুশীলন পরিদর্শন করেন। রওসিস জাতীয় পুরুষ দলকেও প্রশিক্ষণ দেবেন।

    এর আগে তিনি দেশের শীর্ষ পর্যায়ের দাবাড়ুদের ও ২০০৮ সালে দাবা অলিম্পিয়াডগামী দলের মোট দুই দফায় খণ্ডকালীন কোচ হিসেবে কাজ করেন। এ নিয়ে তিনি তৃতীয়বারের মতো কোচের দায়িত্ব নিতে যাচ্ছেন।

    তবে রওসিসের ঢাকায় প্রথম আগমন ঘটে লিওনাইন চেস ক্লাবের হয়ে প্রথম বিভাগ দাবা লিগে অংশগ্রহণের মাধ্যমে। এর পর তিনি এদেশের গ্র্যান্ডমাস্টার টুর্নামেন্টও খেলতে আসেন। দেশীয় দাবাড়ুদের কাছে তিনি খুবই জনপ্রিয়। বাংলাদেশের খেলোয়াড়দের খেলার ধরন সম্পর্কে তার দারুণ ধারণা রয়েছে। সে কারণেই তাকে ফের কোচের দায়িত্ব দেওয়া হয়েছে।

    উল্লেখ্য, আগামী ২৩ সেপ্টেম্বর থেকে ৬ অক্টোবর জর্জিয়ার বাটুমি শহরে বিশ্ব দাবা অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে। বিশ্ব দাবার সর্বোচ্চ দলগত আসর বাংলাদেশ পুরুষ ও মহিলা উভয় বিভাগেই অংশগ্রহণ করবে।

     

    এক নজরে ইগোর রওসিস:
    ইগোর রওসিস ১৯৬১ সালের ৭ এপ্রিল ইউক্রেনে জন্মগ্রহণ করেন। পরবর্তীতে তিনি লাটভিয়ার নাগরিকত্ব গ্রহণ করেন এবং ১৯৯৫ সালে দেশটির জাতীয় চ্যাম্পিয়ন হন। রওসিস তিনটি দাবা অলিম্পিয়াডে লাটভিয়ার হয়ে প্রতিনিধিত্ব করেন।
    শুধু তাই নয়, ২০০৩ থেকে ২০০৭ সাল পর্যন্ত তিনি আন্তর্জাতিক দাবার আসরে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন। কিন্ত ২০০৭ সালে তিনি চেক প্রজাতন্ত্রের হয়ে খেলেন। তিনি ২০১০ সালে অলিম্পিয়াডে আলজেরিয়া দলের কোচ ছিলেন।

    বিডিস্পোর্টস২৪ ডটকম/এমএ


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা