জাতীয় বয়সভিত্তিক সাঁতার মঙ্গলবার শুরু – BD Sports 24
  • জাতীয় বয়সভিত্তিক সাঁতার মঙ্গলবার শুরু

    September 8th, 2019

    ক্রীড়া প্রতিবেদক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    ঢাকা, ৮ সেপ্টেম্বর: আগামি ১০ সেপ্টেম্বর মঙ্গলবার থেকে শুরু হচ্ছে তিনদিনব্যাপী সাইফ পাওয়ারটেক ৩৩তম জাতীয় বয়সভিত্তিক সাঁতার ও ডাইভিং প্রতিযোগিতা। ওইদিন বিকেল ৪.০০টায় মিরপুরস্থ সৈয়দ নজরুল ইসলাম জাতীয় সুইমিং কমপ্লেক্সে প্রতিযোগিতার উদ্বোধন করবেন প্রধান অতিথি সহকারী নৌপ্রধান (পার্সোনেল) রিয়াল এডমিরাল এম শাহীন ইকবাল, এনইউপি, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি।

     

    এ উপলক্ষে আজ দুপুরে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের ডাচ-বাংলা অডিটোরিয়ামে টুর্নামেন্টের নানাদিক তুলে ধরেন বাংলাদেশ সাঁতার ফেডারেশনের সাধারণ সম্পাদক এমবি সাইফ।

     

    তিনি জানান, এবারের এ আসরে ৬টি বিভাগীয় ক্রীড়া সংস্থা, ৪৪টি জেলা ক্রীড়া সংস্থা, ৪৩টি সুইমিং ক্লাব, ১টি শিক্ষা বোর্ড, বিকেএসপি, আনসারসহ মোট ৯৬টি টিমের প্রায় ৩৯০ জন বালক ও ১৯৫ জন বালিকা প্রতিযোগী এবং ১২৫ জন টিম অফিসিয়াল ও ১১০ জন মিট অফিসিয়ালসহ সর্বমোট ৮২০ জন অংশগ্রহণ করবে।

     

    প্রতিযোগিতায় বালক-বালিকা ৫টি করে গ্রুপে (অনূর্ধ্ব-১০, ১১-১২, ১৩-১৪, ১৫-১৭ ও ১৮-২০ যুবক-যুবতী) সাঁতারুরু অংশগ্রহণ করবে। ৩ দিনে সাঁতারে ১০০টি ইভেন্ট ও ডাইভিং এ ৩টি ইভেন্টসহ (১ মিটার স্প্রিং বোর্ড, ৩ মিটার স্প্রিং বোর্ড ও ৫ মিটার প্লাটফর্ম ডাইভিং) মোট ১০৩টি ইভেন্ট অনুষ্ঠিত হবে। মিরপুর সুইমিং কমপ্লেক্সে ডাইভিং পুল না থাকায় ডাইভিং প্রতিযোগিতা ১১ সেপ্টেম্বর সকাল ১০.০০টায় বাংলাদেশ নৌবাহিনীর সুইমিং পুলে ডাইভিং অনুষ্ঠিত হবে।

     

    বিজয়ী সাঁতারুদের স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ পদক প্রদান করা হবে। দলগত চ্যাম্পিয়ন ও রানার্স আপ দলকে ট্রফি প্রদান করা হবে। এছাড়াও সেরা সাঁতারু বালক ও বালিকাকে ব্যক্তি ট্রফি প্রদান, সুশৃঙ্খল একটি দলকে ট্রফি এবং যে সকল সাঁতারু রেকর্ড সৃষ্টি করবে তাদেরকে আর্থিক পুরস্কার প্রদান করা হবে।

     

    এই প্রতিযোগিতা আয়োজনে প্রায় ২৫ লাখ টাকা ব্যয় হবে। পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান সাইফ পাওয়ারটেক সম্পূর্ণ টাকা প্রদান করবে। বিকেএসপি ও আনসার ছাড়া সকল দলের সাঁতারু ও অফিসিয়ালের যাতায়াত, থাকা ও খাওয়ার খরচ বহন করবে ফেডারেশন। সুইমিং কমপ্লেক্স এবং ক্রীড়া পল্লী-১ ও ক্রীড়া পল্লী-২তে সাঁতারু ও অফিসিয়ালদের আবাসনের ব্যবস্থা করা হয়েছে।

     

    এমবি সাইফ বলেন, ১৩ কোটি টাকা ব্যয়ে ট্যালেন্টহান্ট প্রোগ্রামের অধীনে ৬০ জন সাঁতারুকে নিয়ে মিরপুর সুইমিং কমপ্লেক্সে তিন বছরের নিবিড় প্রশিক্ষণ চলছে। ইতোমধ্যে ২ বছর শেষ হয়েছে। আগামি জুনে তিন বছর শেষ হবে। ইতোমধ্যে ৬০ জন থেকে কমিয়ে ক্যাম্পে সাঁতারুর সংখ্যা ৪৮ জনে নামিয়ে আনা হয়েছে। ক্যাম্পে থাকা সাঁতারুদের মানসম্মত খাবার, তাদের পড়ালেখার খরচ এমনকি হাতখরচও দেয়া হচ্ছে।

     

    আসন্ন নেপালের সাফ গেমসে ফলাফল কেমন করবে এমন প্রশ্নের জবাবে এমবি সাইফ বলেন, আল্লাহই ভালো জানেন। নেপালে বিগত দিনে আমাদের অর্জন তেমন একটা ভালো নয়। তাদের আবহাওয়ার সাথে আমাদের আবহাওয়ার মিল নেই। তারপরও আমি আশাবাদি। তিনি বলেন, আরিফুল ইসলাম ফ্রান্সে এবং জুনাইনা আহমেদ লন্ডনে কঠোর অনুশীলন চালিয়ে যাচ্ছেন। নতুন কোচের অধীনে ক্যাম্পে থাকা সাঁতারুরা অনুশীলন করে যাচ্ছেন। এছাড়া জাইকার মাধ্যমেও জাপান থেকে আরও একজন কোচ আনা হচ্ছে ক্যাম্পে থাকা সাঁতারুদের প্রশিক্ষণের জন্য। নেপালে সাফে কেমন ফলাফল করে তা আল্লাহই ভালো জানেন।

     

    তিনি আরও বলেন, মিরপুর সুইমিং কমপ্লেক্সে নতুন ইলেকট্রনিক্স স্কোরবোর্ড সংযোজন করা হয়েছে। প্রতিযোগিতা শুরুর আর মাত্র একদিন বাকি থাকলেও জাতীয় ক্রীড়া পরিষদ এখনও আমাদের ইলেকট্রনিক্স স্কোরবোর্ডটি বুঝিয়ে দেননি।

     

    সাংবাদিকের এক প্রশ্নের জবাবে এমবি সাইফ বলেন, ক্যাম্পে থাকা সাঁতারুরা তাদের ব্যবহৃত মোবাইল ফোন রাত আটটার মধ্যে ক্যাম্প কমান্ডারের কাছে জমা দিচ্ছে এবং সকাল ৯টায় আবার তাদের ফেরত দেয়া হচ্ছে। ক্যাম্পে থাকা সাঁতারুরা যাতে রাতে ফেসবুক, হোয়াটসঅ্যাপ চালাতে না পারে সে জন্য ইন্টারনেট লাইনও বিচ্ছিন্ন করা হয়েছে। এত কড়াকড়ির পরও তাদের কাছে একাধিক মোবাইল ফোন থাকায় তাদেরকে ফেসবুক চালানো থেকে বিরত রাখা অনেকটা কঠিন হয়ে দাঁড়িয়েছে।

     

    ১২ সেপ্টেম্বর প্রতিযোগিতার সমাপনী দিনে বিকেল ৩.৩০টায় পুরস্কার বিতরণ করবেন প্রধান অতিথি ক্রীড়া প্রতিমন্ত্রী মো: জাহিদ আহসান রাসেল, এমপি।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা