জার্মান সুপার কাপের শিরোপা জয় বায়ার্নের – BD Sports 24
  • জার্মান সুপার কাপের শিরোপা জয় বায়ার্নের

    October 1st, 2020

    স্পোর্টস ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    মিউনিখ, ১ অক্টোবর: ম্যাচের শেষ দিকে জসুয়া কিমিচের গোলে বরুসিয়া ডর্টমুন্ডকে ৩-২ ব্যবধানে পরাজিত করে জার্মান সুপার কাপের শিরোপা জিতে নিয়েছে বায়ার্ন মিউনিখ। এ নিয়ে এ বছর পঞ্চম শিরোপা ঘরে তুললো বেভারিয়ান্সরা।

     

    মিউনিখের আলিয়াঁজ এরিনাতে ম্যাচের প্রথমার্ধেই কোরেনটিন টোলিসো ও থমাস মুলারের গোলে এগিয়ে গিয়েছিল স্বাগতিকরা। বিরতির পরপরই আর্লিং ব্রট হালান্ড ডর্টমুন্ডের পক্ষে সমতা ফেরানোর আগে জুলিয়ান ব্র্যান্ডেট ৩৯ মিনিটে এক গোল পরিশোধ করেছিলেন।

     

    ৮২ মিনিটে কিমিচের গোলে বায়ার্নের শিরোপা জয় নিশ্চিত হয়। তার প্রথম শটটি ডর্টমুন্ডের গোলরক্ষক মারউইন হিটজ রুখে দিলেও ফিরতি বলে আর ভুল করেননি কিমিচ। দুর্দান্ত চিপে বল জালে জড়ালে বায়ার্নের মৌসুমের পঞ্চম শিরোপা নিশ্চিত হয়।

     

    বায়ার্ন অধিনায়ক ম্যানুয়েল নয়্যার ম্যাচ শেষে বলেছেন, ‘জসুয়া দুর্দান্ত একজন খেলোয়াড়। যেভাবে সে বলটি চিপ করেছে তা সকলের পক্ষে সম্ভব নয়।’

     

    রোববার হফেনহেইমের কাছে বুন্দেসলিগায় ৪-১ গোলের হতাশাজনক পরাজয়ের মাধ্যমে ৩২ ম্যাচে জয়ের রেকর্ড শেষ হয়েছে বায়ার্নের। কিন্তু জার্মান মিডফিল্ডার কিমিচের দুর্দান্ত পারফরমেন্সে আবারো জয়ের ধারায় ফিরেছে হান্সি ফ্লিকের দল।

     

    বায়ার্ন বস ফ্লিক বলেছেন, ‘আমি যতটুকু কিমিচকে চিনি তার মানসিকতা একেবারেই ভিন্ন। এই ক্লাবকে একটি পর্যায় নিয়ে যাবার জন্য যে কয়জন খেলোয়াড়ের সামনে থেকে অবদান রয়েছে তার মধ্যে তিনি একজন।’

     

    টানা অষ্টমবারের মত বুন্দেসলিগা শিরোপা জয়ের পর এবছর বায়ার্ন জার্মান কাপ, চ্যাম্পিয়ন্স লিগ ও উয়েফা সুপার কাপ ঘরে তুলেছে। এনিয়ে গত পাঁচ বছরে চতুর্থবারের মত জার্মান সুপার কাপের শিরোপা জেতার কৃতিত্ব দেখালো বেভারিয়ান্সরা।

     

    অসুস্থতার কারনে কাল ডর্টমুন্ডে খেলতে পারেননি সুইস গোলরক্ষক রোমান বুয়েরকি ও ইংলিশ উইঙ্গার জেডন সানচো। তবে ক্লাবের পক্ষ থেকে বলা হয়েছে তাদের কোভিড-১৯ পরীক্ষার ফলাফল নেগেটিভ এসেছে।

     

    হফেনহেইমের বিপক্ষে পরাজয়ের ম্যাচটি থেকে পাঁচটি পরিবর্তন করে কাল দল সাজিয়েছিলেন ফ্লিক। হাঁটুর ইনজুরির কারণে কাল দলে ছিলেন না লেরয় সানে, লিও গোয়েতজাকে বিশ্রাম দেয়া হয়েছিল, সার্জি গ্যানাব্রি ছিলেন বদলী বেঞ্চে। কানাডিয়ান লেফট-ব্যাক আলফোনসো ডেভিসকে উইং পজিশনে উঠিয়ে আনা হয়েছিল। টোলিসো সেন্ট্রাল মিডফিল্ডার হিসেবে ম্যাচ শুরু করেছিলেন।

     

    ১৮ মিনিটে রবার্ট লিওয়ানদোস্কির রাইট উইং থেকে শর্ট ক্রসে ফ্রেঞ্চম্যান টোলিসো গোল করে বায়ার্নকে এগিয়ে দেন। ৩২ মিনিটে ডেভিসের ফ্লোটেড ক্রস থেকে ব্যবধান দ্বিগুণ করেন মুলার। বিরতির পাঁচ মিনিট আগে বেঞ্জামিন পাভার্ডের ভুল পাসে বল পেয়ে যান ডর্টমুন্ডের জার্মান স্ট্রাইকার মার্কো রিউস। তার বাড়ানো পাসেই ব্র্যান্ডেট ঠান্ডা মাথার ফিনিশিংয়ে সফরকারীদের হয়ে এক গোল পরিশোধ করেন।

     

    ২-১ ব্যবধানে পিছিয়ে থেকেও বিরতির ঠিক পরপরই ম্যানুয়েল নয়্যারকে পরাস্ত করলেও বারের উপর দিয়ে বল পাঠিয়ে গোলের দারুন একটি সুযোগ নষ্ট করেন ডর্টমুন্ড ডিফেন্ডার থমাস মুনিয়ার। সেন্ট্রাল ডিফেন্ডার থমাস ডিলানির দুর্দান্ত পাসে হালান্ড ৫৫ মিনিটে ডর্টমুন্ডের হয়ে সমতা ফেরান।

     

    ডর্টমুন্ডের হয়ে ২২ ম্যাচে ১৯ বছর বয়সী এই নরওয়ের স্ট্রাইকারের এটি ১৯তম গোল। ম্যাচের সময় যতই গড়িয়েছে কিমিচ ততই চেষ্টা করেছেন লিওয়ানদোস্কিকে যতটা সম্ভব সহযোগিতা করতে। এই দুজনের বোঝাপড়ায় কিমিচের শট প্রথমে হিটজ রক্ষা করলেও ফিরতি বলে ডর্টমুন্ড গোলরক্ষকের মাথার উপর দিয়ে চিপ করে বল জালে জড়ান কিমিচ।

     

    সুপার কাপের ফাইনাল ম্যাচটি ছিল জার্মান নারী রেফারি বিবিয়ানা স্টেইনহসের শেষ ম্যাচ। ৪১ বছর বয়সী বুন্দেসলিগার এই প্রথম নারী রেফারি হিসেবে ইউরোপের কোন শীর্ষ লিগে ম্যাচ পরিচালনার সুযোগ পেয়েছেন। কাল তিনি ম্যাচ শেষে অবসরের ঘোষণা দিয়েছেন। বাসস।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা

    No posts here...