জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করেই ছাড়লো টাইগাররা – BD Sports 24
  • জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করেই ছাড়লো টাইগাররা

    October 26th, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    চট্টগ্রাম, ২৬ অক্টোবর: তিন ম্যাচ ওয়ানডে সিরিজে সফরকারী জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করেছে স্বাগতিক বাংলাদেশ। প্রথম ওয়ানডেতে ২৮ রানে এবং দ্বিতীয় ওয়ানডেতে ৭ উইকেটে জয়ের পর আজ তৃতীয় ওয়ানডেতে জিম্বাবুয়েকে ৭ উইকেটে পরাজিত করেছে। ফলে ৩-০তে সিরিজ জয়ে সফরকারীদের হোয়াইটওয়াশ করেই ছাড়লো টাইগাররা।

    জিম্বাবুয়ের করা ২৮৬ রানের জবাবে কোনো রান না যোগ করেই বিদায় নেন ওপেনার লিটন দাস। এরপর দ্বিতীয় উইকেটে ইমরুল কায়েস এবং দলে ফেরা সৌম্য সরকারের ২২০ রানের রেকর্ড পার্টনারশিপে ৪২.১ ওভারে ৩ উইকেটে ২৮৮ রান স্কোরবোর্ডে জমা করে বাংলাদেশ। ফলে ৭ উইকেটে জিতে যায় টাইগাররা। সিরিজ জয়ের পাশাপাশি বন্দরনগরীর জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামে জয়ের রেকর্ড ধরে রাখলো মাশরাফি বাহিনী। এই ভেন্যুতে এখনও জিম্বাবুয়ের বিপক্ষে কোনো ম্যাচে হারেনি টাইগাররা।

    সৌম্য সরকার ক্যারিয়ারের দ্বিতীয় শতরানের দেখা পান আজ। ৯২ বলে ৯ বাউন্ডারি ও ৬ ছক্কায় ১১৭ রান করে আউট হন সৌম্য সরকার।

    তৃতীয় উইকেটে ইমরুল কায়েস এবং মুশফিকুর রহীম ৫৪ রানের পার্টনারশিপ গড়েন। ইমরুর কায়েস ক্যারিয়ারের ৪র্থ শতরানের দেখা পান আজ। ১১২ বলে ১০ বাউন্ডারি ও ২ ছক্কায় ১১৫ রান করে আউট হন ইমরুল কায়েস। এই সিরিজে দুটি সেঞ্চুরি এবং একটি হাফ সেঞ্চুরি করেন ইমরুল কায়েস।

    এরপর চতুর্থ উইকেটে মুশফিকুর রহীম এবং মোহাম্মদ মিথুন ১৪ রানের অবিচ্ছিন্ন পার্টনারশিপ গড়লে ৪৭ বল বাকি থাকতেই জয়ের বন্দরে ভিড়ে টাইগাররা। মুশফিকুর রহীম ২৮ রানে এবং মোহাম্মদ মিথুন ৭ রানে অপরাজিত ছিলেন।

    জিম্বাবুয়ের বোলারদের মধ্যে কাইল জার্ভিস, ওয়েলিংটন মাসাকাদজা এবং হ্যামিলটন মাসাকাদজা একটি করে উইকেট নেন।

    এর আগে বাংলাদেশের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে মিডল অর্ডার ব্যাটসম্যান শেন উইলিয়ামসের শতরান এবং ব্রেন্ডন টেইলরের অর্ধশত রানের কল্যাণে নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেটে ২৮৬ রানের বড় সংগ্রহ গড়ে জিম্বাবুয়ে।

    শুরুতেই ২ উইকেট হারিয়ে বিপদে পড়ে সফরকারী জিম্বাবুয়ে। ৬ রানে ০ রানে বিদায় নেন তরুণ ওপেনার জোওয়াও। পেসার সাইফুদ্দিনের বলে বোল্ড হয়ে বিদায় নেন তিনি।

    এরপর একই রানে অপর ওপেনার অধিনায়ক হ্যামিলটন মাসাকাদজা ফিরে যান মাত্র ২ রান করে। মাসাকাদজাকে সরাসরি বোল্ড করে দেন মোস্তাফিজুর রহমানের বদলে আজ মাঠে নামা অপর পেসার আবু হায়দার রনি।

    এরপর তৃতীয় উইকেটে ব্রেন্ডন টেইলর এবং শেন উইলিয়ামস ২৪ ওভার মোকাবেলায় ১৩২ রানের পার্টনারশিপ গড়ে দলকে বড় সংগ্রহের দিকে নিয়ে যান। ব্রেন্ডন টেইলর ৪৯ বলে ৫০ রান পূর্ণ করেন। এরপর ৭২ বলে ৮টি বাউন্ডারি ও ৪টি ছক্কার সাহায্যে ৭৫ রান করে আউট হন। এটি তার ক্যারিয়ারের ৩৬তম ফিফটি। স্পিনার নাজমুল ইসলাম অপুর বলে উইকেটরক্ষক মুশফিকুর রহীমের তালুবন্দী হন ব্রেন্ডন টেইলর।

    চতুর্থ উইকেটে শেন উইলিয়ামস এবং সিকান্দার রাজা ৮৪ রানের পার্টনারশিপ গড়ে বিচ্ছিন্ন হন। স্পিনার নাজমুল ইসলাম অপুর করা সপ্তম ওভারের প্রথম বলে ছক্কা হাঁকাতে গিয়ে লং অনে সৌম্য সরকারের হাতে ধরা পড়ে সাজঘরে ফিরেন ৪০ রান করা সিকান্দার রাজা। তার ৫১ বলের ইনিংসে ২টি চার ও ১টি ছক্কার মার ছিল।

    পঞ্চম উইকেটে শেন উইলিয়ামস এবং পিটার মুর ৬৬ রানের আরও একটি পার্টনারশিপ গড়লে ৫ উইকেটে ২৮৬ রানের বড় স্কোর গড়ে জিম্বাবুয়ে। পিটার মুর ২১ বলে দুটি ছক্কার সাহায্যে ২৮ রান করেন।

    শেন উইলিয়ামস ১৪৩ বলে ১০টি চার ও ১টি ছক্কার সাহায্যে ১২৯ রানে অপরাজিত থাকেন। এটি তার ক্যারিয়ার সেরা স্কোর এবং দ্বিতীয় ওয়ানডে শতক। এর আগে ওয়ানডেতে তার সর্বোচ্চ সংগ্রহ ছিল ১০২ রান। আজ চট্টগ্রামের জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামে সেটিকেও ছাপিয়ে গেলেন জিম্বাবুয়ের এই বাঁহাতি ব্যাটসম্যান। এলটন চিগুম্বুরা ১ রানে অপরাজিত ছিলেন।

    বাংলাদেশের বোলারদের মধ্যে স্পিনার নাজমুল ইসলাম অপু দুটি এবং মোহাম্মদ সাইফুদ্দিন ও আবু হায়দার রনি একটি করে উইকেট নেন।

    উল্লেখ্য, তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম দুটিতে জিতে ইতোমধ্যে সিরিজ ২-০তে জিতে নিয়েছে টাইগাররা।

    ম্যাচসেরা হন সৌম্য সরকার এবং সিরিজ সেরার পুরস্কার জিতেন ইমরুল কায়েস।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/এমএকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা