জানেন কী, কোন সাতটি মুসলিম দেশ রাশিয়া বিশ্বকাপে – BD Sports 24
  • জানেন কী, কোন সাতটি মুসলিম দেশ রাশিয়া বিশ্বকাপে

    June 11th, 2018

    আনওয়ার আহমেদ মুন
    বিডিস্পোর্টস২৪ডটকম
    ঢাকা, ১১ জুন ২০১৮ : আর মাত্র দুই দিন পরেই প্রাকৃতিক নৈসর্গিক সৌন্দর্যে ভরপুর বিশাল এক দেশ রাশিয়ায় ফিফা বিশ্বকাপ ফুটবলের ২১তম আসর মাঠে গড়াতে যাচ্ছে।

    শিল্প, সাহিত্য, সংস্কৃতি, জ্ঞান-বিজ্ঞান, ব্যবসা-বানিজ্যসহ সব কিছুতে সমৃদ্ধ এ জনপদে বিশ্ব ফুটবলের সেরা ৩২টি দল প্রতিদ্বন্দ্বিতা করবে। এর মধ্যে সাতটি মুসলিম দেশও রয়েছে।

    অনন্য বৈচিত্র্যময় প্রকৃতির লীলাভূমি রাশিয়া বিশ্বকাপের অপর দলগুলোর মতো সেই সাত মুসলিম দেশ তিউনিসিয়া, মরক্কো, মিশর, নাইজেরিয়া, সেনেগাল, সৌদি আরব ও ইরান মোকাবেলা করবে।

    ফুটবল বিশ্বকাপের ইতিহাসে এবারই প্রথম সাত মুসলিম দেশ অংশগ্রহণ করতে যাচ্ছে। যে কারণে বিশ্বকাপ চলাকালীন সময়ে রাশিয়ায় প্রায় ১ লক্ষ মুসলিম পর্যটক থাকার সম্ভাবনা আছে।

    রাশিয়া একটি অমুসলিম দেশ। তাই সেখানে এত সংখ্যাক মুসলিম একসাথে থাকলে হালাল খাবার ব্যবস্থা থেকে শুরু বিভিন্ন অসুবিধা হতে পারে। এছাড়া বিশ্বকাপ শুরুর দিকে থাকবে রমজান মাস। তাই আন্তর্জাতিক ফুটবল সংস্থা ফিফা বিশ্বকাপ চলাকালীন সময়ে মুসলমানদের সুবিধার জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণ করবে বলে জানিয়েছে।

    ফিফা জানিয়েছে, তারা রাশিয়াতে বেশ কয়েকটি রেষ্টুরেন্টে হালাল খাবারের ব্যবস্থা করবে। রাস্তার মোড়ে মোড়ে বিলবোর্ডে নামাজের সময়সূচি দেওয়া থাকবে। কয়েকটি অস্থায়ী মসজিদও নির্মাণ করা হবে বলে জানিয়েছে ফিফা।

    এছাড়া অমুসলিম দেশটিতে মুসলমানরা যেন কোন ধরনের হয়রানির শিকার না হয় সেজন্য বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হবে।

    বিডিস্পোর্টস২৪ডটকম/এমএ


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা